ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উদ্বোধনী ম্যাচে প্রথম বাংলাদেশি আম্পায়ার

উদ্বোধনী ম্যাচে প্রথম বাংলাদেশি আম্পায়ার

সবশেষ ওয়ানডে বিশ্বকাপে ইতিহাস গড়েছেন শরফুদৌল্লা ইবনে শহীদ সৈকত। প্রথম বাংলাদেশি হিসেবে ম্যাচ পরিচালনা করেছেন বিশ্বকাপে। এবার একমাত্র বাংলাদেশি আম্পায়ার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপেও প্রতিনিধিত্ব করবেন তিনি। এটা তো পুরোনো খবর। তবে নতুন খবর আসন্ন বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচে যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যকার ম্যাচে আম্পায়ার হিসেবে থাকবেন সৈকত। এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সৈকতের সঙ্গে উদ্বোধনী ম্যাচে মাঠে নামবেন ইংলিশ আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ। টিভি আম্পায়ার হিসেবে স্যাম নোগাজস্কি ও চতুর্থ আম্পায়ার হিসাবে ল্যাংটন রুজেরে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ ছাড়াও ভারত-পাকিস্তান ম্যাচসহ বিশ্বকাপের নবম আসরে আটটি ম্যাচ পরিচালনার সঙ্গে জড়িয়ে থাকবেন সৈকত। যুক্তরাষ্ট্রের ডালাসে স্বাগতিকদের সঙ্গে কানাডা খেলতে নামবে ২ জুন।

সেখানে রিচার্ড ইলিংওয়ার্থের সঙ্গে মাঠে আরেক আম্পায়ার হিসেবে থাকবেন সৈকত। হাই-ভোল্টেজ ভারত ও পাকিস্তানের ম্যাচেও বাংলাদেশি সৈকতের উপস্থিতি থাকবে। তবে অনফিল্ডের বদলে ফোর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন সেদিন। ভারত ও পাকিস্তানের আরো ভিন্ন দুটি ম্যাচে অবশ্য ম্যাচ পরিচালনায় থাকবেন তিনি। ১৫ জুন ফ্লোরিডায় কানাডার বিপক্ষে ভারতের ম্যাচে সৈকত মাঠে থেকেই দায়িত্ব সামলাবেন।

আর পরের দিন একই মাঠে পাকিস্তান-আয়ারল্যান্ড ম্যাচে তার ভূমিকা হবে টিভি আম্পায়ারের। সবমিলিয়ে চারটি ম্যাচে অনফিল্ড আম্পায়ারের কাজ পেয়েছেন সৈকত। আর দুই ম্যাচে পালন করবেন টিভি আম্পায়ারের দায়িত্ব। আরো দুটি ম্যাচে চতুর্থ আম্পায়ার হয়ে ম্যাচ পরিচালনার সুযোগ পেয়েছেন তিনি। গ্রুপ পর্বের পর সুপার এইট, সেমিফাইনাল ও ফাইনালের দায়িত্ব পরে বণ্টন করা হবে। সুপার এইটেও যে একাধিক ম্যাচে সৈকতকে দেখা যাবে, তা অনেকটা নিশ্চিত। ৪৭ বছর বয়সি সৈকত ওয়ানডে বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করেছিলেন। এছাড়া আইসিসি উইমেন্স ওয়ার্ল্ড কাপ ও উইমেন্স টি-টোয়েন্টি ওয়ার্ল্ডকাপেও আম্পায়ারিং করেছেন তিনি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত