ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টাইগারদের উপর আস্থা রাখতে বললেন মুশতাক

টাইগারদের উপর আস্থা রাখতে বললেন মুশতাক

বিশ্বের যে কোনো প্রান্তে ব্যাটারদের শাসন করতে নিজ দলের স্পিনারদের সক্ষমতার উপর আস্থা রাখতে আহ্বান জানিয়েছেন বাংলাদেশ দলের স্পিন বোলিং পরামর্শক পাকিস্তানের মুশতাক আহমেদ। বাংলাদেশ দলের অনুশীলন শেষে গত বৃস্পতিবার লাহারে এক সংবাদ সম্মেলনে মুশতাক বলেন, ‘সাধারণত বাংলাদেশের স্পিনাররা খুব, খুব ভালো স্পিনার। তারা ম্যাচ উইনার এবং অনেক ম্যাচে দলকে জিতিয়েছে।’ বাংলাদেশ দলের স্পিন কোচ বলেন, ‘তাদের সঙ্গে কাজ করতে পারাটা আমার জন্য অনেক বড় সম্মানের। সেখানে বেশ ভালো মানের কিছু স্পিনার আছে।

তারা কোচের কথা মানে-প্রাণে শোনে। তাদের সঙ্গে আমার সময়টা বেশ ভালো যাচ্ছে। তারা বেশ ভালোভাবে শিক্ষা গ্রহণ করে। আমি আশা করছি তারা ম্যাচে একটা পার্থক্য গড়ে দিতে পারবে।’ গত টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশ দলের কোচিং স্টাফ হিসেবে যোগদান করেন মুশতাক। তার স্পর্শে বাংলাদেশের স্পিনারদের বিশেষ করে লেগ স্পিার রিশাদ হোসেনের ব্যপক পরিবর্তন হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে ইংল্যান্ড দলের দায়িত্ব নেয়ার কারণে টুর্নামেন্টের পর বাংলাদেশের স্পিন পরামর্শক হিসেবে দায়িত্ব চালিয়ে যেতে পারেননি তিনি। তবে বাংলাদেশ দলের পাকিস্তান সফর হওয়ায় স্পিনারদের সঙ্গে অস্থায়ীভাবে কাজ করছেন এ কিংবদন্তী স্পিনার। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তার জায়গায় স্থায়ীভাবে কাউকে নিয়োগ দিতে চেষ্টা করছে।

মুশতাক বলেন, ‘তাদের মূল বিষয়টা ঠিক রাখতে হবে। অবশ্যই তাদের সক্ষমতার ওপড় আপনাকে আস্থা রাখতে হবে। কোনো প্রতিদ্বন্দ্বিতায় নামলে আপনার শক্ত আত্মবিশ্বাস দরকার। আপনার আস্থা যদি শক্ত থাকে তবে বাকি সব কিছুই ঠিক থাকবে। আমার কাজ কাজ হবে তাদের আত্মবিশ্বাস তৈরি করা যে, তারা যে কাউকে হারাতে পারে।’ দীর্ঘ সময়ে টিকে থাকার জন্য তিনি ট্যাকটিক্যাল ও টেকনিক্যাল দিকগুলো ঠিক করার ওপড়ও জোর দেন তিনি। মুশতাক বলেন, ‘ট্যাকটিক্যাল ও টেকনিক্যাল বিষয়গুলো গুরুত্বপূর্ণ। কৌশলগতভাবে আপনাকে আপনার স্পিনারদের বলতে হবে কোনো এ্যঙ্গেল ব্যবহার করতে হবে, পিচ বুঝতে হবে, ব্যাটারদের জন্য কিভাবে ফিল্ডিং সাজাতে হবে, আপনি যতই অভিজ্ঞ হোন না কেন এগুলো আপনরাকে শিখতে হবে।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত