ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আজ ভারতের বিপক্ষে জ্বলে উঠতে চান জ্যোতিরা

আজ ভারতের বিপক্ষে জ্বলে উঠতে চান জ্যোতিরা

ক্রিকেটে বাংলাদেশকে প্রথম বৈশ্বিক শিরোপা উপহার দিয়েছেন টাইগ্রেসরা। ২০১৮ সালে মালয়েশিয়ার ফাইনালে ভারতকে হারিয়ে এশিয়া কাপ জিতেছিল লাল সবুজের মেয়েরা। নবম আসরের সেমিফাইনালে সেই ভারতকেই প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বাঘিনীরা। আজ দুপুর আড়াইটায় প্রথম সেমিফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশের মেয়েরা। এবারের আসরেও ফেভারিট ভারত। গ্রুপ পর্বে সবগুলো দলকে উড়িয়ে তারা চ্যাম্পিয়ন হয়ে নিশ্চিত করেছে সেমিফাইনাল। শিরোপা ধরে রাখতে এবারও তারা বদ্ধপরিকর। তবে সেমিফাইনালে তাদের চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত বাংলাদেশ। লাল সবুজ দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি শক্তিশালী ভারতের বিপক্ষে ইতিবাচক মানসিকতা নিয়ে ক্রিকেট খেলার কথাই জানিয়েছেন। ‘আমরা আমাদের নিজেদের গেমে সচেতন থাকতে চাই। সবকিছুই নির্ভর করে নির্দিষ্ট দিন ও ওই দিন আমরা কেমন ক্রিকেট খেলি তার ওপর। দলের ওপর আমার আস্থা ও বিশ্বাস আছে। জানি আমাদের দলটা ভালো। শুধু শতভাগ পারফরম্যান্স দিতে হবে নির্দিষ্ট ওই দিনটাতে, এটা করতে পারলেই আশা করি ভালো কিছু করা সম্ভব হবে।’

ভারতের বিপক্ষে ফাইনালে ওঠার ম্যাচে একাদশ নিয়ে বেশ জটিলতায় আছে টিম ম্যানেজমেন্ট। প্রায় ১৩ মাস পর আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছেন পেসার জাহানারা আলম। মারুফা আক্তারকে বাদ দিয়ে তাকে খেলানো হয় মালয়েশিয়ার বিপক্ষে। শুক্রবারের গুরুত্বপূর্ণ ম্যাচে একাদশে জাহানারা নাকি মারুফা, সেটি নিয়ে দ্বিধায় টিম ম্যানেজমেন্ট। জাহানারা নিজের প্রত্যাবার্তন ম্যাচে ৪ ওভার বোলিং করে ২০ রান খরচায় নিয়েছেন একটি উইকেট। মারুফাও খুব বাজে অবস্থায় নেই। কিন্তু তাকে ডেথ ওভারে ব্যবহার করা যাচ্ছে না। ডানহাতি পেস বোলার শুরুর দিকে বেশ কার্যকর হলেও ডেথ ওভারে তার বলে রানের ফোয়ারা ছোটে, যা টি-টোয়েন্টি ক্রিকেটে উদ্বেগের কারণ।

মারুফার বোলিং নিয়ে বাংলাদেশের প্রধান কোচ হাসান তিলাকারত্নে বলেছেন, ‘আসলে আমরা দেখতে পারছি মারুফা ডেথ ওভারে ব্যয়বহুল হয়ে যাচ্ছে। এ কারণে এক বছরেরও বেশি সময় ধরে সে নিজের কোটার ওভার শেষ করতে পারছে না। এ কারণে আমরা ১৭ ওভারের আগ পর্যন্ত তাকে দিয়ে বোলিং করিয়ে নিতে হচ্ছে। তবে তাকে পুরোদমে পাওয়ার পরিকল্পনা রয়েছে আমাদের। সেভাবেই আমরা কাজ করছি।’ পেস বোলার হিসেবে মারুফা খেলুক আর জাহানারা, বোলিং নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কোনো কারণ নেই। যত দুশ্চিন্তা ব্যাটিং নিয়েই। ভারতের শক্তিশালী বোলিং আক্রমণের বিপক্ষে বাংলাদেশের টপ অর্ডারের ভালো করা জরুরি। বিশেষ করে দিলারা আক্তার, মোর্শেদা খাতুন ও নিগারের জ্বলে ওঠা জরুরি। এই তিনজনই আগের ম্যাচগুলোতে রান পেয়েছেন। ভারতের দীপ্তি শর্মা, রাধা যাদব, রেনুকা সিংহের বিপক্ষেও ভালো ব্যাটিংয়ে আশা করা যায়। দিনের দ্বিতীয় সেমিফাইনালে স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হবে পাকিস্তান। পাকিস্তান ৩ ম্যাচে চার পয়েন্ট নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে। অন্যদিকে ‘বি’ গ্রুপে থাকা শ্রীলঙ্কা তিন ম্যাচের তিনটিতেই জিতে পুরো ৬ পয়েন্ট নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত