পেরুর বিপক্ষে মেসি অনিশ্চিত

প্রকাশ : ২৭ জুন ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

২০১৬ কোপা আমেরিকার ফাইনালে যুক্তরাষ্ট্রের মেটলাইফ স্টেডিয়ামে চিলির বিপক্ষে টাইব্রেকারে স্বপ্নভঙ্গ হয়েছিল আর্জেন্টিনার। ওই হারের পর হঠাৎ করেই অবসরের ঘোষণা দিয়েছিলেন লিওনেল মেসি। যদিও পরবর্তীতে অবসর ভেঙে ২০২১ সালে কোপা এবং পরের বছর কাতার বিশ্বকাপের ট্রফি ঘরে তুলেন তিনি। তারপরও এই স্টেডিয়ামটি যেন আর্জেন্টাইনদের কাছে দুঃস্বপ্নের। অবশেষে এবার সেই স্টেডিয়ামেই চিলিয়ে হারিয়ে পুরোনো প্রতিশোধ নিল লিওনেল স্কালোনির শিষ্যরা। স্বস্তির জয়ের কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে আলবিসেলেস্তেরা। তবে এই ম্যাচে কিছুটা হলেও ভুগতে দেখা গিয়েছে অধিনায়ক লিওনেল মেসিকে। গলাব্যথা ও জ্বরের কারণে এমনটা হতে পারে বলে মনে করেন তিনি। তবে দুশ্চিন্তা রয়েছে আরো। চোট শঙ্কা রয়েছে তার। তবে সেই চোট খুব গুরুতর নয় বলে আশা করছেন রেকর্ড আটবারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা।

নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে গতকাল বুধবার সকালে চিলির বিপক্ষে ১-০ গোলে জয় পায় আর্জেন্টিনা। ম্যাচের শেষ দিকে জয়সূচক গোলটি করেন বদলি খেলোয়াড় লাউতারো মার্তিনেজ। ম্যাচ বেশ কয়েকবার কড়া ট্যাকলের শিকার হন মেসি। ২৪তম মিনিটে হাত দিয়ে ইশারা দিয়ে চিকিৎসকদের সাহায্য নেন তিনি। প্রাথমিক চিকিৎসা শেষে ম্যাচ চালিয়ে গেলেও পরে ঊরুতে মালিশ করতে দেখা গেছে তাকে। বৃহস্পতিবার এরজন্য পরীক্ষা করিয়ে দেখবেন অধিনায়ক। তবে অস্বস্তি থাকলেও এদিন পুরো ম্যাচই খেলেছেন মেসি। কিন্তু তারপরও তাকে নিয়ে শঙ্কা থেকেই যায়। চলতি মৌসুমে একাধিকবার ইনজুরির কারণে মাঠে বাইরে ছিলেন তিনি। এর আগে একাধিক প্রীতি ম্যাচ মিস করেছেন জাতীয় দলের হয়ে। মিস করেছেন তার ক্লাব ইন্টার মায়ামির হয়েও। ম্যাচ শেষে মিক্সড জোনে মেসি চোট নিয়ে বলেছেন, ‘আমি কি জানি? এটা আমাকে একটু ভুগিয়েছে, তবে আমি ম্যাচ শেষ করতে পেরেছি। আমি আশা করি এটি গুরুতর কিছু নয়। এটি খেলার শুরুর দিকে ছিল। আমি একটি খোঁচা অনুভব করিনি, এটি শত হয়ে গিয়েছিল। অস্বস্তির কারণে অবাধে চলাফেরা করাটা কঠিন হয়ে যায়, আগামীকাল আমি দেখব আমরা কীভাবে চালিয়ে যেতে পারি।’

এছাড়া শারীরিকভাবেও সুস্থ ছিলেন না মেসি। গত কয়েকদিন থেকেই জ্বরাক্রান্ত হয়েছেন জানিয়ে বলেন, ‘আমি কয়েকদিন ধরে গলা ব্যথা নিয়ে, জ্বর নিয়ে এখানে আসছি, হয়তো আজকেও সেটাই আমার উপর প্রভাব ফেলেছে। এটি পুরানো কিছু নয় বা আমার কিছু ছিল না। সাময়িক সমস্যা। আমরা দেখব এসব।’ এদিকে মেসির চোট নিয়ে তেমন কিছুই বলতে পারেননি কোচ লিওনেল স্কালোনি। ম্যাচ শেষে তখনও অধিনায়কের সঙ্গে কথা হয়নি জানিয়ে বলেন, ‘মেসি কেমন আছে সেটা আমি এখনও জানি না। এখনও মেসির সাথে কথা বলিনি।’ গত নভেম্বর থেকেই ছোটখাটো চোটের সঙ্গে লড়াই করছেন মেসি। মারাকানায় সেবার ব্রাজিলের বিপক্ষে পুরো ম্যাচ খেলতে পারেননি। গত মার্চে মায়ামির হয়ে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েন। যে কারণে ক্লাবের হয়ে ফিলাডেলফিয়া এবং লস অ্যাঞ্জেলেসের বিপক্ষে খেলেননি। জাতীয় দলের হয়ে মিস করেন এল সালভাদর এবং কোস্টারিকার বিপক্ষে ম্যাচ।