চমক রেখে কোপার দল ঘোষণা ব্রাজিলের

প্রকাশ : ১২ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

দুই আসর পর আবারও যুক্তরাষ্ট্রে ফিরছে মহাদেশীয় ফুটবলের শ্রেষ্ঠত্ব প্রমাণের মঞ্চ কোপা আমেরিকা। কনমেবলের ১০ দলের সঙ্গে অংশ নিবে কনকাফাফের ৬ দল। ইতিহাসে দ্বিতীয়বারের মতো ১৬ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে এবারের আসর। আগামী জুন-জুলাইয়ে অনুষ্ঠেয় দক্ষিণ আমেরিকার সর্ববৃহত এই টুর্নামেন্ট সামনে রেখে দল ঘোষণা করেছে ব্রাজিল। সেখানে রয়েছে একাধিক চমক। জাতীয় দলের হয়ে সবশেষ দুই ম্যাচে দারুণ পারফর্ম করা তরুণ স্ট্রাইকার এন্দ্রিক ঠাঁই পেয়েছেন। তবে অভিজ্ঞ কাসেমিরোর জায়গা হয়নি। মাস কয়েক আগেও ব্রাজিল দলের অবিচ্ছেদ্য অংশ ছিলেন তিনি। কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে চলতি মৌসুমে সাদামাটা পারফরম্যান্সের জন্য এবার আর ডাক পেলেন না এই ডিফেন্সিভ মিডফিল্ডার। গত শুক্রবার রাতে সেলেসাওদের কোচ দরিভাল জুনিয়রের ঘোষিত ২৩ সদস্যের স্কোয়াডে নেই আরও কিছু পরিচিত মুখ। আর্সেনালের স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস ও টটেনহ্যাম হটস্পারের স্ট্রাইকার রিচার্লিসনকে রাখা হয়নি। তবে পারফরম্যান্সের কারণে নয়, চোট পাওয়ায় রিচার্লিসন বাদ পড়েছেন। হাঁটুর চোটে লম্বা সময় ধরে মাঠের বাইরে আছেন নেইমার জুনিয়র। অনুমিতভাবেই আল হিলালের এই তারকা ফরোয়ার্ডের জায়গা হয়নি দলে। রিচার্লিসন অবশ্য পারফরম্যান্সের কারণে বাদ পড়েননি। ক্লাবের হয়ে খেলার সময় পায়ের পেশিতে তিনি চোট পেয়েছেন বলে জানিয়েছেন দরিভাল। ‘রিচার্লিসন পায়ের পেশিতে চোট পেয়েছে। বিষয়টি এখনও ক্লাব আনুষ্ঠানিকভাবে জানায়নি, তবে আমরা তার সঙ্গে যোগাযোগ করেছিলাম এবং সে আমাদের জানিয়েছে।’ ব্রাজিলের ঘরোয়া ফুটবল থেকে স্কোয়াডে ডাক পেয়েছেন তিনজন। তারা হলেন গোলরক্ষক বেন্তো, ফুলব্যাক গিলের্মো আরানা ও এন্দ্রিক। আগামী জুন-জুলাইয়ে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় কোপা আমেরিকা শেষে ১৭ বছর বয়সি এন্দ্রিক পালমেইরাস ছেড়ে যোগ দেবেন রিয়াল মাদ্রিদে। স্কোয়াডে একমাত্র নতুন মুখ ২৪ বছর বয়সি স্ট্রাইকার এভানিলসন। পোর্তোর হয়ে চলমান মৌসুমে দারুণ ছন্দে আছেন তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৯ ম্যাচ খেলে ২৪ গোল করেছেন তিনি। এদিকে হাঁটুর চোটের কারণে অনেক আগে থেকেই মাঠের বাইরে আছেন নেইমার। খুব স্বাভাবিকভাবেই আসছে টুর্নামেন্টের দলে নেই আল হিলালের এই ফরোয়ার্ড। শিরোপা পুনরুদ্ধারের লড়াইয়ে গত আসরে ঘরের মাঠে ফাইনালে তারা হেরে যায় আর্জেন্টিনার বিপক্ষে। আর এবার বিশ্বকাপ বাছাইপর্বে ভীষণ বাজে পারফরম্যান্সের পর খেলতে যাচ্ছে দলটি। আগামী ২১ জুন শুরু হবে কোপা আমেরিকা। ‘ডি’ গ্রুপে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল খেলবে কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টারিকার বিপক্ষে। দক্ষিণ আমেরিকার ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই শুরুর আগে দুটি প্রীতি ম্যাচ খেলবে দরিভালের শিষ্যরা। আগামী ৯ ও ১৩ জুন যথাক্রমে মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে তারা। কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ২০২১ সালের আসরে ফাইনালে ব্রাজিলকে তাদের মাটিতেই হারিয়ে শিরোপা জিতেছিল তারা। ব্রাজিল শেষবার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিল ২০১৯ সালে।

কোপা আমেরিকার ব্রাজিল দল:

গোলরক্ষক : অ্যালিসন (লিভারপুল), এদারসন (ম্যানচেস্টার সিটি), বেন্তো (অ্যাথলেটিকো পিআর)

ডিফেন্ডার : দানিলো (জুভেন্টাস), কুতো (জিরোনা), গিলের্মো আরানা (অ্যাথলেটিকো এমজি), ওয়েন্দেল (পোর্তো), বেরালেদা (পিএসজি), মার্কিনিয়োস (পিএসজি), গ্যাব্রিয়েল (আর্সেনাল), এদার মিলিতাও (রিয়াল মাদ্রিদ)

মিডফিল্ডার : আন্দ্রেয়াস পেরেইরা (ফুলহ্যাম), ব্রুনো গিমারেস (নিউক্যাসল ইউনাইটেড), দগলাস লুইজ (অ্যাস্টন ভিলা), জোয়াও গোমেস (উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স), লুকাস পাকেতা (ওয়েস্টহ্যাম ইউনাইটেড)

ফরোয়ার্ড : এন্দ্রিক (পালমেইরাস), গ্যাব্রিয়েল মার্তিনেল্লি (আর্সেনাল), এভানিলসন (পোর্তো), রাফিনিয়া (বার্সেলোনা), রদ্রিগো (রিয়াল মাদ্রিদ), ভিনিসিয়ুস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), সাভিনিয়ো (জিরোনা)।