ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ফিলিস্তিনের কাছে বড় হার বাংলাদেশের

ভুল থেকে শিক্ষা নিয়ে এগোতে চান কাবরেরা

ভুল থেকে শিক্ষা নিয়ে এগোতে চান কাবরেরা

ফিলিস্তিনের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপ যৌথ বাছাই ম্যাচ সামনে রেখে সৌদি আরবে অনুশীলন ক্যাম্প করে বাংলাদেশ দল। কিং ফাহাদ স্পোর্টস গ্রাউন্ডে প্রায় দুই সপ্তাহের ক্যাম্পের মাঝেই সুদানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে লাল সবুজ দল। কন্ডিশনিং ক্যাম্প শেষে কুয়েতে যাওয়ার আগে সন্তুষ্টি প্রকাশ করেন বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা। তবে ম্যাচে বাজেভাবে হেরে যায় বাংলাদেশ। কুয়েতের জাবের আল আহমেদ স্টেডিয়ামে বাংলাদেশকে ৫-০ গোলে উড়িয়ে দেয় যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিন। ফিলিস্তিনের বিপক্ষে জামাল ভূঁইয়াদের এটি সব চেয়ে বড় ব্যবধানে হার। যদিও ম্যাচের প্রথম ৪০ মিনিট জমিয়ে লড়াই করে বাংলাদেশ। এরপর রক্ষণের ভুলে গোল হজম করে বসে তারা। আর তাতেই যেন আত্মবিশ্বাস হারিয়ে বসে দলটি। এরপর একের পর এক ভুলে ১০ মিনিটের মধ্যেই ম্যাচ থেকে ছিটকে যায় তারা।

শেষ পর্যন্ত বড় ব্যবধানেই হারে হাভিয়ের কাবরেরার শিষ্যরা। অবশ্য ফিলিস্তিনের বিপক্ষে বড় হার নিয়ে খুব একটা বিচলিত নন বাংলাদেশের কোচ। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এই স্প্যানিশ কোচ বলেন, ‘সত্যিকার অর্থে বলতে ফল আমাদের খুব বিবেচ্য বিষয় নয়। ৪-০, ৫-০ বা ৬-০। আমাদের চিন্তার বিষয় খেলার সক্ষমতা। প্রথম ৪০ মিনিট যেভাবে খেললাম কেন বাকি সময় পারলাম না। ভুলগুলো কেন হলো?’ দুর্দান্ত শুরুর পর এমন হার নিয়ে কাবরেরা বলেন, ‘ফলের দিক থেকে এটা আমাদের জন্য বেশ কঠিন (মেনে নেওয়া)। ম্যাচের শুরুর ৪০ মিনিট আমরা দারুণ প্রতিদ্বন্দ্বিতা করেছি, ফিলিস্তিনের মতো খুবই শক্তিশালী দলের বিপক্ষে ফেস টু ফেস লড়াই করেছি; কিন্তু প্রথমার্ধে যেভাবে আমাদের খেলার মান পড়ে গিয়েছিল। আমরা জানতাম ফিলিস্তিনের বিপক্ষে খেলার সময় কোনো এক পর্যায়ে এমন কিছু হতে পারে, কিন্তু প্রথমার্ধের শেষ দিকে মান অনেক বেশি পড়ে যায় এবং আমি মনে করি, সেটার সঙ্গে মানিয়ে নেয়া দলের জন্য খুব কঠিন ছিল।’

হার থেকে শিক্ষা নিয়ে ফিরতি ম্যাচে ফিলিস্তিনের মুখোমুখি হওয়ার প্রস্তুতি প্রসঙ্গে তিনি বলেন, ‘এরপর দ্বিতীয়ার্ধের শুরুতে হঠাৎ করে আমরা আরও দুই গোল খেয়ে বসলাম, তাতে দলের ঘুরে দাঁড়ানো কঠিন হয়ে যায়। শক্তিশালী ফিলিস্তিনের বিপক্ষে আমরা স্রেফ উড়ে গেছি এবং সত্যি বলতে এটাই বাস্তবতা।

এই গ্রুপ পর্বে এ ধরনের বিষয় আমাদের সঙ্গে হতে পারে। কী ঘটে গেল, সেগুলো এখন আমাদের বিশ্লেষণ করতে হবে। সমন্বয় করতে হবে এবং এ ম্যাচ থেকে শিক্ষা নিয়ে পরের ম্যাচে ফিলিস্তিনের মুখোমুখি হওয়ার প্রস্তুতি নিতে হবে; উন্নতি করতে হবে।’ হারলেও দলের উন্নতি হচ্ছে জানিয়ে বাংলাদেশ কোচ বলেন, ‘দলের খেলার স্ট্যান্ডার্ড বাড়ছে, উন্নতি হচ্ছে, বিকশিত হচ্ছে, শুরুর ৪০ মিনিট আমরা যেভাবে খেলেছি, আমার মনে হয়, শক্তিশালী দলের বিপক্ষে এটাই আমাদের খেলা সেরা ৪০ মিনিট। এখন আমাদের শিখতে হবে, বিশ্লেষণ করতে হবে। উন্নতি করতে হবে, পরের ম্যাচের জন্য। আজকের ম্যাচের ফল নিয়ে বেশি ভাবার সময় আমাদের হাতে নেই।’ প্রথমার্ধেই এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ নষ্ট করেন সোহেল রানা জুনিয়র। ২৭তম মিনিটে ওই গোলটি পেলে ম্যাচের গল্পটা অন্যরকম হতেও পারত।

এরপর হজম করা প্রতিটি গোল যেন ডিফেন্ডারদের হাল ছেড়ে দেয়ার প্রতিচ্ছবি। তবে কারোর সমালোচনা করছেন না কাবরেরা। এই স্প্যানিশ কোচ বরং ফিরতি লেগ নিয়ে ভাবতে শুরু করেছেন। ‘ছেলেরা হয়তো আরও বেশি দিতে পারত, কিন্তু বিষয়গুলো সেরকম নয়। আমি মনে করি না, প্রথমার্ধে আমরা যেটা করেছি তার জন্য নির্দিষ্ট কেউ দায়ী। আমরা একটা দল হয়ে খেলেছি এবং আমাদের সেভাবেই নিজেদের দিকে তাকাতে হবে।

এখন আমাদের কেবল পরের ম্যাচের জন্য নয়, বছরের বাকি সময়ের জন্যও ভালো দল হয়ে ওঠার পথ খুঁজে বের করতে হবে।’ কাবরেরা আরো বলেন, ‘কিন্তু কিছু দিক আছে, যেগুলোর ধারাবাহিকতা ধরে রাখতে পারলে পরের ম্যাচে ইতিবাচক কিছু পাওয়া যায়। আবারও বলছি এখন বিশ্লেষণের সময়, ঘরের মাঠে ফিলিস্তিনের বিপক্ষে লড়াইয়ের জন্য প্রস্তুত হওয়ার সময়। যাতে নিজেদের দর্শকের সামনে আজকের চেয়ে বেশি শক্তিশালী হতে পারি আমরা।’ আগামী ২৬ মার্চ ঘরের মাঠ বসুন্ধরা কিংস অ্যারেনায় ফিরতি লেগে ফিলিস্তিনের মুখোমুখি হবে বাংলাদেশ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত