প্রথম ম্যাচে জয়ের লক্ষ্য বাংলাদেশের

প্রকাশ : ২০ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

সাফ অনূধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের খেলা শুরু হয়েছে দুদিন আগে। তবে বাংলাদেশের শুরু আজ। নেপালের আনফা কমপ্লেক্সে বাংলাদেশ সময় দুপুর পৌঁনে তিনটায় এ-গ্রুপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে লাল-সবুজের যুুবারা। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হবার লক্ষ্য লাল-সবুজদের। আজ জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে, তিন দলের গ্রুপে থাকা বাংলাদেশের। তাই নিজেদের প্রথম ম্যাচটা জয় দিয়েই শুরু করতে চান মারুফুল হকের শিষ্যরা।

জয়ের লক্ষ্যে গতকাল সোমবার ম্যাচ ভেন্যুতে অনুশীলন করেছে বাংলাদেশ দল। অনুশীলন শেষে এক ভিডিও বার্তায় বাংলাদেশের অন্যতম সফল কোচ মারুফুল হক বলেন, ‘আমরা নেপালে আসার আগে বলেছিলাম ফাইনালে খেলতে চাই এবং চ্যাম্পিয়ন হতে চাই। যেহেতু আমাদের এই দলটা গত বছর ফাইনালে খেলেছিল। সেই অনুযায়ী আমি গত দুই সপ্তাহে ফুটবলারদের যে কঠোর পরিশ্রম ও ত্যাগ দেখেছি মনে হচ্ছে, এখন পর্যন্ত আমরা সঠিক পথেই রয়েছি।

আগামীকাল (আজ) আমাদের প্রথম ম্যাচ। আমরা এর মধ্যেই শ্রীলঙ্কার প্রথম ম্যাচ দেখেছি। সে অনুযায়ী আমরা তাদের দুর্বল ও সবল দিকগুলো নিয়ে কাজ করেছি এবং আমাদের গেমপ্ল্যান ও স্ট্রেটেজি কি হবে এরই মধ্যে ফুটবলারদের শেয়ার করেছি। সে অনুযায়ী টেনিং করছি।’

সাফে গ্রুপ পর্বে বাংলাদেশ দল প্রতিপক্ষ হিসেবে পেয়েছে নেপাল ও শ্রীলঙ্কাকে। এই তিন দল আছে গ্রুপ ‘এ’তে। রোববার এই গ্রুপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারিয়ে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে নেপাল। যেহেতু গ্রুপে মাত্র তিনটি দল। তাই আজ ৩ পয়েন্ট পেলেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের। আর সেই সুযোগটি কোনো মতেই হাতছাড়া করতে নারাজ কোচ মারুফুল হক, ‘যেহেতু প্রথম ম্যাচ সব সময়ই গুরুত্বপূর্ণ।

একটা চ্যালেঞ্জ যে আমাদের চ্যাম্পিয়ন হতে হবে বা ফাইনালে খেলতে হবে। সেক্ষেত্রে প্রথম ম্যাচ আমরা জয় দিয়ে শুরু করতে চাই ইনশাআল্লাহ।’ অধিনায়ক মেহেদী হাসান শ্রাবণের কথা, ‘আমরা ১৫ দিন দেশে ভালোভাবে অনুশীলন শেষ করে এখানে এসেছি। কাল (আজ) আমাদের প্রথম ম্যাচ। সবাই চায় শুরুটা যাতে ভালো হয়। সবার প্রত্যাশা যাতে আমরা প্রথম ম্যাচটায় জয় পাই। আমাদের যে লক্ষ্য সেটা প্রথম ম্যাচে জয় পেলে মিশনের পঞ্চাশভাগ সম্পন্ন করতে পারবো আশা করি। আমার মনে হয় ইনশাআল্লাহ কাল (আজ) আমরা ভালো করব। দেশবাসীর কাছে প্রত্যাশা আমাদের জন্য দোয়া করবেন।’ ২২ আগস্ট নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক নেপালের মুখোমুখি হবে লাল-সবুজরা।