ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাউথগেটের পদত্যাগ

সাউথগেটের পদত্যাগ

তার কোচিংয়ে ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনালে এবং কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছিল ইংল্যান্ড। হ্যারি কেইনদের নিয়ে গেছেন টানা দুটি ইউরো ফাইনালে। তবে শিরোপা জেতাতে পারেননি গ্যারেথ সাউথগেট। এবার ফাইনালে স্পেনের কাছে হেরে কোচের পদ ছাড়ার ঘোষণা দিলেন তিনি। ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের সঙ্গে প্রায় ৮ বছরের সম্পর্কোচ্ছেদ হলো গ্যারেথ সাউথগেটের।

৫৩ বছর বয়সি সাউথগেট ইংল্যান্ডকে সবমিলিয়ে ১০২টি ম্যাচে কোচিং করিয়েছেন। তার মধ্যে দল জিতেছে ৬১টিতেই, হার মাত্র ১৭ ম্যাচে। কিন্তু এমন সফলতা যেন ঢাকা পড়ে গেছে বড় টুর্নামেন্টে ইংল্যান্ড ট্রফি নিয়ে ফিরতে না পারায়। গত রোববার রাতে বার্লিনে স্পেনের কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয় টানা দ্বিতীয়বার ইউরোর ফাইনালে ওঠা সাউথগেটের শিষ্যরা। সাউথগেটের সঙ্গে ইংল্যান্ডের চুক্তি শেষ হওয়ার কথা ছিল আগামী ডিসেম্বরে। তবে আগেভাগেই দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ফলে ২০২৬ বিশ্বকাপে নতুন কোচের অধীনে খেলতে হবে ইংল্যান্ডকে।

ফুটবলার থেকে কোচ হওয়া সাউথগেট এক বিবৃতিতে বলেছেন, একজন গর্বিত ইংলিশ হিসেবে, ইংল্যান্ডের হয়ে খেলা এবং কোচিং করানো আমার জন্য গর্বের। এটা আমার জন্য সবকিছু, আমি সর্বোচ্চটাই দিয়েছি। কিন্তু এখন সময় এসেছে পরিবর্তনের। নতুন অধ্যায় শুরু করার। বার্লিনে গত রোববার স্পেনের বিপক্ষে ম্যাচটি ইংল্যান্ডের ম্যানেজার হিসেবে আমার শেষ ম্যাচ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত