ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিশ্বকাপ জিতে ‘বেকার’ দ্রাবিড়

বিশ্বকাপ জিতে ‘বেকার’ দ্রাবিড়

ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে হেরে ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদ থেকে অব্যাহতি নিতে চেয়েছিলেন রাহুল দ্রাবিড়। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) অনুরোধে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়ান তিনি। বোর্ডের তরফে আবারো ভারতের সাবেক এই অধিনায়ককে কোচের দায়িত্ব পালনের জন্য অনুরোধ করা হয়। তবে এবার রাজি হননি দ্রাবিড়। ধারনা করা হচ্ছে গৌতম গম্ভির শিগগিরই ভারতের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নিবেন। যদিও দ্রাবিড়ের কোচের পদ থেকে সরে যাওয়া নিয়ে প্রশ্ন উঠেছে।

কারণ, দ্রাবিড়কে রাখার বিষয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সেভাবে আগ্রহই দেখায়নি বিসিসিআই। তারা জানিয়েছিল, কোচ হতে গেলে দ্রাবিড়কে আবার আবেদন করতে হবে। সেই পথে হাঁটেননি দ্রাবিড়। তবে বিশ্বকাপের পরে পুরো পরিস্থিতি বদলে গেছে। অন্য সুর বিসিসিআই সচিব জয় শাহের গলায়। সম্প্রতি তিনি জানিয়েছেন, ভারতের জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নাকি আর কাজ করতে রাজি না দ্রাবিড়। বার্বাডোজে সাংবাদিকদের কাছে তার দাবি, ‘তিনি আমাকে বলেছিলেন যে, পারিবারিক প্রতিশ্রুতির কারণে তিনি পদত্যাগ করতে চান এবং আমরা তার সিদ্ধান্তকে সম্মান করি।

আমি তাকে চুক্তি বাড়ানোর জন্য জোর করিনি।’ জয় শাহ প্রশাসক এবং কোচ হিসেবে ভারতীয় ক্রিকেটে দ্রাবিড়ের অবদানের প্রশংসায় করেছেন। ‘রাহুল ভাই গত সাড়ে পাঁচ বছর ধরে ভারতীয় ক্রিকেটকে অন্যভাবে সেবা করেছেন। তিনি তিন বছর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির পরিচালক ছিলেন এবং তার পরে গত আড়াই বছর ধরে তিনি টিম ইন্ডিয়ার প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।’ জয় শাহ গত ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে হারের পরে রাহুল দ্রাবিড়ের কোচিং মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তের কথাও প্রকাশ করেছিলেন। বলেন, ‘এই টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জয়ের পিছনে রোহিত শর্মার মতোই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে রাহুল দ্রাবিড়ের।

তিনি এমন একজন মানুষ, যিনি দলকে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে নিয়ে গিয়েছিলেন। তবে তিনি স্বপ্ন পূরণ করতে পারেননি বলে চলে যেতে চাননি। বরং কাজটি শেষ করতে চেয়েছিলেন।’ চলতি মাসের শেষের দিকে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ থেকে ভারতীয় দলের নতুন প্রধান কোচ যুক্ত হবে। গৌতম গম্ভীর ভারতের প্রধান কোচ হিসেবে দ্রাবিড়ের স্থলাভিষিক্ত হবেন বলে আশা করা হচ্ছে। বিসিসিআই সচিব বলেছেন, ‘কোচ এবং নির্বাচক উভয়ই শিগগিরই নিয়োগ করা হবে। সিএসি সাক্ষাৎকার নিয়েছে এবং সংক্ষিপ্ত তালিকা করেছে। মুম্বাইয়ে পৌঁছানোর পরে দেখব, তারা যা সিদ্ধান্ত নিয়েছে, আমরা সেটা মেনেই এগোব। ভিভিএস লক্ষ্মণ জিম্বাবুয়ে যাচ্ছেন। তবে নতুন কোচ শ্রীলঙ্কা সিরিজ থেকে যোগ দেবেন।’ প্রসঙ্গত, শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৭ জুলাই থেকে ভারতীয় দলের তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি ওয়ানডে ম্যাচ খেলার কথা রয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত