হকির সংকট কাটছেই না

লিগে না খেলার হুমকি উষার!

প্রকাশ : ০৪ মার্চ ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

শেষ হয়েও হচ্ছে না শেষ হকির সংকট। একটি সংকট কাটিয়ে উঠতে না উঠতেই আরেকটি তৈরি হয়। অনেক চেষ্টার পর শুরু হয়ে মাত্রই শেষ হয়েছে ক্লাব কাপ হকি। এবার শুরু হতে যাচ্ছে প্রিমিয়ার লিগ হকি। শুরুর আগেই সেই লিগ বর্জনের হুমকি দিল উষা ক্রীড়া চক্র। ৬ মার্চের পরিবর্তে ৮ মার্চ লিগ শুরু হলে খেলবে না উষা। গতকাল রোববার বিষয়টি নিশ্চিত করেছেন ক্লাবটির সাধারণ সম্পাদক আবদুর রশিদ শিকদার। তার কথায়, ‘একটি ক্লাবকে (মেরিনার্স) সুবিধা দিতেই ফিকশ্চারে পরিবর্তন করেছে ফেডারেশন। কারণ মেরিনার্সের বিদেশি খেলোয়াড় চলে গেছে। তারা ৭ মার্চ ঢাকায় আসবে। পরের দিন খেলা শুরু হবে। এভাবেতো চলতে পারে না। ইতোমধ্যে আমরা ৮ মার্চ লিগ শুরু হলে না খেলার সিদ্ধান্ত জানিয়ে ফেডারেশনে চিঠি দিয়েছি।’ উষা ক্রীড়া চক্র ২০১৮ সালে প্রিমিয়ার লিগের দলবদলে অংশ নেয়নি।

ফলে প্রিমিয়ার লিগ থেকে অবনমিত হয়ে প্রথম বিভাগে অবস্থান হয় ক্লাবটির। গত বছর প্রথম বিভাগ চ্যাম্পিয়ন হয়ে এবার প্রিমিয়ারে ফিরে এসেছে উষা। প্রথম বিভাগ থেকে ফিরে আসায় লিগের প্রথম ম্যাচেই তাদের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা মেরিনার ইয়াংস। জানা গেছে, ৩-৫ মার্চ খেলোয়াড়দের রিকভারির জন্য ছুটি দিয়েছে মেরিনার্স। ক্লাব কাপে অংশ নেয়া ভারতীয় খেলোয়াড়রা বাংলাদেশ ত্যাগ করেছেন। চার জনের মধ্যে দুই জন হয়তো আবার লিগ খেলতে পুনরায় বাংলাদেশে আসবেন। লিগ উপলক্ষ্যে নতুন খেলোয়াড়ও আনার পরিকল্পনা রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন দলটির। ক্লাব কাপ শেষ হওয়ার তিন দিন পর লিগ শুরু হওয়ার কথা। ২ মার্চ ক্লাব কাপ শেষ হয়েছে। সেই হিসেবে ৬ মার্চ লিগ শুরু হওয়ার কথা। সেই সিদ্ধান্ত থেকে সরার কারণ সম্পর্কে লিগ কমিটির সম্পাদক খাজা তাহের লতিফ মুন্না বলেন, ‘দুটি ক্লাব ছাড়া (আবাহনী ও উষা) বাকি নয় ক্লাব চেয়েছে ৮ মার্চ থেকে লিগ শুরু করতে। সম্পাদক হিসেবে সংখ্যাগরিষ্ঠের মতামতই প্রাধান্য দিতে দিয়েছি।

এরপরও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। গতকাল সভাপতি মহোদয় এসেছিলেন ফাইনাল উপলক্ষ্যে। তাকে বিষয়টি অবহিত করার পর তিনি ৮ মার্চ থেকে শুরুর নির্দেশনা দিয়েছেন। এরপরই ফিক্সচার চূড়ান্ত হয়েছে।’ মৌসুমের শুরুতে দলবদল পেছানোর অনুরোধ করেছিল মেরিনার্স। দলবদল পেছানোর দাবি করা মেরিনার্স নির্ধারিত সময়ে অংশগ্রহণ করেছে এবং ক্লাব কাপে চ্যাম্পিয়নও হয়েছে। লিগের সূচিতে পরিবর্তন না আনলে লিগ বর্জনের হুমকি দেয়া উষা শেষ পর্যন্ত নিজেদের অবস্থানে অনড় থাকতে পারে কি না, সেটাই দেখার বিষয়।