সুয়ারেজের অবিশ্বাস্য প্রত্যাবর্তনে তৃতীয় উরুগুয়ে

প্রকাশ : ১৫ জুলাই ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

এবারের কোপা আমেরিকার অন্যতম শক্তিশালী দল ছিল উরুগুয়ে। শুরু থেকেই দুর্দান্ত খেলা মার্সেলো বিয়েলসার শিষ্যরা টুর্নামেন্টের অন্যতম ফেবারিট দল হলেও সেমিফাইনালে কলম্বিয়ার কাছে হেরে বিদায় নিতে হয়। অন্যদিকে কানাডাও ছিল এবারের আসরে অন্যতম সম্ভাবনাময় এক দল। কিন্তু প্রথমবারের মতো কোপায় খেলতে আসা দলটি সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নেয় আসর থেকে। শেষ চারে জিততে না পারা এই দুই দলই গতকাল রোববার মাঠে নেমেছিল তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে। শুরুতে গোল করে এগিয়ে গেলেও পরে দুই গোল করে ইতিহাস গড়ার কাছেই ছিল কানাডা। ৯০ মিনিট শেষে যোগ করা সময়ে তাদের স্তব্ধ করে দলকে সমতায় ফেরান উরুগুয়ের অনেক জয়ের নায়ক লুইস সুয়ারেজ। এরপর টাইব্রেকার থেকে জয় তুলে নেয় উরুগুয়ে। কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ২-২ গোলে ড্র হওয়ার পর পেনাল্টি শ্যুট আউটে ৪-৩ গোলে জিতেছে উরুগুয়ে।

তৃতীয় স্থান নির্ধারণী লড়াই হলেও ম্যাচে রোমাঞ্চ, উত্তেজনা, উন্মাদনার কোনো কমতি ছিল না। ম্যাচের শুরুতে বল দখলের লড়াই হলো ধুন্ধুমার। তাতে অবশ্য এগিয়ে গিয়েছিল উরুগুয়েই। ৮ মিনিটে দলকে এগিয়ে দেন রদ্রিগো বেন্টাকুর। ২২ মিনিটে সমতায় ফেরান কানাডার ইসমাইল কোন। প্রথমার্ধে গোলের জন্য দুই দল মরিয়া হয়ে উঠলেও আর কোনো গোল হয়নি। ফলে ১-১ গোলের সমতায় শেষ হয় প্রথমার্ধ। দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটা সময় গোলের চেষ্টা করেও এগিয়ে যেতে পারছিল না কোনো দল। দুই দলের ডিফেন্সই যেন ‘চীনের মহাপ্রাচীর’। অবশেষে ৮০ মিনিটে কানাডাকে এগিয়ে দেন জোনাথন ডেভিড। তার এই গোলেই দারুণ এক জয়ের স্বপ্ন দেখছিল কানাডা। তবে সেটা হতে দিলেন না উরুগুয়ের ইতিহাসে সেরা তারকাদের একজন সুয়ারেজ।

বদলি হিসেবে নেমে খুব সম্ভবত জাতীয় দলের হয়ে নিজের শেষ ম্যাচে অবিশ্বাস্য এক প্রত্যাবর্তনের গল্প লিখলেন লুইস সুয়ারেজ। ৯২ মিনিটে দারুণ এক গোলে ম্যাচে সমতা ফেরান তিনি। আর তাতেই নির্ধারিত সময়ে ২-২ গোলে ড্রয়ে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারে প্রথম দুই শটে গোল করে দুই দল। তৃতীয় শটে গিয়ে পেনাল্টি মিস করেন কানাডার কোন। পঞ্চম শট মিস করেন কানাডার আলফানসো ডেভিস। বিপরীতে নিজেদের ৪ শটে গোল করেই জয় নিশ্চিত করে উরুগুয়ে। পেনাল্টি শটে গোল করেন সুয়ারেজও। সান্ত¡নার জয় দিয়েই সম্ভবত উরুগুয়ের জার্সিতে শেষ ম্যাচ খেলে ফেললেন সুয়ারেজ।