চট্টগ্রাম টেস্টে খেলতে চান সাকিব

প্রকাশ : ২৪ মার্চ ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপ থেকেই চোখের সমস্যায় ভুগছেন সাকিব আল হাসান। বিদেশি চিকিৎসকের পরামর্শ নিয়ে বিপিএল খেলেছেন বিশ্বখ্যাত এই অলরাউন্ডার। তবে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে পুরো সিরিজ থেকেই ছুটি নিয়েছিলেন টাইগারদের সাবেক অধিনায়ক। টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ ইতিমধ্যেই শেষ হয়েছে। সিলেটে চলমান সিরিজের প্রথম টেস্ট। চোটের কারণে এই টেস্টে খেলতে পারেননি অভিজ্ঞ মুশফিকুর রহিম।

এমন পরিস্থিতিকে নিজের সিদ্ধান্ত পরিবর্তনের আভাস দিয়েছেন সাকিব। চট্টগ্রামে শেষ টেস্ট খেলার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি। সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ৩০ মার্চ। সাকিব যদি পর্যাপ্ত ফিট থাকেন তাহলে দ্বিতীয় টেস্টে তিনি খেলবেন বলে জানিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের দল এখনও ঘোষণা করেনি বিসিবি। মুশফিকুর রহিম হাতের ইনজুরিতে পড়ায় তার খেলা নিয়ে সংশয় আছে। তাতে বাংলাদেশ দলের ব্যাটিং লাইন অনেকটাই অনভিজ্ঞ হয়ে পড়েছে। তার প্রভাব দেখা গেছে প্রথম টেস্টে বাংলাদেশের ব্যাটিংয়ে। এ কারণেই হয়তো সাকিব আল হাসানকে দলে রাখার ব্যাপারটি তার কাছেই জানতে চেয়েছিল বিসিবি। তাতে সবুজ সংকেত দিয়েছেন সাকিব। বিসিবি ক্রিকেট অপারেশন্স প্রধান জালাল ইউনুস জানিয়েছেন, ‘চট্টগ্রাম টেস্টে আমরা সাকিবকে চেয়েছিলাম। সে নিজেও আগ্রহ দেখিয়েছে। আশা করছি দ্বিতীয় টেস্ট দিয়ে সে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে।’

২০২৩ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের পর থেকে আর বাংলাদেশের জার্সিতে দেখা যায়নি সাকিবকে। মিস করেছেন নিউজিল্যান্ডের বিপক্ষে হোম ও অ্যাওয়ে সিরিজ। তবে বিপিএলে খেলেছেন। ওই টুর্নামেন্টেই চোখের সমস্যায় বেশ ভুগেছেন। বিপিএলের পর চোখের চিকিৎসা করার কথা ছিল সাকিবের। কিন্তু চিকিৎসকরা এখনো অস্ত্রপচারের পরামর্শ দেননি বলে বিপিএলে একটি সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন সাকিব। বিপিএলের পর কিছুদিনের বিশ্রাম শেষে গত সপ্তাহে শেখ জামাল ধানমন্ডীর হয়ে খেলেছেন ঢাকা প্রিমিয়ার লিগে। ১৪ বলে ১৯ রানের পাশাপাশি ৭ ওভারে ৩৯ রানে ৩ উইকেট নিয়েছেন এই অলরাউন্ডার। ওই ম্যাচে চোখের সমস্যা ভোগায়নি বলেই জাতীয় দলে ফেরার বিষয়টি আলোচনায় আসে। বিসিবিও সাকিবের কাছে খেলার প্রস্তাব দিলে তিনি রাজি হয়ে যান। ফলে ৩০ মার্চ থেকে শুরু হতে যাওয়া চট্টগ্রাম টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন তারকা এই অলরাউন্ডার। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

জালাল ইউনুস বলেছেন, ‘চট্টগ্রাম টেস্টে আমরা সাকিবকে চেয়েছিলাম, সে নিজেও আগ্রহ দেখিয়েছে। আশা করছি দ্বিতীয় টেস্ট দিয়ে সাকিব আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে। সে আগে থেকেই শ্রীলঙ্কার সঙ্গে একটি ওয়ানডে ও টেস্ট সিরিজ খেলতে চেয়েছিল। তা হয়নি, কিন্তু এখন সে একটি টেস্ট খেলার জন্য প্রস্তুত হচ্ছে। আমরাও নীতিগত ভাবে রাজি।’

এদিকে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু সাকিবকে দলে রাখার আগে তার ফিটনেসটা দেখে নিতে চান। তবে তিনিও স্বাগত জানাচ্ছেন এই অলরাউন্ডারকে। বাংলাদেশের হয়ে সবশেষ ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে খেলেছিলেন সাকিব। পুরো বিশ্বকাপে ব্যাটে-বলে সেভাবে ছন্দে ছিলেন না তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে হাফ সেঞ্চুরি করার ম্যাচে আঙুলে চোট পেয়েছিলেন তারকা এই অলরাউন্ডার। যার ফলে খেলতে পারেননি অস্ট্রেলিয়ার বিপক্ষে। এদিকে চোটের কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে দেশে এবং দেশের বাইরে সিরিজ খেলা হয়নি তার। অবশেষে বাংলাদেশের জার্সিতে দেখা যাবে তাকে।