ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আনন্দে ভাসছে আফগানরা

আনন্দে ভাসছে আফগানরা

বছরের পর বছর ধরে ক্ষুদা দারিদ্র্য আর অত্মঘাতী বোমা আতঙ্কে দিন কাটে আফগানদের। সেই আফগানিস্তানজুড়ে বইছে উৎসবের আমেজ। তাদের আনন্দের বড় এক অনুষঙ্গ ক্রিকেট। বাংলাদেশকে ৮ রানে হারিয়ে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে আফগানরা। আর তাতেই উৎসবে মেতেছে গোটা দেশ। প্রথমবারের মতো ওডিআই বা টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে আফগানরা।

এবার ২৭ জুন তারা মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার। দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত। আফগানিস্তানের জয়ে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াও প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে। আফগানিস্তানে তালিবান শাসনের কারণে রশিদ খানদের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে অস্বীকার করেছিল অস্ট্রেলিয়া। ঐতিহাসিক এই জয়ের পর তালিবান শাসিত আফগানিস্তানের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি জাতীয় দলের অধিনায়ক রশিদ খানকে অভিনন্দন জানিয়েছেন। আফগান ক্রিকেটের জন্য এই জয় একটি ঐতিহাসিক মাইলফলক, যা তাদের গোটা দেশে ব্যাপকভাবে উদযাপন করা হচ্ছে। খেলা শেষে আফগান পররাষ্ট্রমন্ত্রী মুত্তাকি ভিডিও কলে রশিদ খানের সঙ্গে কথা বলেছেন। গোটা দলকে অভিনন্দন জানান তিনি। বাকি টুর্নামেন্টের জন্য শুভকামনাও জানিয়েছেন তিনি। ম্যাচণ্ডপরবর্তী সংবাদ সম্মেলনে রশিদ খান এই অর্জনকে আফগানিস্তানের তরুণদের অনুপ্রাণিত করবে বলে জানান। ‘আমি মনে করি আমাদের বিশ্বকাপ সেমিফাইনালে খেলা আফগানিস্তানের তরুণদের জন্য দারুণ অনুপ্রেরণা হিসেবে প্রমাণিত হবে।

প্রথমবারের মতো সেমিফাইনালে উঠেছে আফগান দল। আমরা আগে এটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে করেছি, তবে এই টুর্নামেন্টে এটাই প্রথম। এমনকী সুপার এইটে খেলাটাও আমাদের জন্য প্রথম ছিল।’ গত বছর ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডের পাশাপাশি শ্রীলঙ্কা ও পাকিস্তানকে হারিয়েছিল আফগানিস্তান। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলকে হারিয়েছে তারা। সেমিফাইনালে তাদের টার্গেট দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয়। রশিদ বলেছেন, ‘পুরো টুর্নামেন্টে আমরা এখনও পর্যন্ত যেমন ক্রিকেট খেলেছি, তাতে আমরা সেমিফাইনালে খেলার যোগ্য দল ছিলাম আমরা।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত