ভবিষ্যতে আইপিএল খেলতে চান তাসকিন

প্রকাশ : ১০ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মানেই কাড়ি কাড়ি অর্থ আর রাতারাতি তারকা খ্যাতি। ভারতে এই ঘরোয়া টুর্নামেন্টটি এমন এক উচ্চতায় পৌঁছে গেছে যে, ক্রিকেটারদের স্বপ্নের মঞ্চে পরিণত হয়েছে। প্রতিবছর এই ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে মুখিয়ে থাকেন বিশ্বের অনেক ক্রিকেটাররা। তবে সবাই এই অর্থের জোয়ারে ভাসার সুযোগ পান না। কারো সুযোগ আসলেও স্বদেশী বোর্ডের অনিচ্ছায় সেই স্বপ্ন দাবিয়ে রাখতে হয়।

বাংলাদেশের তেমনই এক ক্রিকেটার তাসকিন আহমেদ। জাতীয় দলের হাস্যোজ্জ্বল একজন ক্রিকেটার। তবে এই হাসির পেছনেও আছে লুকিয়ে থাকা অনেক হতাশা। যা হয়তো কখনও প্রকাশ্য কখনও আবার চাঁপা পড়েছে। তবে দিনশেষে সবার আড়ালে থাকা গল্পই হয়ে উঠে বড় কিছু। জাতীয় দলের সার্ভিস দিতে ফ্রাঞ্চাইজি লিগের কাড়ি কাড়ি অর্থ আয়ের সুযোগ থাকলেও, সে প্রস্তাব বার বার ফিরিয়ে দিয়েছেন তাসকিন। গেল ২ বছরে প্রায় ৩ কোটি টাকা আয় থেকে বঞ্চিত হয়েছেন বাংলাদেশের এই গতি তারকা। তৃতীয়বারের মতো ক্রিকেট বিশ্বের ধনী ফ্রাঞ্চাইজি লিগ আইপিএলে খেলা সুযোগ পেয়েও হারিয়েছেন এ স্পিডস্টার।

আইপিএল চলমান আসরে খেলার জন্য নিলামের শুরুতে নাম দিয়েছিলেন পেসার তাসকিন আহমেদ। তবে বিসিবির আপত্তির মুখে নাম সরিয়ে নেন তিনি। শেষ পর্যন্ত নাম প্রত্যাহার না করতে টাইগার এই পেসারের দল পাওয়ার সম্ভাবনাই ছিল সবচেয়ে বেশি। তাসকিন নিজেই জানিয়েছেন, কলকাতা ও পাঞ্জাব তাকে দলে ভেড়াতে আগ্রহ প্রকাশ করেছিলো। তবে বিসিবির আপত্তিতে শেষ পর্যন্ত কোনো দলের সঙ্গেই চুক্তি করেননি তিনি। এবারের আইপিএল খেলতে না পারায় আফসোস নেই তাসকিনের। আগামীতে আরো সুযোগ আসবে, এমনটাই প্রত্যাশা এই পেসারের। জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচের আগে গতকাল বৃহস্পতিবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তাসকিন বলেন, ‘যে জিনিসটা চলে গেছে এটা তো আর নিয়ন্ত্রণে নেই। ইনশাআল্লাহ সামনে খেলব, সামনে অবসর সময় পাব। শুধু আইপিএল না, আরো অনেক লিগ আছে। হয়তো আমার বডি টাইপ বা বোলিং টাইপ ডিফারেন্ট এজন্য আমি এবার যেতে পারিনি। হয়তো ভবিষ্যতে খেলব ইনশাআল্লাহ, আফসোস নেই কোনো। দোয়া করবেন।’ তাসকিনদের মূল লক্ষ্য বিশ্বকাপের জন্য নিজেদের প্রস্তুত করা। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের মূল লক্ষ্য বিশ্বকাপ কেন্দ্রিক। দেখেন আমরা যারা ক্রিকেটাররা আছি, আমাদের কাজ কিন্তু যেখানেই খেলতে নামি সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করা। অনেক কিছু আমাদের নিয়ন্ত্রণে নাই; কন্ডিশন, অপজিশন, কার সঙ্গে খেলতেছি, কখন খেলতেছি। আমরা যারা প্লেয়ার যখনই যেখানে খেলতে নামি সেরাটা দেই। ইভেন ডিপিএলেও যখন খেলতে নামি ভালো খেলারই চেষ্টা করি।’

জিম্বাবুয়ের বিপক্ষে চলমান সিরিজে দাপটের সঙ্গে জিতলেও বাংলাদেশের ক্রিকেটারদের টি-টোয়েন্টি অ্যাপ্রোচ নিয়ে সমালোচনা হচ্ছে। বিশেষ করে ব্যাটারদের পারফরম্যান্স নিয়ে যত কথা। বোলিং বিভাগে তাসকিন আহমেদ সেরাটা দিয়ে উজাড় করে দিচ্ছেন। প্রতিপক্ষ হিসেবে জিম্বাবুয়ে দুর্বল হলেও তাসকিন এভাবে ভাবেন না। তার মতে জিম্বাবুয়ের বিপক্ষে জিতলে কৃতিত্ব কম পান, আবার হারলে জিম্বাবুয়ের সঙ্গে হেরে গেছে বলে মজা করবে এমন একটা দোটানার মধ্যে থাকেন তারা। এ প্রসঙ্গে ডানহাতি এই পেসার বলেন, ‘আসলে যতই কথা হচ্ছে জিম্বাবুয়ে নিয়ে আবার যদি একটা ম্যাচ হেরে যাই, তখন কিন্তু আবার অন্যরকম কথা হবে, যে জিম্বাবুয়ের সঙ্গে হারছি। জিতলে কৃতিত্ব কম পাই, আবার হারলে সবাই বলবে জিম্বাবুয়ের সঙ্গে হেরে গেছি।’

তাসকিন বলেন, ‘অপ্রত্যাশিতভাবে আমাদের অনেক রকম কথাই শুনতে হয়। যখন খেলতে নামি যে প্রতিপক্ষই হোক সেরাটা দেওয়ার চেষ্টা করি। মাঝেমধ্যে ভালো হয় খারাপ হয়।’ পাঁচ ম্যাচের সিরিজে বাংলাদেশ এগিয়ে আছে ৩-০ ব্যবধানে। এবার লক্ষ্য ধবলধোলাই। তাসকিন ৩ ম্যাচে নিয়েছেন ৬ উইকেট। বল হাতে ছিলেন ভীষণ কৃপণ। সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন ১৪ রান দিয়ে। বাকি দুই ম্যাচে রান দিয়েছেন যথাক্রমে ১৮ ও ২১ রান। উইকেট নিয়েছেন ২টি ও ১টি করে। আজ সন্ধ্যা ৬টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।