ফারুকী জুজু কাজে আসবে না

ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি সাকিব-তামিম

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

দেখতে দেখতে শেষভাগে চলে এসেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। গত ১৯ জানুয়ারি শুরু হয়েছিল জাঁকজমকপূর্ণ এই টুর্নামেন্টের। সাত দল নিয়ে শুরু হওয়া এই টুর্নামেন্ট ঢাকা, সিলেট, চট্টগ্রাম ঘুরে শেষ পর্বে ফিরে আবারও ফিরে এসেছে ঢাকায়। মার্চের ১ তারিখ ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নামবে এই আসরের। তার আগে আজ দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ। ফাইনালে উঠার এই ম্যাচে মাঠে সাকিবের রংপুর রাইডার্সের মুখোমুখি হবে তামিমের ফরচুন বরিশাল। চলতি আসরে দলগত লড়াইকে ছাড়িয়ে ব্যক্তিগত দ্বন্দ্বের কারণে বাড়তি গুরুত্ব পেয়েছে রংপুর-বরিশাল ম্যাচ। চট্টগ্রামে সেই দ্বৈরথ দেখেছিল ক্রিকেট ভক্তরা। আরো একবার সেই লড়াই দেখার সুযোগ পেয়েছে দর্শকরা। সাকিব আল হাসান ও তামিম ইকবালের লড়াই, স্বভাবতই রোমাঞ্চিত ক্রিকেট পাড়া। তবে তা ছাপিয়ে লড়াইটাকে কেউ কেউ আখ্যায়িত করছেন তামিম ইকবাল বনাম ফজলহক ফারুকী। আফগান পেসার ফারুকী বরাবরই তামিমের বিরুদ্ধে সফল। বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে খেলতে এসেই হয়ে যাচ্ছেন ফরচুন বরিশালের মুখোমুখি, যে দলের অধিনায়ক আবার তামিম ইকবাল।

আন্তর্জাতিক ক্রিকেট কিংবা বিপিএল- তামিম যেন ফারুকীর সামনে দাঁড়াতেই পারেন না। কথার কথা নয়, খোদ পরিসংখ্যানই পক্ষে বলছে ফারুকীর। তার চেয়েও বড় কথা, ফারুকীর বিরুদ্ধে তামিমের নড়বড়ে ব্যাটিং নিয়ে রীতিমতো লঙ্কাকাণ্ড বয়ে গেছে বাংলাদেশের ক্রিকেটে। ২০২৩ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন ছিল বাংলাদেশের। তার আগে দীর্ঘ সময় দল খেলেছে তামিমের নেতৃত্বে। ফিটনেস নিয়ে সমালোচনা হলে আফগানিস্তান সিরিজ চলাকালে তামিম দেন অবসরের ঘোষণা। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে অবসর ভেঙে ফেরার সিদ্ধান্ত নেন, অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেও বিশ্বকাপের আগে মাঠেও ফেরেন। তবে নতুন করে বিতর্ক দেখা দেয় ফারুকীকে ঘিরে। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ছিল আফগানিস্তানের বিপক্ষে। সেই ম্যাচে তামিমকে ওপেনিংয়ের বদলে মিডল অর্ডারে ব্যাট করার কথা জানানো হয় বোর্ড থেকে, মূলত ফারুকীর বিপক্ষে নড়বড়ে রেকর্ডের কারণেই। তবে সে বিষয়টি মানতে না পেরে তামিম বিশ্বকাপ থেকেই সরে দাঁড়ান। যার হাতে গড়া হয়েছিল দল, সেই তামিমকে ছাড়া বিশ্বকাপে একেবারেই ছন্নছাড়া ছিল টাইগাররা। বিপিএলে ফরচুন বরিশালের হয়ে দারুণ ছন্দে আছেন তামিম।

রংপুর রাইডার্স আবার প্লে-অফের প্রাক্বালে উড়িয়ে আনে ফজলহক ফারুকীকে। এলিমিনেটর ম্যাচ জিতে বরিশাল নিশ্চিত করে দ্বিতীয় কোয়ালিফায়ার, প্রথম কোয়ালিফায়ার হেরে যাওয়ায় যে ম্যাচে তাদের প্রতিপক্ষ রংপুর। রংপুরের ওপেনিং বোলার ফারুকী ও বরিশালের ওপেনিং ব্যাটার তামিম আর মুখোমুখি হচ্ছেন আবারো। ফরচুন বরিশালের কোচ মিজানুর রহমান বাবুল অবশ্য বিষয়টিকে ‘২-৩ বছর আগের চর্চিত’ বলে উড়িয়ে দিতে চাইলেন। সেই সাথে তার বিশ্বাস, বিপিএলের দশম আসরের রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষে থাকা তামিম যে ছন্দে আছেন তাতে ফারুকী জুজু কাজে আসবে না।

বাবুল বলেন, ‘ফারুকির যে ব্যাপারটা, এটা আরো ২ বছর আগের ঘটনা। এখন সে অবস্থায় নেই। আলহামদুলিল্লাহ তামিমও খুব ভালো অবস্থায় আছে। ২-৩ বছর আগের ঘটনা, এখন পুনরাবৃত্তি হওয়ার কোনো কারণ নেই।’