‘আমরা অবিচারের শিকার’

এল ক্লাসিকো হেরে জাভি

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

মৌসুমের তৃতীয় এল ক্লাসিকোতে মুখোমুখি হয়েছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। গত রোববার রাতে হওয়া এই ম্যাচে দুই দফায় এগিয়ে গিয়েও জিততে পারেনি কাতালুনিয়ারা। বরং দুইবারই সমতা ফিরিয়ে একদম শেষ সময়ের গোলে ম্যাচ জিতে নেয় রিয়াল। কিন্তুহার একদম মানতে পারছেন না বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ। তার মতে রেফারির ভুল সিদ্ধান্তের শিকার হয়েছেন তারা।

স্প্যানিশ লা লিগায় গোল লাইন প্রযুক্তি না থাকার তীব্র সমালোচনা করেন তিনি। ম্যাচ শেষে বার্সেলোনার কোচ থেকে ফুটবলার সবাই নিজেদের ক্ষোভটাই উগড়ে দিয়েছেন লা লিগার উপর। বলছেন এমন ধরনের ঘটনা বিব্রতকর। ম্যাচের ২৮ মিনিটে কর্নার থেকে বাড়ানো বলে লামিন ইয়ামাল আলতো করে ছুঁইয়ে দেন পা। বলের গতিপথ কিছুটা পরিবর্তন হওয়া বলটা আটকাতে বেগ পেতে হয় রিয়াল গোলকরক্ষক আন্দ্রে লুনিনকে। ভি এ আর লম্বা সময় ধরে চেক করে ক্যামেরার বিভিন্ন অ্যাঙ্গেল। এরপর তারা সিদ্ধান্ত নেয় গোল না দেওয়ারই। এতেই বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজ যেমন খেপেছেন, তেমনি গোলরক্ষল টের স্টেগানই নিজের ক্ষোভ প্রকাশ করেছেন। ম্যাচ শেষে কথা বলতে গিয়ে স্টেগান গোললাইন প্রযুক্তি না থাকা নিয়ে অসন্তোষ প্রকাশ করে বলেন, ‘গোল লাইনে কি হয়েছে সেটা প্রকাশ করার মতো ভাষা জানা নেই আমার। এটা সত্যিই ফুটবলের জন্য বিব্রতকর। এত এত টাকা ফুটবলে, কিন্তু যেটা গুরুত্বপূর্ণ সেটার জন্য খরচ করা হচ্ছে না। আমি বুঝতে পারছি না, যে প্রযুক্তি অন্যান্য লিগে আছে, আমরা কেন সেটা নিতে পারছি না।’ স্টেগানের সঙ্গে তাল মিলিয়েছেন বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ, ‘আমি স্টেগেনের সাথে একমত। এটা সত্যি বিব্রতকর লা লিগায় এখনো গোল লাইন প্রযুক্তি নেই। লিগকে বিশ্ব সেরার দিকে নিতে হলে, এটা আমাদের লাগবেই।’ তবে জাভির ক্ষোভ থামেনি এখানেই। মৌসুমের শুরু থেকে রেফারিরা রিয়ালকে সুবিধা দেয়ার অভিযোগ তোলেন জাভি। রিয়াল মাঠে এসে এমন কাণ্ডে অভিযোগের মাত্রাটা যেন বাড়ছেই। ম্যাচ শেষে দাবি করেছেন তাদের সঙ্গে করা হয়েছে অবিচার, ‘সবাই দেখেছে কি হয়েছে, আমি আর কী বলবো? কিছু বললেই তারা আমাকে শাস্তি দেবে। সব ছবি তো আছে। সত্যি বলতে মনে হচ্ছে আমরা অবিচারের স্বীকার হয়েছি। ম্যাচের আগে থেকে আশা ছিল রেফারি তেমন কিছু করবেন না, সঠিক সিদ্ধান্তটাই দিবেন।

তবে ম্যাচ শেষে তেমনটা হয়নি।’ ম্যাচটা বার্সেলোনা ছিল জেতার পথেই। দুইবার এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত জয় মেলেনি জাভির দলের। এগিয়ে গিয়েও লিড ধরে না রাখার মাশুলই গুনতে হয়েছে বার্সেলোনাকে। শেষের দিকে জুড বেলিংহামের গোলে সান্তিয়াগো বার্নাব্যুতে তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে রিয়াল। অন্যদিকে এই হারে লা লিগার দৌড় থেকে পুরোটাই ছিটকে গেল বার্সেলোনা।