বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রের ভিসার আবেদন টাইগারদের

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

আর মাত্র দুই মাসের অপেক্ষা। এর পরই যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে পর্দা উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের। তার আগে আমেরিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজও খেলবে টাইগাররা। যুক্তরাষ্ট্র সফর সামনে রেখে ভিসা কার্যক্রম সারতে মার্কিন দূতাবাসে গেছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। সেখানে গতকাল বৃহস্পতিবার বায়েমেট্রিকের কাজ সম্পন্ন করেন লাল সবুজের প্রতিনিধিরা। এদিন ২৩ ক্রিকেটারের সঙ্গে আরো ১২ জন টিম ম্যানেজমেন্টের সদস্য ভিসার জন্য ফিঙ্গারপ্রিন্ট দিয়েছেন। এদিন দুপুরে সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

তিনি বলেন, ‘ভিসা আমরা অলমোস্ট ৩০ জনের করিয়েছে। ২৭ থেকে ৩০ জনের করে রাখা হচ্ছে। এর মধ্যে ফাইনাল ১৫ জন (বিশ্বকাপ স্কোয়াড) যারা হবে সেটা হয়তো পরে জানা যাবে।’ যুক্তরাষ্ট্রের বিপক্ষে বিশ্বকাপের আগে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ২১ মে থেকে। বাকি দুই ম্যাচ হবে ২৩ ও ২৫ মে। ১ জুন কানাডা-যুক্তরাষ্ট্রের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের বিশ্বকাপ। ২৯ জুন ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে টি-টোয়েন্টির জমজমাট এই আসর। বাংলাদেশ দল কবে ঘোষিত হবে সেই বিষয়েও একটি ধারণা দিয়েছেন জালাল। ‘সময় আছে। দলটা আমরা এখন সময় নেব। সিরিজগুলো শেষ হোক, খেলাগুলো শেষ হোক। এর মধ্যে আমরা জানতে পারবো। আমরা নির্বাচক ও কোচের সঙ্গে আলাপ করে বিশ্বকাপ দল ঘোষণা করবো। ১৬ মে দল যাবে। টিম যাওয়ার আগে আমরা ডেফিনিটলি দল ঘোষণা করব।’ ভিসা প্রক্রিয়ার জন্য ভিসা প্রক্রিয়া সম্পন্ন করতে আইপিএলের মাঝপথেই জরুরি ভিত্তিতে ঢাকায় ফিরেছিলেন মুস্তাফিজুর রহমান। ভিসা প্রক্রিয়া শেষ করে রাতেই ভারতে ফেরার কথা রয়েছে কাটার মাস্টারের। ফলে আজ সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচে তার খেলা নিয়ে শঙ্কা আছে। যদি শেষমেশ মুস্তাফিজকে না খেলানো হয়, তবে তার পরিবর্তে একাদশে দেখা যেতে পারে স্পিনার মাথিশা থিকসানাকে।

এদিকে আমেরিকার ভিসা থাকায় নতুন করে করতে হচ্ছে না মোহাম্মদ সাইফউদ্দিন, সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান, এনামুল হক বিজয় ও সৌম্য সরকারদের। আগামী জুনে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের। আর এবারের আসর অনুষ্ঠিত হবে আমেরিকা এবং ক্যারিবীয় দ্বীপপুঞ্জে। বিশ্বকাপের আগেই অবশ্য মে মাসে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে মার্কিন মুল্লুকে উড়াল দিতে হবে টাইগারদের।

ভিসার জন্য আবেদন করা ক্রিকেটাররা হলেন : নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, তাওহীদ হৃদয়, জাকের আলী, আফিফ হোসেন ধ্রুব, জাকির হাসান, নাঈম শেখ, শেখ মেহেদী হাসান, শামীম হোসেন পাটোয়ারী, তানজিদ হাসান তামিম, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, তানজিম হাসান সাকিব, তাইজুল ইসলাম, তানভীর ইসলাম, নাসুম আহমেদ, রিশাদ হোসেন ও আলিস আল ইসলাম।