‘গম্ভিরকে পেয়ে ভারতীয় দলই লাভবান হবে’

প্রকাশ : ১২ জুলাই ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

সব জল্পনার অবসান ঘটিয়ে ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ হয়েছেন গৌতম গম্ভির। রাহুল দ্রাবিড়ের ফেলে আসা চেয়ারে বসেছেন দুবারের বিশ্বকাপজয়ী তারকা। ২০০৭ এবং ২০১১ বিশ্বকাপ ফাইনালে গৌতির ইনিংস এখনো মানুষের মনের মধ্যে রয়েছে। আইপিএলে কেকেআরের দায়িত্ব নিয়েই সাফল্য দিয়েছেন গৌতি। এবার দেশের সম্মান তার কাঁধে। দ্রাবিড়ের মতো ভারতের জাতীয় একাডেমি বা বয়সভিত্তিক দল কিংবা ‘এ’ দলের কোচিংয়ের অভিজ্ঞতা নেই গম্ভিরের। তবে আইপিএলে ‘মেন্টর’ হিসেবে তার সাফল্য আছে।

এবারই এই ভূমিকায় আইপিএল জিতেছেন তিনি কলকাতা নাইট রাইডার্সে। লাক্ষ্মৌ সুপার জায়ান্টসও তার দায়িত্বের দুই মৌসুমেই প্লে অফে খেলেছে। গম্ভিরকে কোচ হিসেবে পেয়ে ভারতীয় দল লাভবান হবে বলে মনে করেন দক্ষিণ আফ্রিকার সাবেক গতি তারকা ডেল স্টেইন। তার মনে দাগ কেটে আছে অবশ্য খেলোয়াড়ি জীবনে গম্ভিরের মানসিকতাই। স্টার স্পোর্টসে আলোচনায় প্রোটিয়া পেস বোলিং গ্রেট বললেন, সাবেক এই ব্যাটসম্যানের কোচিং-দর্শন থাকতে পারে একই। ‘আমি গৌতাম গম্ভিরের বিশাল বড় ভক্ত। তার আগ্রাসন আমার ভালো লাগে। ভারতের যাদের বিপক্ষে খেছি, তাদের মধ্যে সে খুব কম সংখ্যকদের একজন, যে চ্যালেঞ্জ ফিরিয়ে দিতে পিছপা হতো না। আমার এটা ভালো লাগে। আমার ধারণা, ভারতের ড্রেসিং রুমেও এটা বয়ে নেবে সে।’ আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি আইপিএলেও গম্ভিরের বিপক্ষে খেলেছেন স্টেইন। মাঠের বাইরে দুজনের উষ্ণ সম্পর্কও আছে। দক্ষিণ আফ্রিকার ইতিহাসের সফলতম বোলারের মতে, বিশ্ব ত্রিকেটের জন্যও গম্ভিরের মতো একজনকে জরুরি। ‘শুধু ভারতের জন্যই নয়, বিশ্ব ক্রিকেটেও এরকম চরিত্র দরকার, যারা একটু আগ্রাসী এবং খেলাটা আরো শক্তভাবে খেলতে চায়। লিগে আমরা পরস্পরের বিপক্ষে খেলেছি ও পরে বন্ধু হয়ে গেছি। মাঠে গম্ভির যেরকম প্রবল প্রতিপক্ষ, মাঠের বাইরে সে তেমনই ভদ্রলোক। খুবই করিতকর্মা ও স্মার্ট ক্রিকেটার সে।

সেদিক থেকে বললে, ভারতীয় দলের জন্য দারুণ একজন কোচ হতে যাচ্ছে সে।’ খেলোয়াড়ি জীবনে গম্ভিরের বিপক্ষে তো বটেই, পক্ষে খেলার অভিজ্ঞতাও আছে ক্যালিসের। কলকাতা নাইট রাইডার্সে একসঙ্গে ছিলেন দুজন। গম্ভিরের নেতৃত্বে খেলেছেন ক্যালিস, আইপিএলে চ্যাম্পিয়ন হয়েছেন। কাছ থেকে দেখার অভিজ্ঞতায় এই দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডারের ধারণা, এমন একজনকে কোচ হিসেবে পেয়ে ভারতীয় দলই লাভবান হবে। ‘গৌতিকে কোচিংয়ে আসতে দেখে ভালো লাগছে। তার ক্রিকেট মস্তিষ্ক সত্যিই দারুণ। ভারতীয় দলে আগ্রাসনের বারুদ বয়ে আনবে সে। আগ্রাসী খেলতে পছন্দ করে সে। সেই বাড়তি ছোঁয়া সে দলে আনবে এবং ক্রিকেটাররা তার কাছ থেকে অনেক শিখবে। অনেক কিছু যোগ করার আছে তার ভারতীয় দলে অনেক কিছুই সে যোগ করবে।’