প্যারিস অলিম্পিকস

ইতিহাস গড়ে স্বর্ণ জিতলেন পাকিস্তানের নাদিম

প্রকাশ : ১০ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

আন্ডারডগ হিসেবে প্যারিস অলিম্পিকে অংশগ্রহণ করেছিলেন পাকিস্তানের জ্যাভলিন থ্রোয়ার আরশাদ নাদিম। সবার নজর ছিল চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের নীরাজ চোপড়ার দিকে। টোকিও অলিম্পিকে জ্যাভেলিন থ্রো-র স্বর্ণ জিতেছিলেন এই ভারতীয় অ্যাথলেট। কিন্তু গত বৃহস্পতিবার রাতে জ্যাভেলিন থ্রো-র সব আলো নিজের দিকে কেড়ে নিয়েছেন পাকিস্তানি অ্যাথলেট। ভারতের নীরাজকে হারিয়ে স্বর্ণ জিতে ইতিহাস গড়লেন নাদিম। জ্যাভেলিন থ্রোতে ৯২.৯৭ মিটার দূরত্ব স্পর্শ করেছেন নাদিম।

২৭ বছর বয়সী এই অ্যাথলেট স্বর্ণ জেতার পাশাপাশি গড়েছেন নতুন অলিম্পিক রেকর্ড। তিনি ভেঙে দিয়েছেন ২০০৮ সালের বেইজিং আসরে লেখা নরওয়ের আন্দ্রেয়াস থরকিল্ডসেনের (৯০.৫৭ মিটার) কীর্তি।

পাকিস্তানের প্রথম অ্যাথলেট হিসেবে অলিম্পিকের ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ জেতার নজির স্থাপন করেছেন নাদিম। এর আগে অলিম্পিকের মঞ্চে দেশটি যে তিনটি স্বর্ণ পেয়েছিল, তার সবগুলো ছিল হকিতে। আর ব্যক্তিগত ইভেন্টে এতদিন কেবল দুটি পদকই ছিল পাকিস্তানের। দুটিই ছিল ব্রোঞ্জ বক্সিং ও রেসলিংয়ে। নাদিমের সৌজন্যে ৩২ বছরের খরাও কেটেছে পাকিস্তানের। অলিম্পিকে তাদের শেষ পদকটি এসেছিল ১৯৯২ সালে বার্সেলোনায়। ২০২১ সালে টোকিওতে অনুষ্ঠিত সবশেষ অলিম্পিকে স্বর্ণ জেতা নীরাজ অতিক্রম করেছেন ৮৯.৪৫ মিটার। কুঁচকির চোটের কারণে চলমান আসরের ঠিকমতো প্রস্তুতি নিতে না পারা এই অ্যাথলেট পেয়েছেন রুপা। ব্রোঞ্জ জিতেছেন গ্রেনাডার অ্যান্ডারসন পিটার্স (৮৮.৫৪ মিটার)। টোকিওতে পঞ্চম হওয়া নাদিম পরের বছর বার্মিংহামে কমনওয়েলথ গেমসে জিতেছিলেন সোনা। কিন্তু সেই ইভেন্টে ছিলেন না নীরাজ। গত বছর বুদাপেস্টে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হয়েছিলেন দুজন। সেবার নীরাজের পেছনে থেকে রুপা জেতা নাদিম এবার তাকে টপকে হয়েছেন অলিম্পিকের সেরা।

তাৎক্ষণিক অনুভূতি প্রকাশ করতে গিয়ে আরো বড় স্বপ্নের কথা তুলে ধরেন নাদিম, ‘আমি আরো দূরে যাওয়ার আশা করছিলাম। ৯২.৯৭ মিটার নিয়ে আমি অবশ্য সন্তুষ্ট। কারণ, এটি আমাকে সোনা এনে দিয়েছে। তবে আমি এই থ্রোকে ৯৫ মিটারের ওপরে নিয়ে যাওয়ার জন্য কঠোর পরিশ্রম চালিয়ে যাব।’