দক্ষিণ আফ্রিকা হোয়াইটওয়াশ

বিশ্বকাপের আগে উড়ছে ওয়েস্ট ইন্ডিজ

প্রকাশ : ২৮ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলে বিশ্বকাপ শুরুর আগে নিজেদের ঝালিয়ে নিতে চেয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু সে আশায় জল ঢেলে দিয়েছে প্রথম সারির কয়েকজনকে ক্রিকেটারকে ছাড়াই প্রোটিয়াদের মোকাবিলা করা ক্যারিবিয়রা। টানা দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করেছিল তারা। শেষ ম্যাচ থেকে ওয়েস্ট ইন্ডিজের চাওয়া ছিল কিছু। জয়ের ধারা ধরে রাখা তো বটেই, বিশ্বকাপের আগে জনসন চার্লস ও শামার জোসেফদের ছন্দে ফেরার অপেক্ষাতেও ছিল তারা। চাওয়াগুলোর সঙ্গে পাওয়া মিলে গেল প্রায় এক বিন্দুতে। জোসেফ দারুণ বোলিং করলেন, চার্লসের ব্যাটে দেখা গেল তাণ্ডব। ক্যারিবিয়ানদের সিরিজ জয় পূর্ণতা পেল দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করে।তৃতীয় টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে বিধ্বস্ত করে তিন ম্যাচের সিরিজের সবকটি ম্যাচ জিতে নিল ওয়েস্ট ইন্ডিজ। জ্যামাইকায় গত রোববার প্রোটিয়াদের ১৬৩ রানে আটকে রাখেন ক্যারিবিয়ান বোলাররা।

আগের ম্যাচে এক ওভারেই ২১ রান হজম করা পেসার শামার জোসেফ এবার চার ওভারে ২৬ রান দিয়ে নেন দুই উইকেট। দুর্দান্ত ফর্মে থাকা গুডাকেশ মোটিরও প্রাপ্তি দুই উইকেট। জেসন হোল্ডারের চোটে শেষ মুহূর্তে বিশ্বকাপ দলে ঢুকে যাওয়া পেসার ওবেড ম্যাককয় একটু খরুচে হলেও উইকেট শিকার করেন তিনটি। রান তাড়ায় ওয়েস্ট ইন্ডিজ বিধ্বংসী ব্যাটিংয়ে জিতে যায় ৩৭ বল বাকি রেখেই। ৯ চার ও ৫ ছক্কায় স্রেফ ২৬ বলে ৬৯ রানের ইনিংস খেলেছেন চার্লস। বিশ্বকাপের আগে তার ফর্মে ফেরা দারুণ জরুরি ছিল দলের জন্য।

১০ ম্যাচ পর ফিফটি করে দলের দুর্ভাবনা কমিয়েছেন এই ওপেনার। স্যাবাইনা পার্কে টস জিতে ব্যাটিংয়ে নামা দক্ষিণ আফ্রিকা শুরুটাই ভালো করতে পারেনি। আগের ম্যাচে ৫ ওভারে ৮২ রান তোলা দুই ওপেনার কুইন্টন ডি কক (১৮ বলে ১৯) ও রিজা হেনড্রিকস (৬ বলে ৬) এই ম্যাচে ব্যর্থ। ভালো করতে পারেননি পরের দুই ব্যাটসম্যানও। ৫০ রান তুলতেই দল হারায় চার উইকেট।

সেখান থেকে দলকে কিছুটা উদ্ধার করে রাসি ফন ডার ডাসেন ও ভিয়ান মুল্ডারের ৪৯ বলে ৭৭ রানের জুটি। ভারপ্রাপ্ত অধিনায়ক ফন ডার ডাসেন করেন ৩১ বলে ৫০, ২৮ বলে ৩৬ মুল্ডার। পরে অভিষিক্ত প্যাট্রিক ক্রুগার অপরাজিত ১৬ রান করে কোনোরকমে দলকে ১৬০ পার করান। তবে সেই পুঁজি নিয়ে দক্ষিণ আফ্রিকার লড়াইয়ের সম্ভাবনা শুরুতেই ধ্বংস করে দেন ব্র্যান্ডন কিং ও চার্লস। পাওয়ার প্লেতে ৮৩ রান তুলে ফেলেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার। প্রথম ওভারেই আনরিক নরকিয়াকে টানা তিন বাউন্ডারিতে শুরু করেন চার্লস।