তার্কিশ গ্র্যান্ডমাস্টারকে রুখে ফাহাদের চমক

প্রকাশ : ১১ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

সংযুক্ত আরব আমিরাতে একের পর এক চমক দেখিয়ে চলেছেন বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান। চীনের সুপার গ্র্যান্ডমাস্টার ও যুক্তরাষ্ট্রের গ্র্যান্ডমাস্টারকে রুখে দেয়ার পর তুরস্কের গ্র্যান্ডমাস্টারকেও রুখে দিলেন লাল সবুজের এই দাবাড়ু। গত বৃহস্পতিবার রাতে দুবাইয়ে পুলিশ গ্লোবাল দাবা টুর্নামেন্টের ষষ্ঠ রাউন্ডে তিনি তুরস্কের জিএম সানাল ভাহাপের সঙ্গে ড্র করেন।

ছয় রাউন্ড শেষে ফাহাদের পয়েন্ট সাড়ে তিন ও পারফরম্যান্স রেটিং ২৬০২। বাকি তিন রাউন্ডে এই রেটিং বজায় রাখতে পারলে আরেকটি জিএম নর্ম পাওয়ার সম্ভাবনা থাকবে। সুইস লিগ পদ্ধতির এই টুর্নামেন্টে প্রতিপক্ষ অনেক উচ্চ রেটিংধারী। তাই এই টুর্নামেন্টে পারফরম্যান্স রেটিং পয়েন্ট অর্জন করলেই জিএম নর্ম নিশ্চিত হবে।

রাউন্ড রবিন টুর্নামেন্টে গড় রেটিং নিশ্চিত থাকে তাই সেই টুর্নামেন্ট থেকে জিএম নর্ম পেতে ৭ পয়েন্ট প্রয়োজন হয়। গত মাসে ভিয়েতনামে ফাহাদ একটি জিএম নর্ম পেয়েছিলেন। আন্তর্জাতিক মাস্টার থেকে গ্র্যান্ডমাস্টার হতে তিনটি জিএম নর্ম ও রেটিং ২৫০০ হতে হয়। ফাহাদের বর্তমান রেটিং ২৪৩১ ও একটি জিএম নর্ম রয়েছে। এর আগে প্রথম রাউন্ডে টুর্নামেন্টে শীর্ষ বাছাই চীনের ২৭২৮ রেটিংধারী সুপার গ্র্যান্ডমাস্টার ইউয়ি ইয়ানগির সঙ্গে ড্র করেন ফাহাদ। গেল সপ্তাহে যুক্তরাষ্ট্রের গ্র্যান্ডমাস্টার নিয়োম্যান হ্যানসেকে রুখে দেন বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার। টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডে ২৬৮৮ রেটিংধারী যুক্তরাষ্ট্রের গ্র্যান্ডমাস্টারকে কালো ঘুটি নিয়ে ড্র করেছেন বাংলাদেশের ২৪৩১ রেটিংধারী দাবাড়ু ফাহাদ।

উচ্চ রেটিংধারী গ্র্যান্ডমাস্টার নিয়োম্যান দাবা অঙ্গনে বিশেষভাবে আলোচিত হয়েছিলেন বিশ্বের সেরা দাবাড়ু ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে। সেরা দাবাড়ুকে হারানো নিয়োম্যানের সঙ্গে বাংলাদেশের দাবাড়ুর পয়েন্ট আদায় করে নেয়া বড়ই কৃতিত্বের।