ইংলিশ ক্লাবে নাম লেখালেন রোনালদিনিহোর ছেলে

প্রকাশ : ১৭ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

হাতে বার্নলির একটি জার্সি, পাশে দাঁড়িয়ে এজেন্ট। জোয়াও মেন্ডেসের এমন একটি ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে। ছবিটি যে বার্তা দিচ্ছে, সেটি সত্যি হতেই চলেছে। ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদিনহোর ছেলে জোয়াও মেন্ডেস যোগ দিতে চলেছেন এই ইংলিশ ক্লাবটিতে। ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম গ্লোবোর খবর, বার্নলির সঙ্গে দুই বছরের চুক্তি হচ্ছে মেন্ডেসের। ২০০৫ সালের ফেব্রুয়ারিতে পৃথিবীর আলোয় আসেন রোনাদিনহোর সন্তান মেন্ডেস। তার মা নৃত্যশিল্পী জ্যানাইনা মেন্ডেস।

ব্রাজিলেই ছোট্ট বেলায় ফ্ল্যামেঙ্গোতে যোগ দিয়ে পরে ক্রুজেইরোর একাডেমিতে গড়ে উঠেছেন মেন্ডেস। গত বছর বার্সেলোনার একাডেমিতে যোগ দেন তিনি, যে ক্লাবের হয়ে অসাধারণ পারফর্ম করে ফুটবল বিশ্বকে জাদুতে বুঁদ রেখেছিলেন তার বাবা। এবার শুরু হতে যাচ্ছে তার পেশাদার অধ্যায়। ব্রাজিলের পাশাপাশি স্পেনের পাসপোর্টও আছে মেন্ডেসের। ভবিষ্যতে জাতীয় দলের ক্ষেত্রে বেছে নিতে পারবেন যে কোনো টিকেই।

ইংলিশ ক্লাবটি অবশ্য আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি এখনও। তবে দলের প্রধান কোচ স্কট পার্কার নিশ্চিত করেছেন, মেন্ডেসের সঙ্গে চুক্তির খুব কাছাকাছি আছেন তারা, ‘আনুষ্ঠানিকভাবে এখনো কিছু হয়নি। তবে কিছু একটা তো হতে চলেছে নিশ্চিতভাবেই। আমরাও তাকে ভবিষ্যতের একজন হিসেবে দেখছি, তবে এখনো পর্যন্ত কাগজ-কলমে চুক্তি হয়নি।’ রোনালদিনহোর মতো মহাতারকার ছেলে হিসেবে মেন্ডেসের দিকে বাড়তি কৌতূহল সবারই থাকবে। তবে পার্কার চাইছেন, ১৯ বছর বয়সি উইঙ্গারের ওপর চাপটা কমিয়ে নিতে। বার্নলির কোচ বলেন, ‘আমি নিজেও রোমাঞ্চিত তাকে নিয়ে। তবে আমার মনে হয়, এতটা তরুণ একজনের ওপর প্রত্যাশার ভার চাপিয়ে দেওয়া ঠিক হবে না। উন্নতির জন্য সে এখানে আসছে, এভাবেই দেখতে হবে তাকে। তার বাবার কারণেই আমার ও সবার বাড়তি কৌতূহল থাকবে। আশা করি সে এখানে আসবে। তবে নতুন সংস্কৃতি, নতুন সবকিছুতে এসে মানিয়ে নেয়া সহজ নয়। অনেক কিছুই করতে হবে তাকে। কাজেই সবার উত্তেজনা কম রাখাই ভালো।’