স্পিন কোচ মুশতাককে নিয়ে যা বললেন সুজন

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের পর বাংলাদেশ দলের কোচিং প্যানেলের বেশিরভাগ পদ শূন্য হয়। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে খালি পদে দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তারই ধারাবাহিকতায় পাকিস্তানের মুশতাক আহমেদকে স্পিন বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয় দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। খেলোয়াড়ি ক্যারিয়ার সমৃদ্ধ। কোচ হিসেবেও বেশ অভিজ্ঞ মুশতাক আহমেদ। তাকে বাংলাদেশের স্পিন কোচের দায়িত্ব দেয়াকে ‘দারুণ’ বলছেন বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন।

প্রিমিয়ার লিগে আবাহনীর কোচ সুজন মনে করেন, মুশতাক কোচ হয়ে আসাতে ভাষাগত সমস্যায় পড়বেন না ক্রিকেটাররা। ফলে যোগাযোগও বেশ সহজ হবে। মুশতাককে নিয়ে সুজন বলেন, ‘দারুণ! আমি মনে করি, এত অভিজ্ঞ একজন স্পিন বোলিং কোচ... আর উপমহাদেশের হওয়ায় ভাষার সমস্যাটাও বেশি থাকবে না। উর্দু বা হিন্দি হয়তো কিছু বলবে, যেটা ইংরেজির চেয়ে সহজে বোধগম্য। তাই ছেলেদের কমিউনিকেশন করতে সহজ হবে।’ মুশতাকের সঙ্গে বিসিবির চুক্তি হয়েছে চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে ১ জুন থেকে মাঠে গড়াবে এই বিশ্বকাপ। ৫৩ বছর বয়সি মুশতাক এর আগে ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইংল্যান্ড দলের স্পিন বোলিং কোচ হিসেবে কাজ করেছেন। নিজ দেশ পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজেরও স্পিন কোচ ছিলেন মুশতাক।

খেলোয়াড়ি জীবনও বেশ সমৃদ্ধ ছিল মুশতাকের। পাকিস্তান জাতীয় দলের হয়ে ১৫২ টেস্টে ১৮৫ এবং ১৪৪ ওয়ানডেতে নিয়েছেন ১৬১ উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে তার নামের পাশে ১ হাজার ৪০৭ উইকেট! ১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বাধীন বিশ্বকাপজয়ী পাকিস্তান দলের অন্যতম সদস্য ছিলেন মুশতাক আহমেদ। তাকে নিয়ে সুজনের কথা, ‘মুশি ভাই পাকিস্তানের হয়ে অনেক দিন ক্রিকেট খেলেছেন। তার কোচিং ক্যারিয়ারও অনেক সমৃদ্ধ। ইংল্যান্ড বা অনেক বড় বড় দেশের জন্য কাজ করেছেন। তার অভিজ্ঞতাটা অবশ্যই আমাদের কাজে লাগবে বলে আমি বিশ্বাস করি। বাকিটা উনার কমিটমেন্ট বা ডেডিকেশনটা গুরুত্বপূর্ণ।’