সালাউদ্দিনের সমালোচনা নিয়ে যা বললেন কাবরেরা

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

দেশজুড়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। স্বাভাবিক জীবনযাপন যেখানে কঠিন হয়ে পড়েছে, সেখানে মাঠে খেলা আরও কঠিন। তাই বলে বসে থাকলে চলবে না। আগামী ৬ জুন কিংস অ্যারেনায় অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং ১১ জুন লেবাননের বিপক্ষে কাতারে ম্যাচ খেলবে বাংলাদেশ। ছুটি কাটিয়ে ১৯ এপ্রিল ঢাকায় ফিরেছেন জাতীয় ফুটবল দলের স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরা। গতকাল সোমবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) মাঠে দাঁড়িয়ে বলেন, ‘আমরা সব ফুটবলারের উপরেই নজর রাখছি। জাতীয় দলে নতুন কেউ আসতে পারে।’ বিশ্বকাপ বাছাইয়ে ফিলিস্তিনের কাছে দুইবার হারে কোচের সমালোচনা করেছিলেন বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিন। এ বিষয়ে কোচের কথা, ‘তিনি (কাজী সালাউদ্দিন) ফুটবল ফেডারেশনের সভাপতি। তার সমালোচনার এখতিয়ার রয়েছে। আমি সেটি ইতিবাচক হিসেবেই দেখি।’

মার্চ উইন্ডোতে বাংলাদেশ সৌদি আরবে দুই সপ্তাহের ট্রেনিং করেছিল। বিশ্বকাপ বাছাইয়ে অস্ট্রেলিয়া ও লেবাননের বিপক্ষে ম্যাচের আগে জুন উইন্ডোতে অবশ্য বাংলাদেশের তেমন বড় অনুশীলনের সুযোগ নেই। এ বিষয়ে হাভিয়েরের কথা, ‘আমরা মার্চ উইন্ডোতে অনেক দিন এক সঙ্গে ছিলাম। এই উইন্ডোতে বেশি সময় না পেলেও সমস্যা হবে না। আমাদের এই উইন্ডো খুব সংক্ষিপ্ত। তাই ২৬ জন খেলোয়াড় ডাকার পরিকল্পনা রয়েছে। এখনো লিগের ৫ রাউন্ড বাকি রয়েছে।

খেলোয়াড়রা পর্যবেক্ষণে রয়েছে।’ বিশ্বকাপ বাছাইয়ে সবশেষ ম্যাচে চোটের কারণে খেলতে পারেননি কাজী তারিক রায়হান। ফিনল্যান্ড প্রবাসী এই ডিফেন্ডার রয়েছেন রিকভারির পথে। তাতে কাবরেরার স্বস্তিও বাড়ছে। ‘হ্যাঁ, তারা এই মুহূর্তে ভালো আছে। মোরসালিন আগের ম্যাচে খেলেছে। এটা ইতিবাচক দিক। বিশেষ করে তার জন্য, মাঠে ফিরেছে সে। আমাদের জন্যও ইতিবাচক দিক।

তারিকের কিছু ব্যাপার আছে। এখনো রিকভারির মধ্যে আছে। তার ক্লাবের সঙ্গে যোগাযোগ রাখছি।’ অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭-০ গোলে হেরে বিশ্বকাপ বাছাই শুরু করে বাংলাদেশ। এখন পর্যন্ত একমাত্র পয়েন্ট কাবরেরা দল পেয়েছে লেবাননের বিপক্ষে, গত বছর নভেম্বরে ঘরের মাঠে ১-১ ড্র করে। এই ১ পয়েন্ট নিয়ে ‘আই’ গ্রুপের টেবিলে তলানিতে আছে বাংলাদেশ। চার ম্যাচের সবগুলো জিতে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া। ৭ ও ২ পয়েন্ট নিয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে ফিলিস্তিন ও লেবানন।