জিম্বাবুয়ে সিরিজের প্রস্তুতি ক্যাম্পে ডাক পেলেন যারা

প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

চলতি বছরের জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। তার আগে নিজেদের ঝালিয়ে নিতে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা। ঘরের মাঠে এই সিরিজ সামনে রেখে চট্টগ্রামে তিন দিনের প্রস্তুতি ক্যাম্প করবে বাংলাদেশ। এই ক্যাম্পের জন্য ১৭ জনের স্কোয়াড বেছে নিয়েছেন জাতীয় নির্বাচক প্যানেল। প্রাথমিক এই ক্যাম্পে ডাক পেয়েছেন লম্বা সময় ধরে জাতীয় দলের বাইরে থাকা মোহাম্মদ সাইফউদ্দিন। এছাড়া রয়েছেন তরুণ পারভেজ হোসেন ইমন, হাসান মুরাদ ও তানভির ইসলামও। আছেন তানজিদ হাসান তামিম ও আফিফ হোসেন ধ্রুব। সবশেষ জাতীয় দল শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েস্টি সিরিজ খেলেছিল। ওই সিরিজে এই পাঁচজনের কেউই ছিলেন না। জাতীয় দলে তারা নতুনও নন। তানজিদ হাসান বাদে প্রত্যেকেরই জাতীয় দলে অভিষেকও হয়েছে এই ফরম্যাটে। চারজনের প্রত্যেকেই জাতীয় দলে ফিরলেন লম্বা সময় পর। তবে সবশেষ টি-টোয়েন্টি স্কোয়াড থেকে নাঈম শেখ, এনামুল হক বিজয়, তাইজুল ইসলাম বাদ পড়েছেন। এছাড়া ক্যাম্পে থাকবেন না সাকিব আল হাসান।

গতকাল মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১৭ ক্রিকেটারের তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিপিএলে পারফরম্যান্সের ধারাবাহিকতা ঢাকা প্রিমিয়ার লিগেও ধরে রেখে জাতীয় দলের ক্যাম্পে ফিরলেন সাইফউদ্দিন। চার ইনিংসে ব্যাট করে ১০১ রানের পাশাপাশি ১০ ইনিংসে উইকেট নিয়েছেন ১৩টি। এছাড়া প্রিমিয়ার লিগে দারুণ পারফরম্যান্স করার পুরস্কার হিসেবে ডাক পেয়েছেন ইমনও। এখন পর্যন্ত ১২ ম্যাচে তিনটি সেঞ্চুরিসহ ৪৮.৭৫ গড়ে করেছেন ৫৮৫ রান। ১১ ম্যাচে ১৯ উইকেট নিয়েছেন তানভির ইসলাম। সাদা বলে অফফর্মের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ সিরিজের শেষ ওয়ানডে ম্যাচ থেকে বাদ পড়া লিটন দাসও রয়েছেন ডাক পাওয়া ক্রিকেটারদের তালিকায়। সাদা বলের অফফর্ম বজায় ছিল লাল বলেও। টেস্ট সিরিজে থাকলেও সেখানে কাণ্ডজ্ঞানহীন সব শটে আউট হয়েছিলেন তিনি। তারপরও ডাকা হয়েছে এই ক্রিকেটারদের। তবে এই ক্যাম্পে নেই অলরাউন্ডার সাকিব আল হাসান। জানা গেছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ খেলতে ছুটিতে রয়েছেন তিনি। এছাড়া আইপিএল খেলতে ভারতে থাকায় নেই পেসার মোস্তাফিজুর রহমানও। আগামী ২ এপ্রিল দেশে ফেরার কথা রয়েছে তার। গত শনিবার ক্রিকেটারদের প্রস্তুতির প্রথম পর্ব হিসেবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ১৬০০ মিটার দৌড়েছিলেন জাতীয় দলের বিবেচনায় থাকা প্রায় ৩৫ ক্রিকেটার। সেখানে অবশ্য ছিলেন না ডাক পাওয়া সৌম্য সরকার ও তাসকিন আহমেদ।

প্রিমিয়ার লিগে টানা ম্যাচ খেলায় ঝুঁকি নেননি তাসকিন। আর চোটের কারণে ছিলেন না সৌম্য। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে আগামী ৩ মে থেকে। একই মাঠে বাকি দুই ম্যাচ হবে ৫ ও ৭ মে। এরপর মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের শেষ দুটি ম্যাচ হবে ১০ ও ১২ মে। এর জন্য আগামী ২৮ এপ্রিল বাংলাদেশ সফরে আসছে জিম্বাবুয়ে দল।

জিম্বাবুয়ে সিরিজের অনুশীলন ক্যাম্পে ডাক পাওয়া ১৭ ক্রিকেটার : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, জাকের আলী অনিক, শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, পারভেজ হোসেন ইমন, তানভির ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, হাসান মুরাদ, সাইফউদ্দিন এবং সৌম্য সরকার।