ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আফগানিস্তানের বিপক্ষে স্মরণীয় জয় আয়ারল্যান্ডের

আফগানিস্তানের বিপক্ষে স্মরণীয় জয় আয়ারল্যান্ডের

ছয় বছর আগে টেস্ট পরিবারের সদস্য হয় আয়ারল্যান্ড। ২০১৮ সালের মে মাসে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট খেলেছিল তারা। অভিষেকের পর গত বছরের জুন পর্যন্ত পাঁচ বছরে মাত্র সাত টেস্টে খেলে আইরিশরা। কিন্তু সাদা পোশাকে জেতার স্বাদ কেমন, তা জানতে পারেনি। অবশেষে অষ্টমবারে এসে জয়ের দেখা পেলো আয়ারল্যান্ড। অল্প পুঁজি নিয়ে বোলিংয়ে লড়াই করল আফগানিস্তান।

শুরুতে তিন উইকেট নিয়ে চেপে ধরল আয়ারল্যান্ডকে। তবে চাপের মুখে দারুণ এক ফিফটি উপহার দিলেন অ্যান্ড্রু বালবার্নি। অধিনায়কের দায়িত্বশীল ইনিংসে ঐতিহাসিক জয়ের উৎসবে মাতল আইরিশরা। গতকাল শুক্রবার আবু ধাবিতে একমাত্র টেস্টের তৃতীয় দিন আফগানিস্তানের বিপক্ষে আয়ারল্যান্ডের জয় ৬ উইকেটে। টেস্ট ক্রিকেটে পথচলা শুরুর প্রায় ৬ বছর পর, অষ্টম ম্যাচে এসে প্রথম জয়ের স্বাদ পেল আয়ারল্যান্ড। প্রথম সাত টেস্টেই তারা হেরেছিল।

তাদের চেয়ে কম ম্যাচ খেলে প্রথম টেস্ট জয়ের স্বাদ পায় শুধু পাঁচটি দল- ওয়েস্ট ইন্ডিজ (৬), আফগানিস্তান (২), পাকিস্তান (২), ইংল্যান্ড (২), অস্ট্রেলিয়া (১)। ১১১ রানের লক্ষ্য তাড়ায় ১৩ রানে ৩ ও ৩৯ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে আয়ারল্যান্ড। এক প্রান্ত আগলে রেখে দলকে কাঙ্ক্ষিত ঠিকানায় নিয়ে যান বালবার্নি। ৯৬ বলে ৫ চারে ৫৮ রানের ইনিংসে দলের জয় নিয়ে ফেরেন এই ওপেনার।

দলের স্মরণীয় এই জয়ে বড় অবদান আছে আয়ারল্যান্ডের পেসারদের। দুই ইনিংস মিলিয়ে আফগানিস্তানের ২০ উইকেটের ১৯টিই পেসারদের শিকার। প্রথম ইনিংসে পাঁচটিসহ মোট ৮ উইকেট নিয়ে ম্যাচের সেরা মার্ক অ্যাডায়ার। ছোট লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারেই জীবন পান পিটার মুর। স্লিপে সহজ ক্যাচ ছাড়েন ইব্রাহিম জাদরান। তবে আফগানিস্তানকে বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হয়নি। দ্বিতীয় ওভারে পরপর দুই বলে মুর ও কার্টিস ক্যাম্পারকে বোল্ড করে দেন নাভিদ জাদরান। পঞ্চম ওভারে হ্যারি টেক্টরকে বিদায় করেন নিজাত মাসুদ। শুরুর বিপর্যয় আইরিশরা সামলে ওঠার চেষ্টা করে বালবার্নি ও পল স্টার্লিংয়ের জুটিতে। বেশিদূর এগোয়নি এই জুটি।

স্টার্লিংকে ফিরিয়ে ২৬ রানের জুটি ভাঙেন বাঁহাতি স্পিনার জিয়া উর রাহমান। ম্যাচে তখন ভালোভাবেই আফগানিস্তান। কিন্তু এরপর আর সুযোগ তৈরি করতে পারেননি তাদের বোলাররা। দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে লর্কান টাকারের সঙ্গে অবিচ্ছিন্ন ৭২ রানের জুটিতে আয়ারল্যান্ডকে জয়ের ঠিকানায় পৌঁছে দেন বালবার্নি।

আফগানিস্তান এর আগে দিনের শুরুটা করেছিল ভালো অবস্থানে থেকে, ৩ উইকেটে ১৩৪ রান নিয়ে। কিন্তু ৭৮ রানের মধ্যে শেষ ৭ উইকেট হারিয়ে ২১৮ রানে গুটিয়ে যায় তাদের দ্বিতীয় ইনিংস। প্রথম ইনিংসে ১০৮ রানে এগিয়ে থাকা আয়ারল্যান্ডের লক্ষ্য থাকে তাই ছোট। আগের দিন ফিফটি করা হাশমাতউল্লাহ শাহিদি বিদায় নেন দিনের শুরুতেই। ১০৭ বলে ৫৫ রান করা আফগান অধিনায়ককে এলবিডব্লিউ করে দেন অ্যাডায়ার।

দ্বিতীয় ইনিংসে প্রথম চার ব্যাটসম্যানের তিন জনই তার শিকার। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় আফগানিস্তান।

অভিষিক্ত রাহমানউল্লাহ গুরবাজ থামেন ফিফটি থেকে ৪ রান দূরে থাকতে। ৮৫ বলে ৪টি চার ও ২টি ছক্কায় গড়া তার ৪৬ রানের ইনিংসটি। নাভিদ জাদরানের ২৫ রানের সুবাদে কোনোমতে প্রতিপক্ষকে ১০০ ছাড়ানো লক্ষ্য দিতে পারে আফগানরা। সেই লক্ষ্যে শুরুর বিপর্যয় সামলে বালবার্নির ব্যাটে দারুণ জয়ের স্বাদ পেল আইরিশরা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত