আইসিসির বোর্ড সভা বাংলাদেশে

প্রকাশ : ৩০ জুলাই ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশে প্রথমবার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বোর্ড সভা হয়েছিল ১৯৯৮ সালে মিনি বিশ্বকাপের সময়। এরপর ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় দ্বিতীয় দফা বোর্ড সভা হয় লাল সবুজের দেশে। দীর্ঘ এক দশক পর আবারো লাল সবুজের দেশে বোর্ড সভা করতে যাচ্ছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। একই সঙ্গে সংস্থাটির চেয়ারম্যান নির্বাচনও হবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বিষয়টি নিশ্চিত করেছেন।

আইসিসির চেয়ারম্যান নির্বাচনে নিজে প্রার্থী হবেন কিনা জানতে চাইলে তিনি জানান, ইশতেহার ঘোষণার পর সিদ্ধান্ত নেবেন। বিসিবি প্রধান বলেন, ‘আইসিসির পরের বোর্ড মিটিং ঢাকায় হবে। এখানে নির্বাচনটাও হওয়ার কথা। নির্বাচন হওয়ার সম্ভাবনাই বেশি। অক্টোবরে বর্তমানে যিনি চেয়ারম্যান আছেন, তার শেষ বোর্ড মিটিং। আমাদের নির্বাচনি ইশতেহার দিয়ে দেয়ার কথা। এটা এর মধ্যেই হয়ে যাওয়ার কথা।’

আইসিসির বর্তমান কমিটির মেয়াদ শেষ হবে এ বছরেই। বর্তমান কমিটির শেষ সভাই অনুষ্ঠিত হবে ঢাকায়। আসন্ন এই সভায় নির্বাচন ছাড়াও আর্থিক কাঠামো ও ভবিষ্যৎ সফর পরিকল্পনা নির্ধারণ করা হবে।

আসন্ন বোর্ড সভা গুরুত্বপূর্ণ জানিয়ে নাজমুল হাসান আরও বলেন, ‘আইসিসির বর্তমান কমিটির এখন যেহেতু শেষ টার্ম, কিছু ক্রিটিক্যাল সিদ্ধান্ত আছে, যেটার ওপর নির্ভর করবে অনেক কিছু। এখন যা পাস হচ্ছে, তা কিন্তু আট বছর চলবে। কে কত টাকা পাবে, খেলা কী হবে, এ বিষয়টা খুবই গুরুত্বপূর্ণ বাংলাদেশ ক্রিকেটের জন্য। আমি এখন শুধু আইসিসি ও এসিসি নিয়েই আমার সময়টা ব্যয় করছি। যেন ভবিষ্যতে (বিসিবি সভাপতি পদে) যে-ই আসুক, আইসিসি ও এসিসি নিয়ে কোনো সমস্যায় না পড়েন।’ খেলার মাঠে সাফল্য না থাকলেও ক্রিকেট কূটনীতিতে ভালোভাবেই এগোচ্ছে বাংলাদেশ। ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার পরই বিশেষ গুরুত্বের সঙ্গে দেখা হয় বিসিবিকে। আস্থা অর্জন করায় এবার বিসিবিকে আরও বড় দায়িত্ব দিয়েছে আইসিসি।