ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টেস্টে ফিরলেন সাকিব, টিকে গেলেন লিটন

টেস্টে ফিরলেন সাকিব, টিকে গেলেন লিটন

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপ থেকেই চোখের সমস্যায় ভুগছেন সাকিব আল হাসান। চিকিৎসকের পরামর্শ নিয়ে বিপিএল খেললেও ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে পুরো সিরিজ থেকেই নিয়েছিলেন ছুটি। তবে সিলেট টেস্টের মাঝে চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলার আগ্রহ প্রকাশ করেন টাইগারদের সাবেক এ অধিনায়ক। বিশ্বখ্যাত এই অলাউন্ডারের ইচ্ছে অনুযায়ী তাকে রেখেই গতকাল মঙ্গলবার ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আট মাসেরও বেশি সময় পর টেস্ট দলে ফিরলেন সাকিব।

গত বছরের জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে সবশেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন তিনি। অবশ্য সাকিবকে জায়গা দিতে না খেলেই বাদ পড়েছেন তাওহিদ হৃদয়। চোটাক্রান্ত মুশফিকুর রহিমের বদলি হিসেবে দলে এসেছিলেন তরুণ এই ব্যাটসম্যান। সিলেট টেস্টের স্কোয়াড থেকে পরিবর্তন আছে আরও একটি। ম্যাচ না খেলেই চোট পাওয়া পেসার মুশফিক হাসান ছিটকে গেছেন দল থেকে। তার বদলে দলে ফিরেছেন হাসান। এদিকে বিস্ময়করভাবে এই টেস্টে টিকে গেছেন লিটন দাস। এমনিতে টেস্ট পারফরম্যান্স তার খারাপ নয়। তবে প্রশ্ন উঠেছে সিলেট টেস্টে তার কিপিং ও ব্যাটিংয়ে ধরন নিয়ে।

শ্রীলঙ্কার বিপক্ষে চলতি সিরিজেরই ওয়ানডে দল থকে বাদ পড়েন তিনি। এরপর সিলেট টেস্টে কিপিংয়ে ঠিক চেনা চেহারায় দেখা যায়নি তাকে। দুই ইনিংসেই একবার করে ক্যাচ নিয়ে আবেদন করেননি। ব্যাটিংয়ে প্রথম ইনিংসে আউট হন ২৫ রান করে। তবে মূল আলোচনা-সমালোচনার জন্ম দেন দ্বিতীয় ইনিংসে। তৃতীয় দিনের শেষ বিকেলে যখন তিনি ব্যাটিংয়ে নামেন, দল তখন ৩৭ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছে। কিন্তু লিটন প্রথম বলেই ক্রিজ ছেড়ে বেরিয়ে তেড়েফুঁড়ে শট খেলে আউট হয়ে যান।

গতকাল বিসিবি সভাপতি নাজমুল হাসান সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে কথা বলেন লিটনকে নিয়ে, ‘দেয়ার ইজ সামথিং রং।’ লিটনকে দ্বিতীয় টেস্টের দলে রাখা নাও হতে পারে বলে ইঙ্গিত দেন তিনি। তবে শেষ পর্যন্ত টিকে গেলেন ২৯ বছর বয়সী কিপার-ব্যাটসম্যান। একে ফর্মে নেই, তার উপর কাণ্ডজ্ঞানহীন সব শটে নিজের উইকেট বিলিয়ে ফিরেছেন তিনি। তার উইকেটকিপিং নিয়ে উঠেছে প্রশ্ন। তাকে বাদ না দিয়ে হৃদয় বাদ দিয়েছে টিম ম্যানেজমেন্ট। আগামী শনিবার থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। প্রথম টেস্ট ৩২৮ রানের ব্যবধানে হেরে সিরিজে ০-১ ব্যবধানে পিছিয়ে আছে বাংলাদেশ।

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ স্কোয়াড : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক সৌরভ, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন দিপু, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, নাহিদ রানা ও হাসান মাহমুদ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত