রিয়ালেই ইতি টানতে চান আনচেলত্তি

প্রকাশ : ০৩ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

আড়াই যুগ ধরে কোচের ভূমিকায় রয়েছেন কার্লো আনচেলত্তি। দীর্ঘ এই সময়ে অনেক সাফল্য অর্জন করেছেন এই ইতালিয়ান কোচ। বর্তমানে রিয়াল মাদ্রিদের প্রধান প্রশিক্ষকের দায়িত্ব পালন করছেন তিনি। ভবিষ্যতে আর ঠিকানা বদলের কোনো ভাবনা তার নেই।

এখানে থেকেই কোচিং ক্যারিয়ারের ইতি টানতে চান আনচেলত্তি। রিয়ালের সঙ্গে আনচেলত্তির চুক্তির মেয়াদ আছে ২০২৬ সালের জুন পর্যন্ত। তখন তার বয়স হয়ে যাবে ৬৭। গত বৃহস্পতিবার ওবি ওয়ান পডকাস্ট-এ আনচেলত্তি জানান, রিয়াল অধ্যায় শেষে বিদায় বলবেন তিনি। ‘আমার মনে হয় এটিই হবে আমার শেষ ক্লাব। যদি কোনো জাতীয় দলে (কোচিংয়ের) সুযোগ থাকে আমি জানি না। আমি জাতীয় দলের কোচিংয়ে এতটা রোমাঞ্চিত নই, কারণ সেক্ষেত্রে আমি প্রতিদিন যা করতে পছন্দ করি, তা হারাব। আমি যা করি, তা সত্যিই উপভোগ করি।’ ইতালিয়ান কোচ বলেন, ‘কোচ হিসেবে এটা আমার ২৯তম মৌসুম। এটা সত্যি যে, আমি অনেক কিছু জিতেছি, কিন্তু কতগুলো শিরোপা হারিয়েছি, সেটাও কল্পনা করুন।’ বিশ্বের বড় বড় কয়েকটি ক্লাবে কোচিং করিয়েছেন আনচেলত্তি। যার মধ্যে রেয়াল ছাড়াও আছে এসি মিলান, চেলসি, পিএসজি, বায়ার্ন মিউনিখ। এই সব ক্লাবের হয়েই জিতেছেন লিগ শিরোপা। ২০১৩ থেকে ২০১৫-রিয়ালে তার প্রথম মেয়াদটা ছিল দুই বছরের। ওই সময়ে তিনি জেতেন একটি করে চ্যাম্পিয়ন্স লিগ, ফিফা ক্লাব বিশ্বকাপ, কোপা দেল রে ও উয়েফা সুপার কাপ। দ্বিতীয় মেয়াদে তিনি সান্তিয়াগো বের্নাবেউয়ে ফেরেন ২০২১ সালে। দায়িত্ব নিয়েই জেতেন লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ, স্প্যানিশ সুপার কাপ ও উয়েফা সুপার কাপ।

গত মৌসুমে দলকে আবার এনে দেন লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ ও স্প্যানিশ সুপার কাপের শিরোপা। চ্যাম্পিয়ন্স লিগের সফলতম কোচ তিনি আগে থেকে। গত মৌসুমে সেই রেকর্ড আরো সমৃদ্ধ করেন পঞ্চম শিরোপা জিতে। যার তিনটি রিয়ালের হয়ে, দুটি এসি মিলানের দায়িত্বে। গত বছর তাকে কোচ হিসেবে পেতে চেষ্টা করেছিল পাঁচবারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল। তবে রিয়ালেই চুক্তির মেয়াদ বাড়ান আনচেলত্তি।