ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ম্যাচ হেরে ব্যাটারদের নিয়ে যা বললেন শান্ত

ম্যাচ হেরে ব্যাটারদের নিয়ে যা বললেন শান্ত

শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসের পরই বুঝা যাচ্ছিল কী হতে পারে ম্যাচের ফল। ৫১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যাটারদের কাছ থেকে বিন্দুমাত্র লড়াইয়ের মনোভাব প্রকাশ পায়নি। দুই ওপেনার জয় ও জাকির চরমভাবে ব্যর্থ। অধিনায়ক শান্ত ছিলেন নিষ্প্রভ। শাহাদাত সুযোগ আরো একবার কাজে লাগাতে ব্যর্থ। মুমিনুল প্রথম ইনিংয়ে ভালো না করলেও দ্বিতীয় ইনিংসে ৮৩ রান করে কিছুটা আশা দেখিয়েছিলেন।

চরম হতাশা ছড়িয়েছেন লিটন। প্রথম ইনিংসে আলগা শটে বোল্ড হওয়ার পর দ্বিতীয় ইনিংসে উইকেট আত্মাহুতি দিয়েছেন। ডাউন দ্য উইকেটে এসে তেড়েফুড়ে শট খেলেছেন, যা হওয়ার তাই হয়েছে। উইকেট উপহার দিয়ে আসেন প্রতিপক্ষকে। নিজের আউট নিয়ে ব্যাখ্যা দিতে পারলেও টাইগার অধিনায়ক লিটনের সেই ‘উদ্ভট’ শটে আউট হওয়ার কারণ বলতে পারেননি।

গতকাল সোমবার সিলেট টেস্টের চতুর্থ দিনে সফরকারীদের কাছে বাংলাদেশ হেরেছে ৩২৮ রানের বিশাল ব্যবধানে। হারের ব্যবধান এত বড় হওয়ার আভাস তৈরি হয় আগের দিনই। ৫১১ রানের প্রায় অসম্ভব সমীকরণে নেমে তৃতীয় দিনের শেষ বিকেলেই ৩৭ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। এর মধ্যে দলের দুই সিনিয়র ব্যাটার শান্ত ও লিটন ফেরেন অবিশ্বাস্য বাজে শটে। মাহমুদুল হাসান জয় প্রথম ওভারে আউটের পর দ্বিতীয় ওভারে অফ স্টাম্পের অনেক অনেক বাইরের বল তাড়া করে স্লিপে ক্যাচ দেন শান্ত। জাকির হাসান, শাহাদাত হোসেন দিপু আউটের পর নেমেই প্রথম বলে লিটন খেলেন উদ্ভট শট। ডাউন দ্য উইকেটে এসে উড়াতে গিয়ে তুলে দেন সহজ ক্যাচ। এমন উইকেট ছুঁড়ে দেওয়া দেখে অবাক হয়ে যায় প্রতিপক্ষও। ম্যাচ হেরে দলের হয়ে কথা বলতে এসে নিজেদের আউট নিয়ে প্রশ্নের মুখে শান্ত বলেন, ‘লিটনের আউটটা নিয়ে আসলে আমি বলতে পারব না। লিটনই ভালো ব্যাখ্যা দিতে পারবে। তবে হ্যাঁ, সাধারণত টেস্ট ক্রিকেটে এ ধরনের আউট খুব একটা দেখা যায় না। আমার আউটটা নিয়ে যেটা বলতে পারব, ভুল বল বেছে নিয়েছিলাম। উইকেট যেমন ছিল, নতুন বলে এ ধরনের বল টপ অর্ডার ব্যাটার হিসেবে ছেড়ে দেওয়া উচিত। আমার মনে হয় মিস জাজমেন্ট। পরের ম্যাচে ভালো করার জন্য সবাই চিন্তা করবে এবং ভালোভাবে কামব্যাক করবে।’ লিটনের আউটের বেলার নির্দিষ্ট শট নিয়ে কথা বলতে চান না শান্ত, ‘নির্দিষ্ট শট নিয়ে কথা বলার জন্য ব্যাটিং কোচ আছে। এই আউট নিয়ে খুব বেশি কথা বলতে চাইছি না। কারণ এটা কট বিহাইন্ড হলে এত কথা হতো না। আউট তো আউটই। তবে এই ধরণের আউট যেন না হয় সেজন্য ব্যাটিং কোচ বা ব্যাটিং কোচ বা লিটন আরও ভালোভাবে পরিকল্পনা করবে।’ এই টেস্টে মুলত ব্যাটিং ব্যর্থতার কারণেই হেরেছে বাংলাদেশ। ম্যাচ শেষে লঙ্কানদের কৃতিত্ব দিতে ভুল করেননি বাংলাদেশ অধিনায়ক। নাজমুল হোসেন শান্ত বলেন, ‘ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু যেভাবে ব্যাটিং করেছে, তাদের কৃতিত্ব দিতেই হবে। আমরা যেভাবে শুরু করেছি, সত্যিই আমাদের পেস বোলারদের নিয়ে গর্বিত। উইকেট ভালো ছিল। শুরুতেই উইকেট তুলে নিতে পেরেছিলাম।’ পাশাপাশি মুমিনুলকে কৃতিত্ব দিতে ভুলে যান নি শান্ত। বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘(মুমিনুল) অসাধারণ ইনিংস খেলেছেন। নিজের অভিজ্ঞতাও দেখিয়েছেন। আমরা তার কাছ থেকে এই ধরনের একটি ইনিংস আশা করছিলাম। আশা করি, তিনি নিজের পারফরম্যান্স ধরে রেখে খেলা চালিয়ে যেতে পারবেন।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত