প্যারিস অলিম্পিক ২০২৪

নাটকীয় ফিনিশের পর দ্রুততম মানব লাইলস

প্রকাশ : ০৬ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

অলিম্পিক গেমসের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্ট। সারা বিশ্ব এই ইভেন্টের দিকে তাকিয়ে থাকে। তাই দৌড় শেষ হতেই সবার চোখ সাইট স্ক্রিনে। লড়াই এতটাই তীব্র হলো যে, কে চ্যাম্পিয়ন, পরিষ্কার হতে সময় লাগল খানিকটা। অবশেষে অপেক্ষা ফুরাল। প্যারিস অলিম্পিকসে ১০০ মিটার স্প্রিন্টের বিজয়ীর নাম ঘোষণা হতেই দ্রুততম মানব হওয়ার বাঁধনহারা উচ্ছ্বাসে মেতে উঠলেন যুক্তরাষ্ট্রের নোয়াহ লাইলস। স্তাদ দে ফ্রান্সের ট্র্যাকে নোয়াহর মতো ৯ দশমিক ৭৯ সেকেন্ড সময় নেন জ্যামাইকার কিশেন টমসনও। কিন্তু ফটো ফিনিশিংয়ে দেখা যায় নোয়াহ লাইনে পা রাখেন ০ দশমিক ৭৮৪-এ, আর টমসন রাখেন ০ দশমিক ৭৮৯-এ। তাতে জ্যামাইকান অ্যাথলেটকে পেতে হয় রুপার স্বাদ।

নোয়াহর স্বদেশি ফ্রেড কার্ল ৯ দশমিক ৮১ সেকেন্ড টাইমিং করে পেয়েছেন ব্রোঞ্জ। অ্যাথলেটিকসের সবচেয়ে আকর্ষণীয় এই ইভেন্টের অলিম্পিকস ও বিশ্ব রেকর্ড দুটি কিংবদন্তি উসাইন বোল্টের গড়া। ২০১২ লন্ডন অলিম্পিকসে ৯ দশমিক ৬৩ সেকেন্ড সময় নিয়ে তিনি গড়েছিলেন অলিম্পিকসের রেকর্ড। ২০০৯ সালে বার্লিনের ট্র্যাকে ঝড় তুলে ৯ দশমিক ৫৮ সেকেন্ড টাইমিং নিয়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন ‘লাইটনিং’ বোল্ট। প্যারিসে অটুটু থাকল তার দুটি কীর্তিই। সবাইকে চমকে দিয়ে টোকিও অলিম্পিকসে ১০০ মিটার স্প্রিন্টে ৯ দশমিক ৮০ সেকেন্ড সময় নিয়ে সেরা হয়েছিলেন ইতালির মার্সেল জ্যাকবস। এবার তিনি ৯ দশমিক ৮৫ সেকেন্ড সময় নিয়ে হয়েছেন চতুর্থ।

হিটে ৬৯ প্রতিযোগীর মধ্যে যৌথভাবে সেরা হয়েছিলেন যুক্তরাষ্ট্রের কেনেথ ও ফ্রেড; দুজনের টাইমিং ছিল ৯ দশমিক ৯৭ সেকেন্ড। তবে সেমি-ফাইনালে সেরা হতে পারেননি কেউই। ফ্রেড ৯ দশমিক ৮৪ সেকেন্ড সময় নিয়ে তিন নম্বর সেমি-ফাইনালে হয়েছিলেন দ্বিতীয়, কেনেথ দুই নম্বর সেমি-ফাইনালে চতুর্থ হয়েছিলেন ৯ দশমিক ৯৩ সেকেন্ডে দৌড় শেষ করে। যুক্তরাষ্ট্রের এই দুই সতীর্থের তুলনায় হিটে পিছিয়ে ছিলেন নোয়াহ; ১০ দশমিক ০৪ সেকেন্ড সময় নিয়ে হয়েছিলেন ১২তম।

সেমি-ফাইনালে টাইমিংয়ে উন্নতি করেন ২৭ বছর বয়সী এই অ্যাথলেট; ৯ দশমিক ৮৩ সেকেন্ড সময় নিয়ে এক নম্বর সেমি-ফাইনালে হন দ্বিতীয়। সেই তিনিই ফাইনালে এসে করলেন বাজিমাত। অলিম্পিকসে প্রথম স্বর্ণের পদক জয়ের অনির্বচনীয় স্বাদ পেলেন নোয়াহ।

টোকিও অলিম্পিকসে প্রথম পদক পাওয়ার হাসি হেসেছিলেন তিনি, তবে সেটি ছিল ২০০ মিটারে স্প্রিন্টে রুপা জয়ের। বোল্টের জ্যামাইকাতে এবারও ফিরল না অলিম্পিকসের ১০০ মিটার স্প্রিন্টের মুকুট। টমসন আশা জাগিয়েও পারেননি। আরেক প্রতিযোগী ওবলিক সেভিল ৯ দশমিক ৯১ সেকেন্ড টাইমিং করে হয়েছেন ৯ জনের মধ্যে অষ্টম। লাইলসের সামনে এখন স্প্রিন্ট ডাবল জয়ের হাতছানি। গত বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০০ ও ২০০ মিটারের সেরা হয়েছেন তিনি। ২০০ মিটার তার প্রিয় ইভেন্ট। সেখানে তার সাফল্যের সম্ভাবনাও আরো বেশি। জোড়া স্বর্ণের আশা তাই আরো জোরাল এখন তার।