ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিশ্বকাপে ঘুরে দাঁড়াতে পারবেন শান্ত-লিটনরা?

বিশ্বকাপে ঘুরে দাঁড়াতে পারবেন শান্ত-লিটনরা?

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে যাওয়ার আগে প্রত্যাশার বেলুন উড়িয়েছিল লাল সবুজের প্রতিনিধিরা। কিন্তু সেটি চুপসে যেতে খুব বেশি সময় লাগেনি। রীতিমত ভরাডুবি হয়েছে টাইগারদের। দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের সবচেয়ে বড় এই টুর্নামেন্ট শুরুর দিন যতই ঘনিয়ে আসছে বাংলাদেশ সমর্থকের মাঝে ততই বাড়ছে হতাশা। কারণ সবারই জানা! আইসিসির সহযোগী দেশ যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হেরে বিশ্বকাপের আগে নিজেদের আত্মবিশ্বাস একেবারে তলানিতে ঠেকেছে। এখান থেকে ঘুরে দাঁড়াতে পারবে নাজমুল হোসেন শান্ত, লিটন দাসরা? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সমর্থকদের মনে। সাবেক অধিনায়ক হাবিবুল বাশার আর ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদীন ফাহিমের মতে, বিশ্বকাপে টাইগারদের নিয়ে ভালো কিছু প্রত্যাশা করা কঠিন।

তাই বলে যুক্তরাষ্ট্র! প্রতিপক্ষকে সমীহ করলেও এমন হার মেনে নেয়া কঠিন। মার্কিন মুলুকে বিধ্বস্ত টিম বাংলাদেশ। ক্রিকেটারদের দেয়া অজুহাত আর যুক্তিতর্ক মনে হতে পারে অহেতুক। অন্যদের তুলনায় বেশি তারকা খ্যাতি পেয়ে থাকে জাতীয় দলের ক্রিকেটাররা। তবে মাঠের পারফরম্যান্স, দায়িত্ববোধ কিংবা প্রতিদানের হিসাবনিকাশ কষলে অপ্রাপ্তিতে ভরপুর। যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হারের পর বিশ্বকাপ ঘিরে স্বপ্ন দেখা সমর্থকদের সামনে ফুটে উঠেছে বাস্তবচিত্র। শান্ত-লিটনদের নিয়ে প্রত্যাশার কথা বলতে সংকোচবোধ করেন ক্রিকেট বিশ্লেষকরা। বাংলাদেশের সাবেক অধিনায়ক ও নির্বাচক হাবিবুল বাশার বলেন, আমরা কোথায় দাঁড়িয়ে আছি, আমাদের ভালো করতে হলে কোথায় উন্নতি করতে হবে। আমি মনে করি এটা বাংলাদেশ দল বুঝতে পারবে। ২০২৩ সালে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ, আফগানিস্তানকে হারানো। কিন্তু বিশ্বকাপের বছরে মুখ থুবড়ে পড়েছে বাংলাদেশ। সবশেষ জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জিতলেও দুঃসময়ের আভাস দিয়েছিল চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। টাইগারদের এমন পরিণতি দেখে আত্মবিশ্বাসী হতে পারে বিশ্বকাপ গ্রুপ থাকা খর্বশক্তির নেপাল ও নেদারল্যান্ডস।

ক্রিকেট কোচ ও বিশ্লেষক নাজমুল আবেদীন বলেন, জিম্বাবুয়ে দলের বিরুদ্ধে খেলে বিশ্বকাপে যাবে এবং স্বপ্ন দেখছে দ্বিতীয় রাউন্ডে উঠবে। সে দল যখন চট্টগ্রামের মতো উইকেটে টসে জিতে ফিল্ডিং নেয় সে দল নিয়ে খুব বেশি আশাবাদী হওয়া যায় না।

আমরা যদি যুক্তরাষ্ট্রের সঙ্গে ভালো খেলতে পারতাম তাহলে আমাদেরকে অন্যভাবে দেখতো নেপাল কিংবা নেদারল্যান্ডস। দায় বর্তায় টিম ম্যানেজমেন্টের কাঁধে। কাঠগড়ায় হেড কোচ ও অধিনায়ক। ড্রেসিংরুমের উত্তপ্ত আবহ অনুমান করা যায়। তবে বিশ্বকাপের আগে কোনো কিছু পরিবর্তনের সুযোগ নেই। বাংলাদেশের সাবেক অধিনায়ক ও নির্বাচক হাবিবুল বাশার বলেন, অধিনায়ককে নিয়ে এত সমালোচনা করা ঠিক না।

কেন না, সে আমাদের অধিনায়ক। তার সাপোর্টের অনেক দরকার হবে। তাকে যদি সমালোচনা করতে হয়, দরকার হলে বিশ্বকাপের পর তার সমালোচনা করব। ক্রিকেট কোচ ও বিশ্লেষক নাজমুল আবেদীন বলেন, সবার চিন্তাভাবনার মধ্যে এত পরিবর্তন এসেছে খেলার ভেতরে যে মনযোগ দেয়াটা, খেলাকে নিয়ে যে ভাবনাটা এখান থেকে সবাই কিছুটা দূরে সরে গেছে। আর কত? কবে ফিরবে সুদিন? ক্রিকেটের স্বার্থে যদি ঘুরে দাঁড়ায় ওরা ১১!

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত