পাকিস্তান সফরে নিরাপত্তা পরামর্শক চায় বাংলাদেশ

প্রকাশ : ০২ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত দুটি টেস্ট খেলতে চলতি আগস্টের মাঝামাঝি পাকিস্তান সফরে যাচ্ছে বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এটাই বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক সিরিজ। অতীতে দক্ষিণ এশিয়ার এই দেশটি সফরে অনেক ক্রিকেটার আপত্তি জানালেও এখন পরিস্তিতির উন্নতি হয়েছে। ফলে আন্তর্জাতিক ভেন্যু হিসেবে পাকিস্তানের গ্রহণযোগ্যতা অনেকটা বেড়েছে। আসন্ন এই সফরে লাল সবুজের প্রতিনিধিদের রাষ্ট্রীয় পর্যায়ের নিরাপত্তা দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে পিসিবি। নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন না হলেও পাকিস্তান সফরে একজন নিরাপত্তা পরামর্শককে নিয়ে যেতে চায় বাংলাদেশ। এ বিষয়ে এরই মধ্যে সরকারের কাছে আবেদন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। মূলত পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতার কথা বিবেচনায় নিয়েই এই পদক্ষেপ নিতে চাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আগামী ১৭ আগস্ট পাকিস্তানের উদ্দেশে উড়াল দেয়ার কথা রয়েছে শান্ত-সাকিবদের। এরপর ২১-২৫ আগস্ট রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট এবং ৩০ আগস্ট-৩ সেপ্টেম্বর করাচিতে দ্বিতীয় টেস্ট হওয়ার কথা রয়েছে। এ বিষয়ে ক্রিকবাজকে বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেছেন, ‘দেখুন, নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব তাদের (পাকিস্তান)। আমরা সে দেশে যাব কারণ তারা আমাদের রাষ্ট্রীয় পর্যায়ের নিরাপত্তা দেয়ার কথা নিশ্চিত করেছে। সেটি জেনেই আমরা সফর চূড়ান্ত করেছি। আপনারা দেখেছেন এশিয়া কাপেও (২০২৩) বাংলাদেশ দলকে একই মানের নিরাপত্তা দেয়া হয়েছিল পাকিস্তানে।’

বাংলাদেশ সরকারের কাছে নিরাপত্তা পরামর্শক চাওয়ার বিষয়ে তিনি বলেন, ‘আপনারা হয়তো জেনে থাকবেন যে, সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি দেশ সেখানে (পাকিস্তান) সফর করেছে এবং তাদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্টির কথাও জানিয়েছে। আমরা একইভাবে নিরাপত্তা নিয়ে সচেতন, কিন্তু তাদের কাছ থেকে সর্বোচ্চ নিরাপত্তা পাওয়ার কথা জেনেই সফরের সম্মতি দিয়েছি। একই সঙ্গে আমরা সরকারের কাছেও একজন নিরাপত্তা পরামর্শক নিয়োগ দেয়ার আবেদন জানিয়েছি। যাতে তারা সেখানকার নিরাপত্তা কাজে নিয়োজিতদের সঙ্গে সমন্বয় করতে পারে।’ পাকিস্তানের সফরের বিষয়ে বাংলাদেশের কোনো ক্রিকেটার আপত্তি নেই বলেও জানান জালাল ইউনুস। এদিকে, দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরুর আগে ইসলামাবাদে দুটি চারদিনের ম্যাচ এবং তিনটি ৫০ ওভারের ম্যাচ খেলতে যাবে বাংলাদেশ ‘এ’ দল। সেই দলের সঙ্গে মুশফিকুর রহিম এবং মুমিনুল হকদের মতো অভিজ্ঞ কয়েকজন ক্রিকেটারও যাওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশ ও পাকিস্তান এখন পর্যন্ত টেস্ট ফরম্যাটে ১৩ বার মুখোমুখি হয়েছিল। প্রথমবার দুই দল ২০২১ এশিয়ান টেস্ট চ্যাম্পিয়নশিপে পরস্পরের মোকাবিলা করে। এখন পর্যন্ত হওয়া লাল বলের ক্রিকেটে বাংলাদেশ পাকিস্তানকে হারাতে পারেনি। ১২টি ম্যাচ জিতেছে পাকিস্তান এবং বাকি এক ম্যাচ হয়েছে ড্র।