ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিশ্বকাপে সাকিবই প্রথম

বিশ্বকাপে সাকিবই প্রথম

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের পদচারণা অনেক বছরের, কিন্তু ক্রিকেটবিশ্বে বাংলাদেশের প্রতিচ্ছবি সাকিব আল হাসান। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি- তিনটি ফরম্যাটেই এই অলরাউন্ডার বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন। অনেকে তাকে রেকর্ডের বরপুত্রও বলেন। সেই সাকিব এবার বিশ্বকাপে এমন এক রেকর্ড গড়লেন যা নেই বিশ্বের আর কোনো ক্রিকেটারের। গত শনিবার সুপার এইটের ম্যাচে ভারতের বিপক্ষে টসে জিতে বোলিং বেছে নিয়েছিল বাংলাদেশ। কিন্তু শুরুতে ভারতীয় বোলারদের কাছে পাত্তা পয়নি লাল সবুজের বোলাররা। চতুর্থ ওভারে ফের বোলিংয়ে আসেন সাকিব আল হাসান।

প্রথম বলে ছক্কার পর তৃতীয় বলে চার হজম করলেন বাঁ-হাতি এই স্পিনার। তবে ঘুরে দাঁড়াতে একদমই সময় নিলেন না তিনি। চতুর্থ বলে ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে জাকের আলি অনিকের ক্যাচ বানিয়ে গড়লেন অনন্য রেকর্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে প্রথম বোলার হিসেবে ৫০ উইকেট শিকার করলেন বাংলাদেশের এই বাঁ-হাতি অলরাউন্ডার।

কুড়ি ওভারের বিশ্ব আসরে ৫০ উইকেটের মাইলফলকে পৌঁছাতে সাকিবের লাগল ৪২ ম্যাচ। এর মধ্যে তিনি এই ম্যাচসহ ৪০টিতে হাত ঘোরালেন। আগের ৪১ ম্যাচে তার নামের পাশে ৪৯ উইকেট ছিল ১৯.৩৮ গড়ে। তিনি ৪ উইকেট নিয়েছিলেন তিনবার। সাকিবের সেরা বোলিং ফিগার ছিল পাপুয়া নিউগিনির বিপক্ষে। ২০২১ সালের আসরে আল আমেরাতে তিনি নিয়েছিলেন ৯ রানে ৪ উইকেট।

এই তালিকার দুইয়ে থাকা পাকিস্তানের শহিদ আফ্রিদির শিকার ৩৪ ইনিংসে ৩৯ উইকেট। শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা তিন নম্বরে আছেন ৩১ ইনিংসে ৩৮ উইকেট নিয়ে। এখনো খেলতে থাকা বোলারদের মধ্যে সাকিবের ঠিক পরই আছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। শ্রীলঙ্কার এই লেগ স্পিনার মাত্র ১৯ ইনিংসে পেয়েছেন ৩৭ উইকেট।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত