ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আইসিসির ‘বিতর্কিত’ নিয়মের পরিবর্তন চান তামিম

আইসিসির ‘বিতর্কিত’ নিয়মের পরিবর্তন চান তামিম

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লো স্কোরিং ম্যাচে ৪ রানে হেরেছে বাংলাদেশ। এই ম্যাচে আম্পায়ারদের বেশ কয়েকটি সিদ্ধান্ত গেছে বাংলাদেশের বিপক্ষে। যার মধ্যে রয়েছে একটি বাই ৪ রান ও নিশ্চিত দুটি ওয়াইড। যেগুলো যোগ হলে ম্যাচটি বাংলাদেশই জেতে। আম্পায়ারদের বেশ কিছু সিদ্ধান্ত বিতর্কিত ছিল। যেখানে একটি রানও গুরুত্বপূর্ণ, সেখানে বাংলাদেশ বঞ্চিত হয়েছে নিশ্চিত চার রান থেকে। এছাড়া কয়েকটি ওয়াইড বলও আম্পায়াররা দেননি। বাংলাদেশের ইনিংসের ১৬.২তম ওভারের ঘটনা। ওটনিয়েল বার্টমানের বলে ফ্লিক করতে চেয়েও পারেননি মাহমুদউল্লাহ রিয়াদ। তার প্যাডে লেগে বল চলে যায় বাউন্ডারিতে। ওই মুহূর্তেই এলবির আবেদন তোলে দক্ষিণ আফ্রিকা। সঙ্গে সঙ্গে তাতে সাড়া দিয়ে আঙ্গুল তুলে দেন আম্পায়ার। কিন্তু নিজের জায়গায় মাহমুদউল্লাহ ছিলেন স্পষ্ট। তাই নিয়ে নেন রিভিউ। টিভি রিপ্লেতে পাল্টে যায় সিদ্ধান্ত। ক্ষমা চেয়ে আম্পায়ারও সিদ্ধান্ত বদলে নেন!

কিন্তু আম্পায়ারের ওই ভুল সিদ্ধান্তই শেষ পর্যন্ত কাল হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশের। কারণ সে সময় সিদ্ধান্ত বদলালেও লেগ বাই থেকে পাওয়া চারটি রান আর পায়নি বাংলাদেশ। নিয়ম অনুসারে, আউট দিলে ওই বল থেকে আসা রান ডেড হিসেবে ধরা হয়। সিদ্ধান্ত পরে বদলে ওই আউটের সমীকরণ বদলালেও রানটা ডেডই থেকে যায়। কম রানের ম্যাচে ওই চারটি রান হারিয়ে শেষ পর্যন্ত মাশুল দিতে হলো বাংলাদেশকে। ম্যাচটিতে দক্ষিণ আফ্রিকার কাছে ওই চার রানেই হেরে গেল বাংলাদেশ। নিয়ম অনুসারে প্রাপ্য ৪ রান পেলে নাসাউতে ম্যাচের ভাগ্য উল্টো হতে পারতো। আম্পায়ারের ওই এক সিদ্ধান্তে বিশ্বকাপে ২১তম ম্যাচে কপাল পুড়ল মাহমুদউল্লাহ রিয়াদদের।

ম্যাচ শেষে তাই আলোচনার তুঙ্গে আম্পায়ারের ওই সিদ্ধান্ত। অনেকেই নিয়মটির বিপক্ষে। এবার বাংলাদেশি তারকা তামিম ইকবালও আইসিসির এই বিতর্কিত নিয়মের বিপক্ষে মত দিয়েছেন। নিয়মটির পরিবর্তন চাইছেন এই বাংলাদেশি ওপেনার। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর এক আয়োজনে তামিম বলেন, ‘আমি মনে করি, আপনার হাতে তো সময় আছে। আপনি ২ সেকেন্ড অপেক্ষা করে দেখতে পারেন বল কোথায় যাচ্ছে। বাউন্ডারি হলো কি হলো না সেটি দেখেও আপনি সিদ্ধান্ত জানাতে পারেন। অন্য যা-ই হোক, ব্যাটসম্যান যদি নট আউট থাকে, তাহলে ওই বলে রান দেওয়া উচিত। ওই ৪ রান দিলে বাংলাদেশের ভাগ্য বদলে যেতে পারত।’ এরপর বাঁহাতি এই ওপেনার বলেছেন, ‘আমি হয়তো সমর্থকদের মতো বলছি। তবে চিন্তা করলে এই ৪ রান খুব খুব গুরুত্বপূর্ণ হতে পারত। ধারাভাষ্যেও সবাই এটি নিয়ে কথা বলছিল। আমি মনে করি, আইসিসি এটির ব্যাপারে ভেবে দেখতে পারে। চাইলে এটি এড়ানো সম্ভব। এমন না যে খুব বড় কোনো পরিবর্তন তাদের করতে হবে।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত