দল ফাঁস হওয়ার পর বাফুফের আনুষ্ঠানিক ঘোষণা

প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

এসএসসি, এইচএসসি কিম্বা বিসিএস। একসময় এসব পরীক্ষায় প্রশ্নপ্রত্র ফাঁস হওয়া ছিল নিয়মিত ঘটনা। সেটি এখন অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। এবার ঘোষণা হওয়ার আগেই খেলোয়াড়দের তালিকা ফাঁস হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। এরপর তড়িঘড়ি করে বিশ্বকাপ বাছাইয়ের দল ঘোষণা করেছে হ্যাভিয়ের ক্যাবরেরা। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) আনুষ্ঠানিক ঘোষণার আগেই সামাজিক মাধ্যম, গণমাধ্যমে নতুন মুখ এবং প্রায় পুরো তালিকাই প্রকাশ পেয়েছে। সেই দলেরই আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে লাল-সবুজের স্প্যানিশ কোচ। ২৪ ফেব্রুয়ারি প্রিমিয়ার ফুটবল লিগের প্রথম লেগ শেষ হয়েছে। জাতীয় দলের কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা এর পরই বাফুফেকে ২৮ জনের তালিকা দিয়েছে। জাতীয় দলে ডাক পাওয়া ফুটবলারদের ক্লাবকে চিঠি দিয়ে অবহিতকরণ শুরু করে ২৫ ফেব্রুয়ারি থেকে। ক্লাব, ফুটবলাররা জানাজানি হওয়ায় সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে গণমাধ্যমেও আসে দল সংক্রান্ত খবর। ফাঁস হওয়া দল বাফুফে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে তিন দিন পর, যা ফেডারেশনের আরেকটি অপেশাদারিত্বের উদাহরণ! গতানুগতিক ধারার বাইরে গিয়ে এবার জাতীয় দল ঘোষণা করেছে ফেডারেশন। বিগত সময়গুলোতে শুধু খেলোয়াড়দের নাম ও ক্লাবের তথ্য দিয়ে বিজ্ঞপ্তি দেয়া হয়। এবার প্রাথমিক দলের সবার ছবি, পজিশন ও ক্লাবের তথ্য সম্বলিত একটি কার্ড বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে। গ্রাফিক্স দিয়ে আত্মপ্রকাশ ঘটছে বাংলাদেশ ফুটবল টিম নামে একটি নতুন পেজ। বিপিএল ফুটবলের পর জাতীয় দল নিয়ে আলাদা আরেকটি পেজ হওয়ায় বাফুফের মূল পেজের সক্রিয়তা কতটুকু থাকে সেই প্রশ্নও উঠছে। মার্চে বিশ্বকাপ বাছাইয়ে দুই ম্যাচের জন্য ক্যাবরেরার ২৮ জনের প্রাথমিক দলে গোলরক্ষক ডেকেছেন ৪ জন। ডিফেন্ডার ৮, মিডফিল্ডার ৯ ও ফরোয়ার্ড ৭ জন। এই দলে নতুন মুখ রয়েছেন ব্রাদার্সের রাহুল, পুলিশের কাজেম শাহ, শেখ জামালের তাজ উদ্দিন। নতুন তিন জনের পাশাপাশি গত দল থেকে বাদ পড়াদের মধ্যে অন্যতম দুই তারকা ফুটবলার মোরসালিন ও তারিক কাজী। দুই জনই চোটের জন্য বাদ পড়েছেন। মদকাণ্ডে কয়েক মাস জাতীয় দলের বাইরে থাকা গোলরক্ষক আনিসুর রহমান জিকো ও ডিফেন্ডার তপু বর্মণকে আবার দলে ডেকেছেন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। দল ঘোষণার পর বাদ পড়া ও নতুন অন্তর্ভুক্তি নিয়ে জিজ্ঞাসা থাকে গণমাধ্যমের। এজন্য ফেডারেশন কোচকে একটি ভিডিও বার্তা দেয়ার অনুরোধ করলেও রাখেননি বলে জানা গেছে। আগামীকাল সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে কথা বললেন কোচ।

২৮ জনের স্কোয়াড-

গোলরক্ষক : মিতুল মারমা, মেহেদী হাসান শ্রাবণ, আনিসুর রহমান ও মাহফুজুর রহমান প্রিতম।

ডিফেন্ডার : বিশ্বনাথ ঘোষ, মুরাদ হাসান, তপু বর্মণ, রহমত মিয়া, ইসা ফয়সাল, শাকিল হোসেন, সাদ উদ্দিন ও তাজ উদ্দিন।

মিডফিল্ডার : সোহেল রানা, চন্দন রায়, মোঃ হৃদয়, সোহেল রানা, মজিবর রহমান জনি, রাকিবুল হাসান, শাহ কাজেম কিরমানি, জামাল ভূঁইয়া, জায়েদ আহমেদ।

ফরোয়ার্ড : রাকিব হোসেন, সুমন রেজা, শাহরিয়ার ইমন, ফয়সাল আহমেদ ফাহিম, রাব্বি হোসেন রাহুল, আরমান ফয়সাল আকাশ ও রফিকুল ইসলাম।