ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টি-টোয়েন্টি বিশ্বকাপ যত রেকর্ড গড়ল যুক্তরাষ্ট্র

টি-টোয়েন্টি বিশ্বকাপ যত রেকর্ড গড়ল যুক্তরাষ্ট্র

আমেরিকায় ক্রিকেট ছড়িয়ে দিতেই টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন। নবম আসরে সাড়া ফেলে দেয়ার মতোই শুরু করেছে স্বাগতিকরা। ১৯৫ রানের লক্ষ্য পেরিয়ে গেছে ১৪ বল হাতে রেখেই। অ্যারন জোন্সের ৪৪ বলে ৯০ রানের ইনিংসে ভর করে কানাডার বিপক্ষে তারা পেয়েছে ৭ উইকেটের জয়। সে জয়ের পথে যেসব রেকর্ড হয়েছে, তা দেখে নেওয়া যাক এক নজরে।

১০-গতকাল রোববার কানাডার বিপক্ষে অ্যারন জোন্স হাঁকিয়েছেন ১০ ছক্কা। বিশ্বকাপের কোনো ম্যাচে দশটি ছক্কা মারা দ্বিতীয় ক্রিকেটার হলেন এই আমেরিকান। টি-টোয়েন্টির বিশ্বমঞ্চে ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার তালিকায় তার সামনে শুধুই ক্রিস গেইল। ক্যারিবিয়ান দানব বিশ্বকাপের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মেরেছিলেন ১০ ছক্কা। এরপর ২০১৬ সালে ইংল্যান্ডের বোলারদের মেরেছেন ১১টি ছক্কা।

কানাডার বিরুদ্ধে তৃতীয় উইকেট জুটিতে ১৩৩ রান যোগ করেছেন আন্দ্রেয়াস গাউস ও জোন্স। টি-টোয়েন্টি বিশ্বকাপে তৃতীয় উইকেট জুটিতে এর চেয়ে বেশি রান এসেছে আর মাত্র একবার। ইংল্যান্ডের ইয়ন মরগান ও অ্যালেক্স হেলস মিলে ১৫২ রান এনেছিলেন শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৪ বিশ্বকাপে। ১৪.২৯- গাউস ও জোন্স ১৪.২৯ রানরেটে গড়েছেন তাদের জুটি। টি-টোয়েন্টি বিশ্বকাপে এত দ্রুতগতিতে শতরানের জুটি গড়তে পারেননি আর কেউই। ১৪ এর বেশি রানরেটে আসা প্রথম শতরানের জুটি এটিই। এর আগে শতরানের জুটিতে সর্বোচ্চ রানরেট ছিল ১৩.৪৬। এই গতিতে কেভিন ও'ব্রায়ান এবং অ্যান্ড্রু পয়েন্টার মিলে ১০১ রানের পার্টনারশিপ গড়েছিলেন নেদারল্যান্ডসের বিপক্ষে ২০১৪ সালে সিলেটে। ১৯৫- গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে বিশ্বকাপের প্রথম ম্যাচেই ১৯৫ রানের বড় লক্ষ্য পেরিয়ে জয় পেয়েছে যুক্তরাষ্ট্র। সহযোগী দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড এটি। এর আগে আইসিসির কোন সহযোগী সদস্য দেশ বিশ্বকাপে ১৯০ রানের বড় টার্গেটে ব্যাট করে জিততে পারেনি।

রান তাড়ার রেকর্ডে সব দল মিলিয়েও এটি তৃতীয় স্থানে আছে। সবচেয়ে বেশি ২৩০ রানের লক্ষ্য তাড়া করে জিতেছিল ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০১৬ সালে মুম্বাইয়ে তা করেছিলেন ইংলিশরা। দক্ষিণ আফ্রিকা আবার ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০৬ রানের লক্ষ্য তাড়ায় সফল হয়েছিল। ৩৩- দ্বিতীয় ইনিংসের ১৪তম ওভারে কানাডার জেমি গর্ডন ৩৩ রান দিয়েছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে এক ওভারে এই ডানহাতি পেসারের চেয়ে বেশি খরচ করেছেন শুধু স্টুয়ার্ট ব্রড। ওই যুবরাজ সিংয়ের ছয় ছক্কার ওভারে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত