হাইব্রিড মডেলে হচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফি

প্রকাশ : ০৬ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

২০২৫ সালের ফেব্রুয়ারি-মার্চে পাকিস্তানে অনুষ্ঠিত হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। কিন্তু রাজনৈতিক বৈরিতার কারণে আইসিসি বা এসিসি টুর্নামেন্ট ব্যতীত ভারত-পাকিস্তানের মুখোমুখি লড়াই দেখার সুযোগ হয় না ক্রিকেটপ্রেমীদের। তবে এই টুর্নামেন্টটিতে অংশ নিতে পাকিস্তানে যেতে চায় না ভারত; যা নিয়ে বিপাকে পড়েছে আয়োজক দেশটি। ভারত সরকার এবং ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) তরফ থেকে এই সিদ্ধান্ত আগেই জানানো হয়েছে। বিষয়টি মাথায় রেখেই টুর্নামেন্টের জন্য বাজেট তৈরি করেছে আইসিসি। চ্যাম্পিয়নস ট্রফির খসড়া ঘোষিত বাজেটে দেখা যায়, পাকিস্তানের বাইরেও কিছু ম্যাচ ধরে রেখেছে আইসিসি। সেটি শুধু ভারতের জন্য। টুর্নামেন্টে অংশ নিলে রোহিত-কোহলিরা খেলবেন নিরপেক্ষ ভেন্যুতে। আইসিসির বাজেটে বিকল্প ভেন্যুর বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে। অর্থাৎ এশিয়া কাপের পর এবার চ্যাম্পিয়নস ট্রফিও আয়োজন হবে ‘হাইব্রিড মডেলে’।

নিরপত্তা এবং ক্রিকেটারদের জার্নির কথা চিন্তা করে পাকিস্তানের বাইরে ভারতের ম্যাচগুলো হতে পারে আরব আমিরাতে। যেমনটা এশিয়া কাপে ভারতের ম্যাচগুলো রাখা হয়েছিলো নিরপেক্ষ ভেন্যু শ্রীলঙ্কাতে। এবারও চ্যাম্পিয়নস ট্রফির ম্যাচগুলো হতে পারে এই দুই দেশের একটিতে। সম্প্রতি কলম্বোতে অনুষ্ঠেয় আইসিসির বোর্ড মিটিংয়ে টুর্নামেন্টের খসড়া বাজেটের অনুমোদন দেওয়া হয়েছে, তার তথ্য অনুসারে। আগামী অক্টোবর ঢাকায় অনুষ্ঠিতব্য আইসিসি পরবর্তী বোর্ড সভায় আসতে পারে আনুষ্ঠানিক ঘোষণা। পুরো টুর্নামেন্টের জন্য আইসিসি বরাদ্দ করেছে ৬৫ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৭৫৭ কোটি টাকা (প্রায়)। আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পাকিস্তানে আট দলের এই প্রতিযোগিতা আয়োজনের কথা রয়েছে। কিন্তু রাজনৈতিক কারণে ভারতের ম্যাচগুলো হবে পাকিস্তানের বাইরে।

ভারতের ম্যাচ খেলা পাকিস্তানের বাইরে হওয়ার প্রসঙ্গে আইসিসির শীর্ষস্থানীয় এক কর্মকর্তা ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজকে জানান, ‘পাকিস্তানের বাইরে ম্যাচ আয়োজন করা হলে আমাদের বাড়তি খরচ বহন করতে হবে। যেটি আমরা বিবেচনায় রেখেছি।’ টুর্নামেন্টে বাজেটকৃত অর্থের ২০ মিলিয়ন ডলার খরচ করা হবে প্রাইজমানিবাবদ। ১০ মিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে টিভি ব্রডকাস্টিংয়ের জন্য।