নারী ক্রিকেট লিগ

মুর্শিদা-সোবহানার বিরল রেকর্ড

প্রকাশ : ২৪ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

মেয়েদের ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে রেকর্ড বুক উলট পালট করে দিয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। গত বৃহস্পতিবার গুলশান ইয়ুথ ক্লাবের বিপক্ষে দুর্লভ ও বিরল রেকর্ড গড়েছে দেশের ঐতিহ্যবাহী ক্লাবটির দুই ব্যাটার। মুর্শিদা খাতুন ও সোবহানা মোস্তারির ঝড়ো সেঞ্চুরিতে ৩৯২ রানের গড়ে সাদা কালোরা। প্রমিলাদের লিগে এটাই এখন পর্যন্ত সর্বোচ্চ সংগ্রহ। এদিন নারী ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রানের ইনিংস খেলার রেকর্ড করেছেন মোহামেডানের মুর্শিদা খাতুন হ্যাপি। জাতীয় দলের নবীন এই টপঅর্ডার ব্যাটার দূর্লভ কৃতিত্বের অধিকারী হন।

তিনি ১৫৭ বলে ২৩ বাউন্ডারি আর ২ ছক্কায় ১৭৯ রানে অপরাজিত ছিলেন। তার সতীর্থ সোবহানা মোস্তারি ১২৮ রানের ঝোড়ো ইনিংস উপহার দিয়েছেন। ১০১ বলে সাজানো ওই ইনিংসে ৭ ছক্কা ও ৬ বাউন্ডারি হাঁকান ডানহাতি এই ব্যাটার।

গতকাল বৃহস্পতিবার বিকেএসপির তিন নম্বর মাঠে ইনিংস উদ্বোধন করতে নেমে মুর্শিদা খাতুন ও জাসিয়া আক্তার মিলে উদ্বোধনী জুটিতে গড়েন ১৩৫ রান। ঝড়ো ব্যাটিং করে বিদেশি ক্রিকেটার জাসিয়া ৭৫ রানে ফারিয়ার শিকার হয়েছেন। ৪১ বলে ১১ চার ও ৪ ছক্কায় নিজের ইনিংসটি সাজান কাশ্মীরের এই ব্যাটার। দ্বিতীয় উইকেটে মুর্শিদা ও সোবহানা মিলে গড়েন ২৫৭ রানের জুটি। ইনিংস শেষ হওয়ার দুই বল আগে সোবহানা লম্বা শট খেলতে গিয়ে ফারিহা আক্তারের বলে আউট হয়েছেন। পরের বলে ফারিয়া তুলে নেন আয়েশার উইকেট। ৩ উইকেট হারিয়ে ৩৯২ রান সংগ্রহ করে মোহামেডান। এদিকে ওপেনিংয়ে নেমে মুর্শিদা অপরাজিত ছিলেন ১৫৭ বলে ১৭৯* রানে। পুরো ইনিংসে ২টি ছক্কার সঙ্গে ২৩টি চার মেরেছেন তিনি। যা নারী লিগের ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। গুলশানের হয়ে ফারিয়া একাই নেন তিনটি উইকেট।

৯ ওভারে ৬৬ রান খরচ করে ফারিহার শিকার তিনটি উইকেট। ৩৯৩ রানের কঠিন লক্ষ্যে খেলতে গিয়ে সমান তালে লড়তে পারেনি গুলশান। ইসলাম তৃষ্ণা, রুমানা আহমেদ ও সালমা খাতুনদের বোলিংয়ে দলটি ৪৯.৪ ওভারে ১৪১ রানে থেমেছে। ফলে ২৫১ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ঐতিহ্যবাহী মোহামেডান। নারীদের প্রিমিয়ার লিগে এদিন আরও দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। বিকেএসপির চার নম্বর মাঠে সিটি ক্লাবের সঙ্গে বর্তমান চ্যাম্পিয়ন রূপালী ব্যাংক ১০ উইকেটের বড় ব্যবধানে জিতেছে। রূপালী ব্যাংকের বিদেশি ক্রিকেটার মুক্তা রবীন্দ্র মাগরের বোলিংয়ে সিটি ক্লাব ১১৬ রানে অলআউট হয়েছে। সহজ লক্ষ্যে খেলতে নেমে ১৬.৩ ওভারে কোন উইকেট না হারিয়ে লক্ষ্য ছুঁয়েছে রূপালী ব্যাংক। ইসমা তানজিম ৬৭ ও ফারজানা হক পিংকি খেলেন ৫১ রানের ইনিংস।

বিকেএসপির আরেকটি মাঠে স্বাগতিক বিকেএসপি ও খেলাঘর সমাজ কল্যাণ সমিতির মুখোমুখি লড়াইয়ে শেষ হাসি হেসেছে বিকেএসপি। আগে ব্যাটিং করে বিকেএসপি ৮ উইকেট হারিয়ে ২৪০ রান করেছে। জবাবে খেলাঘর নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে তুলতে পারে ২২৬ রান। তাতে ১৪ রানের জয় নিয়ে ড্রেসিংরুমে ফেরে স্বাগতিকরা।