পাকিস্তানে যাচ্ছে না ভারত!

হাইব্রিড মডেলে চ্যাম্পিয়ন্স ট্রফিও?

প্রকাশ : ১২ জুলাই ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হতে না হতেই শুরু হয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি। ২০১৭ সালের পর আর মাঠে গড়ায়নি এই টুর্নামেন্ট।

আট বছর পর মাঠে গড়াতে যাওয়া আইসিসির এই বৈশ্বিক আসরের আয়োজক পাকিস্তান। এরইমধ্যে নিজেদের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজনের পরিকল্পনা করে ফেলেছে পিসিবি। টুর্নামেন্টের খসড়া সূচি পাঠানো হয়েছে আইসিসির কাছেও। তবে ভারতের একটি সংবাদমাধ্যম জানিয়েছে, পাকিস্তানে দল পাঠাতে অনুমতি দেবে না ভারত সরকার।

ভারতের জনপ্রিয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডেকে বিসিসিআইয়ের এক সূত্র বলেছে, ‘পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ভারত দলের যাওয়ার সম্ভাবনা খুবই কম। সরকারের পক্ষ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। তো সেক্ষেত্রে হাইব্রিড মডেল নিয়ে কাজ করা হচ্ছে। ভারত হয়তো তাদের ম্যাচগুলো সংযুক্ত আরব আমিরাত অথবা শ্রীলঙ্কায় খেলবে, যেমনটা এশিয়া কাপে হয়েছিল। যদিও আইসিসির এ ব্যাপারে নিজেদের অবস্থান থাকবে। তবে এখন পর্যন্ত আমরা এরকম চিন্তাই করছি। দেখা যাক ভবিষ্যতে কী হয়, মনে হচ্ছে এটা হাইব্রিড মডেলেই খেলা হবে।’ গত বছরের এশিয়া কাপের আয়োজক ছিল পাকিস্তান। সেই টুর্নামেন্ট খেলতেও পাকিস্তানে যেতে রাজি হয়নি ভারত। তাই হাইব্রিড মডেলে প্রতিযোগিতাটি আয়োজনের ব্যবস্থা করা হয়। পাকিস্তানের সঙ্গে শ্রীলঙ্কার মাঠে গড়ায় ২০২৩ সালের এশিয়া কাপের ম্যাচগুলো। একই বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ খেলতে অবশ্য গিয়েছিল পাকিস্তান।

২০১২ সালের পর থেকে কখনো দ্বিপাক্ষিক সিরিজ খেলে না ভারত-পাকিস্তান। দুইদেশের বৈরিতার কারণে আইসিসি বা এসিসির কোনো টুর্নামেন্ট ছাড়া দুই দলের ম্যাচের দেখা মেলে না। পাকিস্তান বিশ্বকাপ খেলতে ভারত সফর করলেও পাকিস্তানে যেতে রাজি নয় ভারত। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চাইছে, ভারত তাদের দেশে খেলতে আসুক। আইসিসির কাছে পাঠানো খসড়া সূচিতে তিনটি ভেন্যু বেছে নিয়েছে পাকিস্তান। এর মধ্যে ভারতের সব ম্যাচ রাখা হয়েছে লাহোরে। কারণ হিসেবে বলা হচ্ছে ভ্রমণ সংক্রান্ত নিরাপত্তা ঝুঁকি এড়ানো এবং ভারতীয় সীমান্তের কাছাকাছি শহরটির অবস্থান হওয়ার দেশটির ক্রিকেট ভক্তদের যাতায়াত সহজ হওয়ার কথা। ওই একই ভেন্যুতে টুর্নামেন্টের ফাইনালও হওয়ার কথা রয়েছে।