ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হঠাৎ আর্চারিকে না রোমান সানার

হঠাৎ আর্চারিকে না রোমান সানার

দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে দেশের আর্চারিকে ঊর্ধ্বে তুলে ধরেছিলেন রোমান সানা। তার হাত ধরেই মূলত বিশ্ব আর্চরিতে মাথা তুলেছিল বাংলাদেশ। ক্রমেই দেশের আর্চারির পোস্টার বয় হয়ে উঠেছিলেন এই তিরন্দাজ। তবে বছর দেড়েক ধরে বাজে সময় পার করছিলেন তিনি। আর চাপ নিতে পারছিলেন বলে মাত্র ২৮ বছর বয়সে অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেললেন রোমান সানা। ফলে বাংলাদেশের হয়ে আর্চারিতে আর দেখা যাবে না এই তারকাকে।

আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল আলোকিত বাংলাদেশকে খবরটি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘রোমান সানা ফেডারেশনে চিঠি দিয়ে জানিয়েছে ব্যক্তিগত কারণে সে আর জাতীয় দলের হয়ে খেলবে না। আমরা তাকে সিদ্ধান্ত বিবেচনার অনুরোধ করেছি, কিন্তু সে তার সিদ্ধান্ত অনড়। ব্যবসা-বাণিজ্য করতে চাই, এগুলো বলেছে।’ চপল আরো বলেন, ‘কিছুদিন আগে আমার ছেলের বিয়েতে এসেছিল। হাসিখুশিই দেখলাম। তখনও অবসর বিষয়ে আমাকে কিছু বলেনি। আমাদের কারো সঙ্গেই এ নিয়ে কোনো আলোচনা সে করেনি। কদিন আগে ইরাকে যে টুর্নামেন্ট (এশিয়া কাপ স্টেজ-১ ওয়ার্ল্ড র‍্যাংকিং টুর্নামেন্ট), সেটার ট্রায়ালের জন্য তাকে ডাকা হয়েছিল, কিন্তু সে আসেনি।’ ২০১৯ সালে রোমান সানা প্রথমবার বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছিলেন। এছাড়া বাংলাদেশের প্রথম খেলোয়াড় হিসেবে সরাসরি অলিম্পিকে কোয়ালিফাই করেছিলেন তিনি। দারুণ দক্ষতা দিয়ে যেমন বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছিলেন রোমান, তেমনি নারী কেলেঙ্কারিতে জড়িয়ে তারকাখ্যাতি চেহারা ফ্যাকাসেও করেছেন তিনি। ২০২২ সালে শৃঙ্খলতাজনিত কারণে দুই বছরের নিষেধাজ্ঞা পেয়েছিলেন রোমান। নিষেধাজ্ঞার মেয়াদ ছয় মাসে নামিয়ে আনা হয়। তবে সাম্প্রতিক সময়ে বাজে ছন্দে ছিলেন এই আর্চার। ইরাকে এশিয়া কাপের স্টেজ-১ ইভেন্টে বাংলাদেশের বহরে রাখা হয়নি রোমানকে। গত অলিম্পিকে কোয়ালিফায়ার হিসেবে খেলেন রোমান। নিষেধাজ্ঞা কাটিয়ে জাতীয় দলে ফিরলেও নিজেকে চেনা রূপে দেখতে পাননি রোমান। ঘরোয়া ও আন্তর্জাতিক কোনো খেলাতেই তরুণদের সঙ্গে পেরে উঠতে পারছিলেন না তিনি। অবশেষে হতাশা থেকে অবসরের সিদ্ধান্তই নিয়ে নিলেন রোমান। চোট আর অফ-ফর্মের কারণে গত এক-দেড় বছর তেমন একটা পাদপ্রদীপের আলোয় ছিলেন না রোমান।

এই বিষয়গুলো তাকে সিদ্ধান্ত নিতে প্রভাবিত করে থাকতে পারে বলে মনে করেন জাতীয় দলের কোচ মার্টিন ফ্রেডরিখ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘জাতীয় দল থেকে রোমান অবসর নেয়ার সিদ্ধান্ত নিয়েছে, এটা আমাদের জন্য মেনে নেয়া কঠিন। অবসর নেয়ার কারণ কেবল সেই বলতে পারে, কিন্তু আমার মনে হয় কিছু বিষয় তাকে প্রভাবিত করে থাকতে পারে। যেমন, বেশ কিছুদিন ধরে সে চোটে ছিল, পারফরম্যান্সও খুব ভালো ছিল না। এশিয়া কাপ ও বিশ্বকাপের ট্রায়ালে সে আসেনি।’ জার্মানির এই কোচ আরও বলেন, ‘তাছাড়া দীর্ঘদিন ধরে সে আর্চারি খেলছে, প্রায় ১৫ বছর ধরে জাতীয় দলের হয়ে খেলেছে- এগুলোর ক্লান্তিও থাকতে পারে।

সে বাংলাদেশের আর্চারির তারকা, তার অবসরে যাওয়াটা আমাদের জন্য দুঃখের। তবে তার সিদ্ধান্ত আমাদের মেনে নিতে হবে। তাছাড়া আমি মনে করি, কারো চলে যাওয়ায় বড় শূন্যতা তৈরি হয় না। নতুনরা উঠে আসছে, তারা শুন্যতা পূরণ করবে।’ খুলনা থেকে উঠে আসা রোমান সানার জাতীয় আর্চারি চ্যাম্পিয়নশিপে অভিষেক হয় ২০১০ সালে। আন্তর্জাতিক অভিষেকও একই বছর। ২০১১ সালে ঢাকায় প্রথম এশিয়ান ইয়ুথ আর্চারি চ্যাম্পিয়নশিপে রিকার্ভ দলগত রুপা জেতেন রোমান।

আন্তর্জাতিক পর্যায়ে প্রথম সোনা পান ২০১৪ সালে থাইল্যান্ডে এশিয়ান গ্রাঁ প্রিতে। ২০১৯ সালের জুনে নেদারল্যান্ডসে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে ইতালির মাউরো নেসপোলিকে ৭-১ সেট পয়েন্টে হারিয়ে ব্রোঞ্জ জেতেন রোমান। একইসঙ্গে দেশকে এনে দেন টোকিও অলিম্পিকসে সরাসরি খেলার টিকেট। ওই বছরই বিশ্ব আর্চারির ব্রেকথ্রু ক্যাটাগরিতে সেরা হন তিনি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত