ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সৌদির পাঁচ শহরে হবে ফিফা বিশ্বকাপ

সৌদির পাঁচ শহরে হবে ফিফা বিশ্বকাপ

সময়ের সঙ্গে ক্রীড়া ক্ষেত্রে বেশ এগিয়ে গেছে সৌদি আরব। ফুটবলের দিকেই তাদের নজর। এবার বিশ্বকাপ ফুটবল আয়োজনের দায়িত্বও লুফে নিয়েছে তারা। ২০২৪ ফুটবল বিশ্বকাপের আয়োজক হিসেবে তাদের নাম আগেই জানা গিয়েছিল। এবার জানা গেল বিশ্বকাপকে ঘিরে তাদের পরিকল্পনা। ২০৩৪ ফুটবল বিশ্বকাপ হতে যাচ্ছে বিশ্বকাপের ইতিহাসে সর্ববৃহৎ আসর। এই আসরে অংশ নিবে ৪৮টি দল। এক দশক পর অনুষ্ঠিতব্য এই আসর হবে সৌদির পাঁচটি শহরের ১৫টি স্টেডিয়ামে। এমনটাই জানিয়েছে সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)।

জানা গেছে, ১৫টি স্টেডিয়ামের মধ্যে ৮টি সৌদির রাজধানী রিয়াদে। বাকি ৭টি স্টেডিয়াম থাকবে চার শহর জেদ্দা, আল খোবার, আবহা ও ৫০০ বিলিয়ন ডলার অর্থমূল্যের নতুন শহর নিওমে। ফিফার এই আসর আয়োজনের ভার একাই নিয়েছে সৌদি। কোনো অংশীদার রাখেনি তারা। ফিফার বিডের দলিল মেনেই আয়োজক হয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। বিডের দলিল অনুযায়ী, ৪৮ দলের বিশ্বকাপ আয়োজন করতে সৌদির কমপক্ষে ৪০ হাজার দর্শক ধারণক্ষমতার ১৪টি স্টেডিয়াম লাগবে। বর্তমানে ৪০ হাজার দর্শক ক্ষমতার দুটি স্টেডিয়াম রয়েছে সৌদিতে। প্রথমটি জেদ্দার কিং আবদুল্লাহ স্টেডিয়াম ও দ্বিতীয়টি রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়াম। এর মধ্যে ফাহাদ স্টেডিয়ামে এখনো কাজ চলছে। বাকি ১৩টি স্টেডিয়াম ফিফার চাহিদা অনুযায়ী নির্মাণের অপেক্ষায় রয়েছে দেশটি।

বিশ্বকাপের উদ্বোধনী ও ফাইনাল ম্যাচের জন্য প্রস্তুত থাকবে কিং সালমান স্টেডিয়াম। তবে এখনো এটি নির্মাণের কাজ শুরু হয়নি। এই স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা হবে ফিফার চাহিদার দ্বিগুণের বেশি অর্থাৎ ৯২ হাজার। বেশ বড়সড় পরিকল্পনা নিয়েই ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ আয়োজনে নামছে তেলসমৃদ্ধ দেশটি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত