প্রস্তুতি ছাড়াই পাকিস্তানে খেলবেন সাকিব!

প্রকাশ : ২৮ জুলাই ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

গেল বছর ওয়ানডে বিশ্বকাপ থেকে চলতি বছরে টি-টোয়েন্টি বিশ্বকাপ। মাস গড়িয়ে বছর পেরিয়ে যাচ্ছে, কিন্তু মন্দ সময় পেছনে ফেলতে পারছেন না সাকিব আল হাসান। কুড়ি ওভারের বিশ্বকাপ শেষে লাল-সবুজের প্রতিনিধিরা দেশে ফিরলেও ফেরেননি এই অলরাউন্ডার। যুক্তরাষ্ট্রে মেজর লিগ ক্রিকেটে খেলার পর এখন বাংলাদেশের সাবেক এ অধিনায়ক খেলছেন কানাডার গ্লোবাল টি-টোয়েন্টিতে। কিন্তু পারফরম্যান্স মোটেও সুবিধাজনক নয়। পুরো অফ ফর্মে রয়েছেন তিনি। এমন পরিস্থিতিতে ঘনিয়ে আসছে বাংলাদেশের টেস্ট সিরিজ। আগামী আগস্টে পাকিস্তানের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে নামবে বাংলাদেশ। দুই টেস্টের সিরিজের সূচি এখনও প্রকাশিত হয়নি। তবে ১৭ আগস্ট পাকিস্তানের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ দল। সিরিজ সামনে রেখে ১ মাস ধরে প্রস্তুতি নিচ্ছেন ক্রিকেটাররা। কিন্তু সে প্রস্তুতিতে নেই সাকিব আল হাসান।

ক্রিকেটের অভিজাত ফরম্যাট বলা হয় টেস্টকে। এখানেই সব ক্রিকেটারকে দিতে হয় সামর্থ্য-শুদ্ধির পরীক্ষা। তার জন্য প্রস্তুতিও নিতে হয় ব্যাপক। তবে সাকিব অন্য রকম। এর আগেও বড় ধরেনর প্রস্তুতি ছাড়াই টেস্টে নামতে দেখা গেছে তাকে। এমনকি করোনা টেস্টে নেগেটিভ হওয়ার পরদিন চট্টগ্রামে টেস্টও খেলেছিলেন। সাকিব অবশ্য ক্রিকেটের মধ্যেই আছেন। কিন্তু ফর্মে নেই। লস অ্যাঞ্জেলেস নাইট রাইডার্সের হয়ে আমেরিকান টি-টোয়েন্টি লিগে চার ম্যাচে করেছেন ৬০ রান, উইকেট মাত্র ১টি। এমন পারফরম্যান্সের কারণে কলকাতা নাইট রাইডার্সের মালিকানাধীন দলটিতে বাকি তিন ম্যাচে আর একাদশে সুযোগ পাননি। অথচ এই লিগে সেরা ১১-তে একসঙ্গে ছয়জন বিদেশী খেলতে পারেন।

যুক্তরাষ্ট্র থেকে সাকিব বর্তমানে কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে খেলতে গিয়েছেন। আগে থেকেই বিসিবির কাছ থেকে ছাড়পত্র নেয়া ছিল তার। সেখানে খেলে সাকিব দেশে ফিরবেন ১২ আগস্ট। টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলতে বাংলাদেশের পাকিস্তান সফর এর পাঁচদিন পর। দেশে ফিরে মাত্র ৫ দিন অনুশীলন করার সুযোগ পাবেন সাকিব। ক্রিকেটের সর্বোচ্চ ফরম্যাটের জন্য তা কতটা পর্যাপ্ত এমন প্রশ্ন উঠতেই পারে। পাকিস্তান টেস্ট সিরিজ সামনে রেখে টেস্ট দলের অভিজ্ঞ দুই সদস্য মুশফিকুর রহিম ও মুমিনুল হককে বাংলাদেশ ‘এ’ দলের সঙ্গে পাঠাতে পারে বিসিবি।

টেস্টের প্রস্তুতির চিন্তা থাকলে সাকিবও এই সফরে দলের সঙ্গে যেতে পারতেন। সিনিয়র ক্রিকেটার হওয়ায় সাকিব খেলতে চাইলে তাকে একাদশে রাখা ছাড়া উপায় নেই বাংলাদেশ দলের। তাই আরও একবার টেস্টের প্রস্তুতি ছাড়াই মাঠে নেমে যেতে পারেন সাকিব। সাকিব প্রস্তুতিতে না থাকলেও বাকি ক্রিকেটারদের ব্যস্ত থাকতেই হচ্ছে। ২৯ জুলাই থেকে শুরু হতে যাওয়া চট্টগ্রামে চলমান ক্যাম্পের তিনদিনের ম্যাচে খেলবেন বিশ্বকাপ ফেরত ক্রিকেটাররা। অধিনায়ক নাজমুল হোসেন শান্তর গলার চিকিৎসা নিয়ে দেশে ফেরার কথা থাইল্যান্ড থেকে।

গত বিপিএল থেকেই কথা বলতে সমস্যা হচ্ছিল শান্তর। তিনদিনের ম্যাচ দিয়ে তার মতোই ক্রিকেটে ফিরছেন লিটন দাস, সৌম্য সরকার, হাসান মাহমুদরা। সাদা বলের ক্রিকেটার শেখ মেহেদি হাসান ও তানজিম সাকিবও এই ম্যাচে খেলতে চট্টগ্রামের পথে। ক্রিকেটারদের চট্টগ্রাম ক্যাম্পের পর্ব শেষ হবে ৩১ জুলাই। এরপর দুই দিনের বিশ্রাম দিয়ে ঢাকায় আবার টেস্টের প্রস্তুতি তাদের অনুশীলন শুরু হওয়ার কথা আছে। তবে সব ক্রিকেটাররা এই অনুশীলনে নামতে পারছেন না। ‘এ’ দলের হয়ে অনেকেই ৬ আগস্ট পাকিস্তান সফরে যাচ্ছেন। পাকিস্তান সিরিজের জন্য ভালো প্রস্তুতির জন্য মুশফিক-মুমিনুলকেও এই সফরে পাঠানোর পক্ষে নির্বাচকরা। এছাড়া টেস্ট দলের আরো কয়েকজন ব্যাটারকেও এই সফরে পাঠানো হবে। বিশেষ করে ওপেনারদের। এই সফর থেকে ফিরে জাতীয় দলের সঙ্গে ‘এ’ দলের হয়ে খেলে আসা ক্রিকেটাররা আবার ১৭ আগস্ট পাকিস্তান যাবেন।