বিসিবির বোর্ড সভা আজ

আলোচ্যসূচিতে বিশ্বকাপ বিপিএল

প্রকাশ : ০২ জুলাই ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। প্রথমবার আইসিসির টুর্নামেন্টে রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করেছে দক্ষিণ আফ্রিকা। প্রত্যাশা পূরণ করতে না পারলেও সুপার এইটে খেলেছে বাংলাদেশ দল। সুযোগ এসেছিল সেমিফাইনালে ওঠার। কিন্তু আফগানিস্তানকে বাগে পেয়েও ব্যাটারদের ব্যর্থতায় তা সম্ভব হয়নি। দেশে ফিরে অধিকাংশ ক্রিকেটার বিশ্রাম কাটাচ্ছেন।

তবে লঙ্কান প্রিমিয়ার লিগে (এলপিএল) খেলতে শ্রীলঙ্কায় পাড়ি জমিয়েছেন তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান ও তাওহিদ হৃদয়। বিশ্বকাপের পর আফগানদের বিপক্ষে সিরিজ থাকলেও তা পিছিয়ে দেয়ার অনুরোধ করা হয়েছে। তাই আপাতত অবসর। সেই সুযোগে পরিচালনা পরিষদের বৈঠক ডেকেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আজ বিকাল ৩টায় মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে এই সভা। সভার আলোচ্যসূচিতে থাকছে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের পারফরম্যান্স, আসন্ন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ, পূর্বাচলে শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়ামের নির্মাণ কাজের অগ্রগতি ও বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পরবর্তী আসর নিয়ে আলোচনা। এ বিষয়ে গতকাল সোমবার বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘আগামীকাল (মঙ্গলবার) আমাদের বোর্ডের সভা রয়েছে। রুটিন বিষয়গুলোই আলোচিত হবে। এর বাইরে শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়ামের কাজের বিষয় নিয়ে আলাপ হবে। বাংলাদেশ দল কোন আইসিসি বা এসিসির আসরে অংশ নিলে, এরপরের সভায় পারফরম্যান্স নিয়ে আলোচনা হয়। এবারও তা হবে।

এছাড়া অর্থনৈতিক কিছু বিষয় আছে আলোচ্যসূচিতে।’ খাতায় কলমে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে ইতিহাসের নিজেদের সবচেয়ে বেশি তিন ম্যাচ জিতেছে বাংলাদেশ। তবে এই তিন জয়ের দুটিই ছিলো আইসিসি সহযোগী দেশ নেপাল ও নেদারল্যান্ডসের বিপক্ষে। সুপার এইটে উঠে বাংলাদেশ একটি ম্যাচও জিততে পারেনি। বড় দুই দল অস্ট্রেলিয়া ও ভারতের বিপক্ষে বিন্দুমাত্র লড়াই করতে পারেনি। আফগানিস্তানের বিপক্ষে সেমিফাইনাল সমীকরণ থাকলেও সেই লক্ষ্য সাহস দেখাতে পারেনি। আফগানিস্তানের বিপক্ষে হারের পর শান্তদের সমালোচনা চলছে তুমুল। দলের নেতিবাচক মানসিকতায় বিস্ময় প্রকাশ করতে দেখা গেছে সাবেক ক্রিকেটারদেরও। বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন প্রকাশ্যেই প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের সমালোচনা করেছেন। বোর্ড সভায় তাই হাথুরুসিংহের পারফরম্যান্স নিয়েও কথা উঠতে পারে। বিপিএলের সর্বশেষ আসর মাঠে গড়িয়েছিল চলতি বছরের ফেব্রুয়ারি মাসে। এরই মধ্যে পরবর্তী আসরের জন্যও প্রস্তুতি শুরু হয়ে গেছে। ২০২৫ সালের বিপিএল প্লেয়ার্স ড্রাফট কবে হবে সে বিষয় নিয়ে আলোচনা হবে।

পুরোনো ৬ দলের অংশগ্রহণ এখনো নিশ্চিত না হলেও ড্রাফটের প্রাথমিক সময়সূচি বিবেচনা করে রেখেছে বোর্ড। বিসিবির প্রধান নির্বাহী বলেন, ‘বিপিএলের গত আসরে যারা খেলেছে, তাদের সঙ্গে আমরা যোগাযোগ করেছি। বেশিরভাগ দল (আগামী আসরে) অংশগ্রহণ নিশ্চিত করেছে। দুই-একটা দল জানায়নি। তারা জানালে পরের পদক্ষেপ ঠিক করব।’

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ড্রাফট হতে পারে, ‘আমরা এরই মধ্যে একটা (সময়) নির্ধারণ করেছি প্লেয়ার্স ড্রাফটের। এরপর স্টেপ বাই স্টেপ এগিয়ে যাব। প্লেয়ার্স ড্রাফট সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে হতে পারে।’ সবশেষে বিপিএলে অংশ নেয়া ফ্র্যাঞ্চাইজিগুলো হলো- কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ফরচুন বরিশাল, খুলনা টাইগার্স, রংপুর রাইডার্স, সিলেট স্ট্রাইকার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। কোন ফ্র্যাঞ্চাইজি আগ্রহ দেখায়নি সেটা জানাননি বিসিবি’র এই কর্তা। গত আসরে কুমিল্লাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বরিশাল। এর আগে দশম আসর অনুষ্ঠিত হয়েছিল জানুয়ারি-ফেব্রুয়ারিতে। জানুয়ারির শুরুতে সাধারণত বিপিএল মাঠে গড়ায়। জাতীয় নির্বাচনের কারণে সেটি যায় তৃতীয় সপ্তাহে। এবারো সবকিছু বিবেচনা করে বিপিএলের সময়সূচি নির্ধারণ করা হবে বলে জানান বিসিবির প্রধান নির্বাহী।