ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ডিপিএলে নতুন বিতর্ক

নারী আম্পায়ারের অধীনে খেলতে আপত্তি

নারী আম্পায়ারের অধীনে খেলতে আপত্তি

ক্রিকেটে বৈষম্য দূর করতে একের পর এক উদ্যোগ গ্রহণ করছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি। তাদের নির্দেশ মতো কাজ করে যাচ্ছে সদস্য দেশগুলো। বৈষম্য দূর করতে ছেলেদের ক্রিকেটে মেয়েদের উপস্থিতি বাড়ানো হয়েছে। আর মেয়েদের ক্রিকেটে তো আগে থেকেই ছেলেদের উপস্থিতি আছেই। এই পরিবর্তনের মাঝে দেশের ক্রিকেটে গুরুতর বৈষম্যের অভিযোগ উঠেছে।

চলমান ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) নারী আম্পায়ারকে দেখে মাঠে নামতে আপত্তি জানানো হয়েছে। এমন ঘটনা ঘটেছে প্রাইম ব্যাংক-মোহামেডান ম্যাচে। অথচ দায়িত্ব পাওয়া নারী আম্পায়ার সাথিরা জাকির জেসিকে স্বীকৃতি দিয়েছে আইসিসি। একই ম্যাচে নিজের আউট নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিক্রিয়া দেখিয়েছেন মুশফিকুর। যেখানে আম্পায়ারের দায় দেখছেন না এই কমিটির চেয়ারম্যান ইফতেখার রহমান। গত বৃহস্পতিবার মিরপুরে প্রাইম ব্যাংক এবং মোহামেডানের সুপার লিগের ম্যাচে মনিরুজ্জামানের সঙ্গে ফিল্ড আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। ওই ম্যাচে এমন বিতর্ক সৃষ্টি হয়। ম্যাচটিতে নারী আম্পায়ারের পরিবর্তন চেয়ে আম্পায়ারার্স কমিটির চেয়ারম্যানকে ফোনও করা হয়েছিল। যে কারণে নির্ধারিত সময়ে শুরু করা যায়নি ম্যাচ। ১৫ মিনিট পর ম্যাচটি শুরু হয়েছিল। ওই ঘটনা নিয়ে আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার আহমেদ মিঠু সাংবাদ মাধ্যমকে বলেছেন, ‘তারা (প্রাইম ব্যাংক এবং মোহামেডান) বিষয়টি নিয়ে অভিযোগ জানিয়েছিল, কিন্তু পরে মেনে নিয়েছে। তিনি (সাথিরা জাকির জেসি) একজন আইসিসির অফিশিয়াল আন্তর্জাতিক আম্পায়ার। তাকে যেহেতু দায়িত্ব দেয়া হয়েছে, অবশ্যই মূল্যায়ন করে দেয়া হয়েছে। এখন এটা না মানলে তো আমরা বৈষম্য করছি।’ ম্যাচটিতে আম্পায়ারা বিতর্ক ছাড়াও একটি ক্যাচ নিয়েও তৈরি হয়েছে বিতর্ক।

ব্যাটার মুশফিকের বল বাউন্ডারিতে কাছে আবু হায়দার রনি ক্যাচ নেন। তবে পরে দেখা যায় রনির পা বাউন্ডারির রশিতে লেগেছিল। বিষয়টি নিয়ে মুশফিকও সামাজিক মাধ্যমে প্রতিক্রিয়া জানিয়েছেন। ম্যাচটিতে ৩৩ রানে জয় পেয়েছে মহামেডান। প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ৩১৭ রানের সংগ্রহ গড়েছিল তারা। জবাবে ৭ বল বাকি থাকতেই ২৮৪ রানে গুটিয়ে যায় প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত