প্যারিস অলিম্পিক

পারলেন না সাগর

প্রকাশ : ০১ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

চলমান প্যারিস অলিম্পিক গেমসে বাংলাদেশের অন্যতম ভরসা ছিলেন আর্চার সাগর ইসলাম। দেশের দ্বিতীয় তিরন্দাজ হিসেবে সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছিলেন তিনি। সে সুবাদে প্যারিসে মার্চ পাস্টে লাল সবুজ পতাকা ছিল তার হাতেই। কিন্তু লড়াইয়ে নেমে হারলেন তিনি। প্যারিসে তীব্র গরম। সেই গরমে ভরদুপুরে ইনভলিডসে বাংলাদেশি আর্চার সাগর ইসলাম রিকার্ভ পুরুষ ব্যক্তিগত ইভেন্টে ১/৩২ স্টেজে ইতালিয়ান আর্চার মারিও নেসপোলির কাছে হেরেছেন। পুরুষ ব্যক্তিগত ইভেন্ট পাঁচ সেটের হলেও সাগর প্রথম তিন সেট হারায় ৬-০ সেট পয়েন্টে হারেন। বাকি দুই সেট আর খেলা হয়নি।

ইতালিয়ান মারিও টোকিও অলিম্পিকে রৌপ্যজয়ী। প্রথম সেটেই তার জাত চিনিয়েছেন। তিনটি তীরই দশ স্কোর করেছেন। সেখানে সাগরের স্কোর ৮; ৯ ; ১০। দ্বিতীয় সেটে মারিও একটু খারাপ করেন। তিনি ৩ শটে ২৭ করেন। সাগর করেন ২৬। প্রথম দুই শটে দুই জনের সমান ১৭ ছিল। শেষ শটে সাগর ৯ আর নেসপোলি ১০ করলে দ্বিতীয় সেটেও হারেন সাগর। ম্যাচে টিকে থাকতে তৃতীয় সেটে পয়েন্টের বিকল্প ছিল না বাংলাদেশের আর্চারের। তৃতীয় সেটে অলিম্পিকে পদকজয়ী আর্চার তেমন সুযোগ দেননি। ৯:৯ ও ১০ করে ২৯ নেন। সাগর ২৫ করলে বাংলাদেশের আর্চারির অলিম্পিক পথচলা শেষ হয়।

গত জুনের মাঝামাঝি তুরস্কের আন্তালিয়াতে হওয়া ২০২৪ ওয়ার্ল্ড কোয়ালিফিকেশন টুর্নামেন্ট আর্চারির পুরুষ রিকার্ভ এককের সেমিফাইনালে উঠে সরাসরি প্যারিস অলিম্পিকসে খেলার যোগ্যতা অর্জন করেন সাগর। সেবার কোয়ার্টার-ফাইনালে গড়া ৬৬০ স্কোর সাগরের ব্যক্তিগত সেরা। র‌্যাছফলং রাউন্ডে তা টপকাতে পারেননি তিনি। চমক দেখাতে পারলেন না এলিমিনেশন রাউন্ডের প্রথম ধাপেও। এবারের আসরে বাংলাদেশের যা একটু আশা ছিল, সাগরকে ঘিরেই। প্যারিস অলিম্পিকসে অংশ নেয়া বাংলাদেশের পাঁচ অ্যাথলেটের মধ্যে এ নিয়ে তিনজন বিদায় নিলেন। এর আগে সাঁতারের হিট থেকে বিদায় নেন সামিউল ইসলাম রাফি। শুটার রবিউল ইসলামের পথচলাও থামে বাছাই থেকে।