প্যারিস অলিম্পিকে দৌড়ানোর সুযোগ

সেরা স্কোর করতে চান ইমরানুর

প্রকাশ : ০২ জুলাই ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

চলতি মাসের শেষ সপ্তাহে ফ্রান্সের রাজধানী প্যারিসে বসতে যাচ্ছে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ-খ্যাত অলিম্পিক গেমস। বিশ্বের সর্ববৃহৎ এই ক্রীড়া আসরে অংশগ্রহণের সুযোগ পেয়েছেন বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর রহমান। দেশের তৃতীয় ক্রীড়াবিদ হিসেবে ওয়াইল্ড কার্ড পেয়েছেন তিনি।

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশন উভয়ই বিষয়টি নিশ্চিত করেছে। অলিম্পিকে সাতার ও অ্যাথলেটিকস এই দুই ডিসিপ্লিনের ওয়াইল্ড কার্ড দুই খেলার বৈশ্বিক ফেডারেশন প্রদান করে। বিশ্ব অ্যাথলেটিকস ফেডারেশন অলিম্পিকে বাংলাদেশের জন্য একটি কোটাই বরাদ্দ রেখেছিল। অ্যাথলেটিকস ফেডারেশন সেই কোটায় দ্রুততম মানব ইমরানুর রহমানের নামই প্রেরণ করেছিল। ফলে ইমরান অলিম্পিকে খেলবেন বিষয়টি অনেকটাই নিশ্চিত ছিল। গতকাল সোমবার বিশ্ব অ্যাথলেটিকস ফেডারেশন বিষয়টি আনুষ্ঠানিকভাবে অ্যাথলেটিকস ফেডারেশন ও বিওএ’কে জানিয়েছে।

বাংলাদশে অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক ও অলিম্পিক অ্যাসোসিয়েশনের অন্যতম সদস্য অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু বলেন, ‘ইমরানুর রহমান প্যারিস অলিম্পিকে ১০০ মিটার পুরুষ ইভেন্টে অংশগ্রহণ করবে।’ ইমরানুর রহমান ইংল্যান্ডে বসবাস করেন এবং সেখানেই অনুশীলন করেন। ইংল্যান্ড থেকে ফ্রান্স স্বল্প দূরত্ব। তাই ইমরান ইংল্যান্ড থেকেই প্যারিস যাবেন। প্যারিস অলিম্পিকে দৌড়ানোর সুযোগ পেরে উচ্ছ্বসিত ইমরানুর। লন্ডন থেকে ৩০ বছর বয়সী এই অ্যাথলেট বলেছেন, ‘অলিম্পিকে দৌড়াতে পারবো জেনে অনেক ভালো লাগছে। এটা আমি ও আমার পরিবারের জন্য দারুণ সুখবর। আমি চাইবো প্যারিসে নিজের সেরা স্কোর করতে। এটাই আমার লক্ষ্য।’

ইমরানুর মনে করেন, যারা অলিম্পিকে খেলে, তারা অনেক মেধাবী অ্যাথলেট। তাই সবসময় মনের মধ্যে স্বপ্নটা পুষে রেখেছিলেন তিনি। ইমরানুর বলেছেন, ‘অলিম্পিকে বিশ্বের সেরা অ্যাথলেটরা অংশ নেয়। আমি তাদের সঙ্গে দৌড়াবো, এটা আসলে স্বপ্নের মতো। তবে ছোটবেলায় ভাবিনি আমি অলিম্পিকে সুযোগ পাবো। আমাকে সুযোগ দেওয়ার জন্য অ্যাথলেটিকস ফেডারেশন ও অলি আমি অ্যাসোসিয়েশনের প্রতি কৃতজ্ঞ।’ ইমরানুর বর্তমানে দেশের দ্রুততম মানব ছাড়াও এশিয়ান ইনডোরে সোনা জিতেছেন। যদিও গত বছর তা ধরে রাখতে পারেননি। ওয়াইল্ড কার্ড প্রাপ্ত ক্রীড়াবিদরা একটির বেশি ইভেন্টে অংশগ্রহণ করতে পারেন না। বাংলাদেশ প্যারিস অলিম্পিকে এরইমধ্যে শুটিং ও অ্যাথলেটিকসে একটি করে ওয়াইল্ড কার্ড পেয়েছে। দুই সাতারু, এক বক্সার ও দুই গলফার এখনো ওয়াইল্ড কার্ড পাওয়ার আশায় রয়েছেন। এই পাঁচজনের মধ্যে দুই সাতারু রাফি এবং সোনিয়ার কার্ড পাওয়ার সম্ভাবনাই বেশি। বক্সার সেলিমের সম্ভাবনা তুলনামূলক কম আর গলফে সম্ভাবনা অনেকটা নেই বললেই চলে।