প্যারিস অলিম্পিক ২০২৪

ইতিহাস গড়ে স্বর্ণ জিতেছেন পাকিস্তানের নাদিম

প্রকাশ : ১৩ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

প্যারিস অলিম্পিকে ইতিহাস গড়ে স্বর্ণ জিতেছেন পাকিস্তানের জ্যাভেলিং থ্রোয়ার আরশাদ নাদিম। নিজ দেশকে অসামান্য গৌরব এনে দিয়ে প্রশংসায় ভাসছেন এই অ্যাথলেট। স্বর্ণ জিতে দেশে ফিরেই নায়কোচিত সংবর্ধনা পেয়েছেন তিনি। একই সঙ্গে নিজ গ্রামের জন্য রাস্তা চেয়েছেন দেশটির সরকারের কাছে। প্যারিস অলিম্পিকে ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলেটিকসে জ্যাভেলিন থ্রোতে সোনা জিতেছেন নাদিম। গতবারের চ্যাম্পিয়ন নিরজ চোপড়াকে হারিয়ে প্রথম হয়েছেন তিনি। একই সঙ্গে গড়েছেন অলিম্পিক রেকর্ডও।

স্তাদ দে ফ্রান্সে ফাইনাল থ্রোতে জ্যাভেলিন ছুঁড়ে ৯২.৯৭ মিটার দূরত্ব অতিক্রম করেন নাদিম। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের নিরজ চোপড়া অতিক্রম করেন ৮৯.৪৫ মিটার। অলিম্পিকে জ্যাভেলিন থ্রো তে সবথেকে বেশি দূরত্ব অতিক্রমের রেকর্ডও গড়েছেন তিনি।

এদিকে অলিম্পিকে এমন গৌরব অর্জনের পর নিজ দেশের মানুষের ভালোবাসায় সিক্ত হয়েছেন নাদিম। মিয়া চান্নুতে নাদিমের গ্রামে তাকে ঘিরে উৎসব করেছে সেখানকার জনগণ।

এদিকে নিজের এমন অর্জনের সময়ে নিজ গ্রামের বিভিন্ন অসুবিধার কথাও সরকারের কাছে তুলে ধরেছেন নাদিম। নাদিম বলেন, আমার গ্রামে রাস্তা প্রয়োজন। সরকার যদি রান্না করার জন্য গ্যাসের ব্যবস্থা করে দেয় তাহলে সেটা আমার এবং গ্রামের জন্য বেশ ভালো হবে। এ ছাড়াও আমার একটি স্বপ্ন আছে, তা হলো- মিয়া চান্নু সিটিতে একটি বিশ্ববিদ্যালয় হলে আমাদের বোনদের আর পড়ালেখার জন্য মুলতানে যেতে হবে না যেটি প্রায় দেড় থেকে দুই ঘণ্টার পথ। যদি এখানে একটি বিশ্ববিদ্যালয় সেটি আমাদের এবং পার্শ্ববর্তী গ্রামের জন্যও ভালো হবে।