পিছিয়ে পড়েও জিতল সাবিনারা

প্রকাশ : ২৮ জুলাই ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

বয়সভিত্তিক কিংবা জাতীয় দল- ভুটানের কাছে হারের ইতিহাস নেই বাংলাদেশ নারী ফুটবল দলের। ২ বছর আগে নেপালে অনুষ্ঠিত মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভুটানের জালে ৮ গোল দিয়েছিল বাংলাদেশের মেয়েরা। সেই ভুটানই কিনা ভয় ধরিয়ে দিয়েছিল বাংলাদেশকে।

গতকাল শনিবার ফিফা আন্তর্জাতিক প্রীতি ফুটবলের শেষ ম্যাচে পিছিয়ে পড়েছিলেন সাবিনা খাতুনরা। তবে আজও কোনো অঘটন নয়। সিরিজের শেষ ম্যাচে জয় নিয়েই মাঠ ছেড়েছে বাংলাদেশের মেয়েরা। শনিবার থিম্পুর চাংলিমিথান স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিক ভুটানকে ৪-২ গোলে হারিয়েছেন সাবিনা, সাগরিকারা। বাংলাদেশের হয়ে রিতুপর্ণা দুটি এবং অধিনায়ক সাবিনা খাতুন ও সাগরিকা একটি করে গোল করেন। ভুটানের হয়ে ডেকি লাজোম একাই দুই গোল করেন। ভুটানের বিপক্ষে আগের ম্যাচে পিছিয়ে পড়েও ৫-১ গোলে বিধ্বস্ত করেছিল বাংলাদেশের মেয়েরা। এ ম্যাচেও খেলা আধঘণ্টা না যেতেই দুই গোল করে ভুটান।

স্বাগতিকদের বিপক্ষে হার না মানা পারফর্ম করে বিরতির আগেই দুই গোল শোধ দেয় বাংলাদেশ। শেষ অর্ধে আরো দুটি গোল করেন রিতুপর্ণা চাকমা। ১৫ মিনিটে মাঝমাঠ থেকে সতীর্থের লম্বা ক্রসে বল পেয়ে বক্সে ঢুকে ডানদিক থেকে পেমা চোডেন শারিংয়ের ক্রসে জাল কাঁপান ডেকি লাজোম (১-০)। মিনিট সাতেক পর আবারো লাজোমের গোল। বাইলানের একটু আগে থেকে সতীর্থের ক্রসে বাঁ পায়ে জালে বল জড়ান (২-০)। বাংলাদেশি কিপার মিলি আক্তারের হাতে লাগলেও বল লক্ষ্যে ছিল। ৩৫ মিনিটে মাঝমাঠ থেকে সতীর্থের লম্বা ক্রসে ছোট বক্সের সামনে বল পান সাবিনা খাতুন।

প্রতিপক্ষ ডিফেন্ডারের কড়া চ্যালেঞ্জ মোকাবিলা করে বক্সে ঢুকে গোলকিপারকে পরাস্ত করেন তিনি (১-২)। মিনিট পাঁচেক পর সমতায় ফেরে বাংলাদেশ। সাবিনার পাস ধরে সুমাইয়া মাতসুশিমা বক্সে বল বাড়ান। সাগরিকার বাঁ পায়ের শটে বল বাতাসে ভেসে জালে জড়ায় (২-২)। বিরতি থেকে ফিরে এক ঘণ্টা পার হওয়ার পর বাংলাদেশ লিড নেয়। ৬২ মিনিটে বাঁ দিক থেকে রিতুপর্ণা চাকমার আড়াআড়ি শট প্রতিপক্ষ খেলোয়াড়ের পায়ে লেগে লক্ষ্যভেদ হয় (৩-২)। ম্যাচের অন্তিম সময়ে (৮৬ মিনিটে) কর্নার থেকে উড়ে আসা বলে জাল কাঁপান রিতুপর্ণা (৪-২)।