ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্যারিস ছাড়ার আগে লিগসেরা এমবাপ্পে

প্যারিস ছাড়ার আগে   লিগসেরা এমবাপ্পে

ফরাসি লিগ আঁরে নিজের শেষ ম্যাচ খেলে ফেলেছেন কিলিয়ান এমবাপ্পে। গত রোববার তুলুজের বিপক্ষে ম্যাচটিই প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) ঘরের মাঠ প্রিন্সেস দ্য পার্কে নিজের শেষ ম্যাচ ছিল বিশ্বকাপ জয়ী তারকার। ওই ম্যাচে গোল পেলেও দলকে জেতাতে পারেননি ফরাসি বিশ্বকাপজয়ী তারকা। এবার তার নতুন মিশন শুরু হতে যাচ্ছে। প্যারিস ছাড়ার আগে ফরাসি লিগ আঁর সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন এই ফরাসি। এ নিয়ে টানা পঞ্চমবারের মতো ইউএনএফপির (ফ্রেঞ্চ প্লেয়ার্স ইউনিয়ন) বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হলেন ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ড।

গত সোমবার প্যারিসে এক অনুষ্ঠানে ফ্রান্সের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার তুলে দেয়া হয় এমবাপ্পের হাতে। সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে ছিলেন তার পিএসজি সতীর্থ উসমান দেম্বেলে, ব্রেস্তের পিয়েরে লিস-মেলো, মার্সেইয়ের পিয়েরে-এমেরিক অ্যাবামেয়াং এবং লিলের এডন জেগ্রোভা। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে পিএসজির হয়ে এখন পর্যন্ত ৪৪ গোল করেছেন এমবাপ্পে। মৌসুম শেষ হয়নি এখনও। লিগেই পিএসজির ম্যাচ রয়েছে আরও দুটি। লিগেও গোল দেয়ায় শীর্ষে তিনি। ২৭ গোল করেছেন। তারচেয়ে ৮ গোল কম নিয়ে দ্বিতীয় স্থানে আছেন লিলের জনাথন ডেভিড। টানা পঞ্চমবারের মতো পুরস্কারটি জিতে পিএসজির জার্সিতে কাটানো সময় নিয়ে ভালোলাগার কথা বলেন এমবাপ্পে। শোনান ভবিষ্যৎ নিয়ে রোমাঞ্চের কথা। ‘আমার জীবনের এই অধ্যায় শেষ হতে যাচ্ছে। আমার ক্যারিয়ারে খুব গুরুত্বপূর্ণ একটা অংশ ছিল লিগ আঁ। এখন আমি জীবনের নতুন এক পর্ব শুরু করতে যাচ্ছি। সামনে যা আসছে, তা দারুণ রোমাঞ্চকর, কিন্তু সেটা অন্য ব্যাপারৃ আমি আমার পরিবারকে ধন্যবাদ জানাতে চাই, যারা ভালো-খারাপ সময়ে আমার পাশে ছিল। আমি জানি, এখান থেকে চলে যাওয়ার আগে লিগ আঁয়ে আমি যে ইতিহাস গড়েছি, তা আমার বাবার কাছে খুব গুরুত্বপূর্ণ একটা বিষয়। বিনয়ের সঙ্গেই আমি মনে করি, সেটা আমি করতে পেরেছি।’ লিগ আঁয়ে প্রায় এক দশক সময় পার করে ফেলেছেন এমবাপ্পে; প্রথমে মোনাকোর হয়ে এবং ২০১৭ সাল থেকে পিএসজির জার্সিতে। আর দীর্ঘ এই সময়ের অনেকটা জুড়েই তার রেয়ালে যাওয়ার গুঞ্জন ছিল।

২০২২ সালে তো সবকিছু প্রায় ঠিকই হয়ে গিয়েছিল; কিন্তু একেবারে শেষ মুহূর্তে মন বদলে প্যারিসে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। পিএসজি অবশ্য এবারও তাকে ধরে রাখতে সর্বোচ্চ চেষ্টা করেছে, কিন্তু সবশেষ চুক্তিতে দুই বছর কাটানোর পর এবার চলে যাওয়ার সিদ্ধান্ত আগেই পাকা করে ফেলেন এমবাপ্পে। বললেন, নতুন চ্যালেঞ্জ নেওয়ার এটাই সঠিক সময়। ‘আমার মনে হয়, জীবনে সবকিছুর জন্যই সঠিক সময় নির্বাচন করতে হয়। এখন কেবল জানি, আমি পিএসজি ছেড়ে যাচ্ছি। বাকি সব বিষয় জানার এটা সঠিক সময় নয়।’ এদিকে লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস সোমবার জোর দিয়ে বলেছেন, খুব শিগগিরই রিয়ালে যোগ দিতে যাচ্ছেন এমবাপ্পে। চুক্তিটা হবে ৫ বছরের। ‘আগামী মৌসুমে সে মাদ্রিদে খেলবে। সে বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন। তবে তাদের দলে ভিনিসিউস (জুনিয়র) ও (জুড) বেলিংহ্যাম রয়েছে। মাদ্রিদ দারুণ একটি স্কোয়াড পেতে যাচ্ছে, অবশ্য এর মানে এই নয় যে তারা অবশ্যই চ্যাম্পিয়নশিপ (লা লিগা) জিতবে।’ পিএসজির হয়ে কখনও ইউরোপ সেরার ট্রফি জিততে পারেননি এমবাপে। রিয়ালের হয়ে আগামী পাঁচ মৌসুমে তার সেই অপূর্ণতা দূর হওয়ার ভালো সম্ভাবনা দেখেন তেবাস।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত